shono
Advertisement

পঞ্চমবার প্রেসিডেন্ট হয়েই তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি! ‘সবই সম্ভব’, বলছেন পুতিন

রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতে জড়াবে ন্যাটো?
Posted: 10:49 AM Mar 18, 2024Updated: 10:49 AM Mar 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পঞ্চমবার প্রেসিডেন্ট হয়েই তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি দিলেন ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। সাফ জানিয়ে দিলেন বর্তমান দুনিয়ায় সবই সম্ভব। ফলে আরও একটা বিশ্বযুদ্ধ হতেই পারে। প্রসঙ্গত, কয়েকদিন আগেই ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছিলেন যে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য তৈরি থাকতে হবে ইউরোপকে।

Advertisement

রবিবার রাশিয়ার (Russia) নির্বাচনের ফল প্রকাশের পরে সাংবাদিকদের মুখোমুখি হন পুতিন। সেখানেই তাঁকে প্রশ্ন করা হয়, রাশিয়ার সঙ্গে কি সরাসরি সংঘাতে নামতে পারে ন্যাটো? তার উত্তরে তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি দিয়ে পুতিন বলেন, বর্তমান দুনিয়ায় সবই সম্ভব। তাঁর কথায়, “সকলের কাছেই বিষয়টা খুব পরিষ্কার। রাশিয়ার সঙ্গে ন্যাটো যদি সরাসরি যুদ্ধ শুরু করে তাহলে তৃতীয় বিশ্বযুদ্ধ খুব বেশি দেরি নেই। তবে আমার মনে হয় কেউই চান না যে রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ুক ন্যাটো।”

[আরও পড়ুন: যাত্রীবোঝাই ট্রেনে ধাক্কা মালগাড়ির, রাজস্থানে লাইনচ্যুত কামরা-সহ ইঞ্জিন, আহত বহু]

প্রসঙ্গত, কয়েকদিন আগেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) নিয়ে চাঞ্চল্যকর মন্তব্য করেছিলেন ম্যাক্রোঁ। ন্যাটোর সদস্য ইউরোপীয় দেশগুলো ইউক্রেনে সেনা পাঠাক, এমন একটি প্রস্তাব দিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট। তাঁর কথায়, “রাশিয়াকে আমাদের প্রতিপক্ষ হিসাবে দেখা উচিত। যদি ইউরোপে এই যুদ্ধ ছড়িয়ে পড়ে তার জন্য রাশিয়া দায়ী থাকবে না। কিন্তু আজ যদি আমরা ঠিক করে ফেলি যে আমরা কোনও জবাব দেব না তাহলে সেটা আমাদের পরাজয় মেনে নেওয়া হবে। যা আমি কোনওদিন চাই না।” এই মন্তব্যের প্রেক্ষিতেই তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি দিয়েছেন পুতিন।

উল্লেখ্য, দুবছরেরও বেশি সময় ধরে চলা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, জেল হেফাজতে থাকাকালীন কট্টর সমালোচক অ্যালেক্সেই নাভালনির মৃত্যু, যুদ্ধের জেরে ধুঁকতে থাকা অর্থনীতি- হাজারো বিরোধিতা সত্ত্বেও পুতিনের ভোটব্যাঙ্কে কোনওটাই ছাপ ফেলতে পারেনি। বরং রাশিয়ার ইতিহাসে সবচেয়ে বেশি ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হলেন তিনি। ২০৩০ পর্যন্ত রুশ রাষ্ট্রপ্রধানের কুরসিতে থাকবেন পুতিন। এই মেয়াদ যদি শেষ করতে তাহলে রাশিয়ার ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে প্রেসিডেন্ট থাকার নজির গড়বেন তিনি। টপকে যাবেন জোসেফ স্ট্যালিনকে।

[আরও পড়ুন: ঝুলিতে ৮৭.৮% ভোট, রেকর্ড গড়ে টানা পঞ্চমবার রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement