shono
Advertisement

‘ওদের সঙ্গে স্বাভাবিক সম্পর্কই চাই, কিন্তু…’, জাপানে পৌঁছে পাকিস্তান ইস্যুতে মন্তব্য মোদির

কেবল পাকিস্তানই নয়, চিনের সঙ্গে সম্পর্কও উঠে আসে আলোচনায়।
Posted: 06:44 PM May 19, 2023Updated: 06:46 PM May 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের সঙ্গে ‘স্বাভাবিক ও প্রতিবেশীসুলভ সম্পর্ক’ই বজায় রাখতে চায় ভারত। কিন্তু সন্ত্রাসবাদ থেকে মুক্ত একটি অনুকূল পরিবেশ তৈরি করা এবং প্রয়োজনীয় পদক্ষেপ করাটা ইসলামাবাদের দায়িত্ব। এক সাক্ষাৎকারে এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)।

Advertisement

শুক্রবারই জি-৭ (G7) সম্মেলনে যোগ দিতে হিরোশিমায় পৌঁছে গিয়েছেন প্রধানমন্ত্রী। আর এরপরই এশিয়ার শীর্ষস্থানীয় বিজনেস মিডিয়া গ্রুপের অন্যতম ‘নিক্কেই এশিয়া’র সঙ্গে কথা বলেন তিনি। তখনই তাঁকে বলতে শোনা যায়, ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে। তিনি জানান, ভারত প্রতিবেশী দেশটির সঙ্গে স্বাভাবিক সম্পর্কই রাখতে চায়। কিন্তু ”সন্ত্রাসবাদ ও শত্রুতামুক্ত পরিবেশ তৈরি করাটা পাকিস্তানের (Pakistan) দায়িত্ব” বলে মনে করিয়ে দেন মোদি। উল্লেখ্য, পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসার ক্ষেত্রে বারবার ভারত জানিয়েছে সন্ত্রাসে উসকানি দেওয়া ও আলোচনা করা- একসঙ্গে করে যেতে পারে না পাকিস্তান। বারবারই সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগ তুলে ইসলামাবাদকে কাঠগড়ায় তুলেছে নয়াদিল্লি।

[আরও পড়ুন: মাধ্যমিকের কৃতীদের ফোন করে শুভেচ্ছা খোদ মুখ্যমন্ত্রীর, সমস্যায় পাশে থাকার আশ্বাসও]

কেবল পাকিস্তানই নয়, চিনের সঙ্গে সম্পর্কও উঠে আসে আলোচনায়। তিনি জানিয়ে দেন, ভারত তার সার্বভৌমত্ব ও মর্যাতা রক্ষায় সম্পূর্ণ ভাবে প্রস্তুত ও প্রতিজ্ঞাবদ্ধ। মোদির কথায়, ”চিনের সঙ্গে সাধারণ দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রাখতে গেলে সীমান্তে শান্তি বজায় রাখাটা আগে দরকার। চিনের সঙ্গে ভারতের সম্পর্কের ভবিষ্যৎ নির্ভর করছে পারস্পরিক সম্মান, পারস্পরিক স্বার্থ ও সংবেদনশীলতার উপরে।”

[আরও পড়ুন: এগরা বিস্ফোরণে রিপোর্ট তলব জাতীয় মানবাধিকার কমিশনের, ৪ সপ্তাহের মধ্যে দিতে হবে জবাব]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement