shono
Advertisement

চাকরি হারাতে পারেন ৮৩ লক্ষ কর্মী, ঋণে জর্জরিত আমেরিকায় শঙ্কিত অর্থনীতিবিদরা

রিপোর্ট পেশ করেছেন হোয়াইট হাউসের আর্থিক উপদেষ্টারা।
Posted: 12:09 PM May 04, 2023Updated: 12:09 PM May 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন (USA) অর্থনীতিতে বড়সড় সংকট দেখা দিতে চলেছে, এমনটাই দাবি করলেন হোয়াইট হাউসের (White House) আর্থিক উপদেষ্টারা। বুধবার একটি রিপোর্ট পেশ করে বলা হয়েছে, ঋণখেলাপের জেরে কাজ হারাতে পারেন অন্তত ৮৩ লক্ষ মানুষ। সেই সঙ্গে দেশের অর্থনীতিতে প্রায় ৪৫ শতাংশ লোকসান দেখা দিতে পারে বলেই আশঙ্কা আর্থিক উপদেষ্টাদের।

Advertisement

বেশ কিছুদিন ধরেই ঋণ নেওয়ার উর্ধ্বসীমা নিয়ে আলোচনা চলছে মার্কিন কংগ্রেসে। নানা খাতে খরচ মেটানোর জন্য যথেচ্ছ ঋণ নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সাম্প্রতিক অতীতে একাধিকবার ঋণ নেওয়ার উর্ধ্বসীমা বাড়িয়েছে তারা। কিন্তু এই ঋণ শোধ করতে গিয়ে একেবারে দেউলিয়া হয়ে যেতে পারে আমেরিকা, এমনটাই আশঙ্কা করেছিলেন অর্থনীতিবিদরা। তাঁদের দাবি, দ্রুত ঋণ নেওয়ার উর্ধ্বসীমায় রাশ টানুক মার্কিন কংগ্রেস।

[আরও পড়ুন: পর্ন দেখায় বকাঝকা, দিদিমাকে খুনের পর ধর্ষণের গল্প ফাঁদল নাতি!]

পরিস্থিতি সামাল দিতে আগামীম ৯মে এই বিষয় সংক্রান্ত জরুরি বৈঠক ডেকেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। প্রসঙ্গত, মার্কিন কংগ্রেস সদস্যদের নানা খরচ মেটানো হয় সরকারি কোষাগার থেকে। ঋণ নেওয়ার পরিমাণ যাতে কমানো যায়, সেই জন্য কংগ্রেসের সদস্যদের খরচ কমাতে বলা হয়েছে।

দেশের আর্থিক সংকটের মধ্যে পড়ে বহু মানুষ চাকরি হারাতে পারেন বলেই আশঙ্কা প্রকাশ করেছেন হোয়াইট হাউসের উপদেষ্টারা। কারণ, সরকারের হাতে নগদের পরিমাণ হু হু করে কমছে। ফলে বেতন দেওয়া যাবে না কর্মীদের। শুধু তাই নয়, সামগ্রিক ভাবে ব্যাহত হবে দেশের উৎপাদন ক্ষমতাও। সব মিলিয়ে, আগামী এক মাসের মধ্যে আর্থিকভাবে ঘুরে দাঁড়ানোটাই এখন বিশাল চ্যালেঞ্জ আমেরিকার কাছে। 

[আরও পড়ুন: ‘কালীঘাটের কাকু’-সহ তিনজনের বাড়িতে CBI, স্ক্যানারে পার্থ চট্টোপাধ্যায়ের প্রাক্তন আপ্তসহায়কও]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement