shono
Advertisement

বিপর্যয় ডেকে আনছে কৃত্রিম বুদ্ধিমত্তা! নাদেলা, পিচাইয়ের সঙ্গে জরুরি আলোচনায় বাইডেন

এআই-এর অন‌্যতম প্রাণপুরুষ জিওফ্রে হিন্টনও সতর্ক করেছেন এই বিষয়ে।
Posted: 12:10 PM May 06, 2023Updated: 12:10 PM May 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃত্রিম মেধা (Artificial Inteligence) নিয়ে কতটা সংকট তৈরি হতে পারে তা নিয়ে বৈঠকে বসলেন খোদ জো বাইডেন (Joe Biden)। বিশ্বের তাবড় তথ‌্যপ্রযুক্তি সংস্থার কর্তাদের সঙ্গে বৈঠকে বসলেন মার্কিন প্রেসিডেন্ট। উপস্থিত ছিলেন অ‌্যালফাবেট ও মাইক্রোসফটের (Microsoft) সিইওরা।

Advertisement

আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা কৃত্রিম মেধা নিয়ে বিশ্বের প্রথম সারির তথ‌্যপ্রযুক্তি সংস্থাগুলি বেশ কিছুদিন ধরেই কাজ করছে। কিন্তু এত উন্নতির পাশাপাশি এর বেশ কিছু নেতিবাচক দিক সামনে এসেছে বলেই বিতর্ক মাথাচাড়া দিয়েছে বিশ্বজুড়ে। তাই এবার মার্কিন প্রেসিডেন্টও বিষয়টি নিয়ে মাথা ঘামাচ্ছেন। হোয়াইট হাউসে আয়োজিত এই বৈঠকে উপস্থিত ছিলেন গুগল সিইও সুন্দর পিচাই, মাইক্রোসফট সিইও সত‌্য নাদেল্লা, ওপেন এআই প্রধান স‌্যাম অল্টাম‌্যান, সকলেই। হোয়াইট হাউসের তরফে ইঙ্গিত দেওয়া হয়েছে, এআই-এর ব‌্যবহারে নিয়ন্ত্রণ আনতে বিশেষ পদক্ষেপ করা হতে পারে প্রশাসনিক স্তরে।

[আরও পড়ুন: আর ‘আপৎকালীন স্বাস্থ্য বিপর্যয়’ নয় করোনা ভাইরাস, স্বস্তি দিয়ে জানাল WHO]

বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট বলেন, “আমি শুধু আপনাদের ধন‌্যবাদ জানাতে চাই। আপনারা যা করছেন, তা একই সঙ্গে অসীম ধন‌্যবাদ দাবি করে, অন‌্য দিকে তা বিপুল বিপজ্জনক। আশা করি আপনারা তা বুঝবেন এবং আমাদের জানাতে পারবেন যে সমাজের সুরক্ষায় আমরা কী করতে পারি।”

অন‌্যদিকে, সদ‌্য গুগল থেকে সরে দাঁড়ানো এআই-এর অন‌্যতম প্রাণপুরুষ জিওফ্রে হিন্টন ফের সতর্ক করেছেন, এআই-এর বাড়বাড়ন্তের ফলে প্রবল সংকট দেখা দেবে পৃথিবীতে। এআই গডফাদার হিন্টনের বক্তব‌্য, “এআই মানুষের থেকে অনেক বেশি বুদ্ধিমান এবং একই সঙ্গে আতঙ্কজনকও। এখনও তারা মানুষের থেকে বেশি বুদ্ধি পেয়ে যায়নি কিন্তু শিগগির পেয়ে যাবে।”

[আরও পড়ুন: পরমাণু বোমা নয়, মানব সভ্যতার ধ্বংসের কারণ হবে যন্ত্রের বুদ্ধি! সতর্ক করেছিলেন খোদ হকিং]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement