shono
Advertisement

‘ভারতের নিন্দা করুন’, কানাডায় ‘মিশন খলিস্তান’ নিয়ে ট্রুডোর অনুরোধে ‘না’ আমেরিকার!

কানাডার অনুরোধ উড়িয়ে দিয়েছে বেশ কয়েকটি বন্ধুরাষ্ট্র।
Posted: 03:37 PM Sep 20, 2023Updated: 03:37 PM Sep 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের (India) নিন্দা করতে হবে, আমেরিকার (USA) কাছে এই দাবি জানিয়েছিল কানাডা (Canada)। তবে প্রতিবেশী দেশের এই অনুরোধে কান দেয়নি মার্কিন যুক্তরাষ্ট্র। শুধু আমেরিকাই নয়, আরও বেশ কয়েকটি বন্ধুরাষ্ট্রের কাছেও ভারতের বিরোধিতা করার আবেদন জানিয়েছিল কানাডার প্রশাসন। তবে প্রত্যেক ক্ষেত্রেই কানাডা হতাশ হয়েছে। খলিস্তানি নেতা হত্যায় ভারতের ভূমিকা নিয়ে গুরুতর অভিযোগ এনেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (Justin Trudeau)। তার পরেই দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে ব্যাপক টানাপোড়েন শুরু হয়েছে।

Advertisement

সোমবার কানাডার পার্লামেন্টে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী বলেন, সেদেশের নাগরিক খলিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জরের খুনের নেপথ্যে রয়েছে ভারত সরকার। মার্কিন সংবাদপত্র ওয়াশিংটন পোস্ট সূত্রে খবর, পার্লামেন্টে দাঁড়িয়ে এই বিস্ফোরক অভিযোগ আনার অন্তত এক সপ্তাহ আগে বন্ধুরাষ্ট্রগুলোর সঙ্গে যোগাযোগ করেছিল কানাডার প্রশাসন। ভারতের বিরুদ্ধে অভিযোগ আনার ক্ষেত্রে আমেরিকা-সহ অন্যান্য দেশগুলো যেন ট্রুডোর পাশে থাকে, এমনটাই আবেদন জানিয়েছিল কানাডা।

[আরও পড়ুন: সংবিধান থেকে উধাও ‘সেকুলার’ ও ‘সোশালিস্ট’, কেন্দ্রের বিরোধিতায় সরব কংগ্রেস]

শুধু তাই নয়, কানাডার সুরে গলা মিলিয়ে এই দেশগুলো ভারতের নিন্দায় সরব হোক বলেও দাবি করেছিল সেদেশের প্রশাসন। সরকারিভাবে ভারতের নিন্দা করে বিবৃতি দেওয়া হোক, বন্ধুরাষ্ট্রদের কাছে এটাই ছিল কানাডার আবেদন। কিন্তু ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের কথা মাথায় রেখেই কানাডার এই অনুরোধ একেবারে উড়িয়ে দিয়েছে আমেরিকা-সহ অন্যান্য দেশগুলো। তবে কানাডার বিস্ফোরক অভিযোগের পর আমেরিকার তরফে বলা হয়, তদন্ত করে দোষীদের শাস্তি দিতে হবে।

সোমবার নিজের দেশের সংসদে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (Justin Trudeau) সাফ জানান, কানাডার নাগরিক খলিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জরের খুনের নেপথ্যে ভারতীয়দের (India) হাত থাকতে পারে বলেই তদন্তকারীদের সেদেশের অনুমান। এই দাবির পক্ষে প্রমাণ মিলেছে বলেও জানান কানাডার প্রধানমন্ত্রী। তার পরেই কানাডার বিদেশমন্ত্রী জানিয়ে দেন, কানাডায় নিযুক্ত ভারতীয় কূটনীতিকদের মধ্যে অন্যতম প্রধান এক আধিকারিককে বহিষ্কার করা হয়েছে। পালটা দিয়ে কানাডার এক আধিকারিককেও দেশে ফির যেতে নির্দেশ দেয় ভারত।  

[আরও পড়ুন: ‘কুস্তিগিরদের হেনস্তা করা সাংসদ এখনও বসে’, মহিলা সংরক্ষণ বিলের আলোচনায় তোপ কাকলির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement