shono
Advertisement

একই সঙ্গে করোনার আলফা ও বিটা স্ট্রেনে আক্রান্ত হয়ে মৃত্যু বৃদ্ধার, বিস্মিত বিশেষজ্ঞরা

কী করে ঘট‌ল একই সঙ্গে দুই স্ট্রেনের সংক্রমণ?
Posted: 11:57 AM Jul 11, 2021Updated: 11:58 AM Jul 11, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেলজিয়ামে (Belgium) করোনায় (Coronavirus) আক্রান্ত হয়ে মৃত্যু হল ৯০ বছরের বৃদ্ধার। একই সঙ্গে মারণ ভাইরাসের আলফা ও বিটা স্ট্রেনে আক্রান্ত হয়েছিলেন তিনি। এই অত্যন্ত বিরল ঘটনায় বিস্মিত বিশেষজ্ঞরা। সেই সঙ্গে তাঁরা এও জানিয়েছেন, ঘটনাটি এতই বিরল যে এই ধর‌নের সংক্রমণকে আলাদা গুরুত্ব দেওয়ার প্রয়োজন নেই।

Advertisement

জানা গিয়েছে, ওই বৃদ্ধা করোনার টিকা (COVID vaccine) নেননি। গত মার্চে তিনি অসুস্থ হয়ে পড়েন। এরপরই তাঁকে ওএলভি হাসপাতালে ভরতি করা হয়। সেদিনই পরীক্ষা করে জানা যায় তিনি কোভিড আক্রান্ত হয়েছেন। তাঁর রক্তে অক্সিজেনের পরিমাণ ক্রমশ কমে যাচ্ছিল। দ্রুত তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। পাঁচ দিন পরে মৃত্যু হয় ওই বৃদ্ধার। মৃত্যুর পরে তাঁর নমুনা পরীক্ষা করে দেখেন ডাক্তাররা। তখনই ধরা পড়ে তিনি একই সঙ্গে আলফা ও বিটা দুই স্ট্রেনেই আক্রান্ত হয়েছিলেন। প্রসঙ্গত, আলফা স্ট্রেনটি প্রথমে ব্রিটেনে পাওয়া গিয়েছিল। বিটা স্ট্রেনের দেখা মিলেছিল দক্ষিণ আফ্রিকায়।

[আরও পড়ুন: ফ্লোরিডায় বহুতল ভেঙে পড়ার ঘটনায় অব্যাহত মৃত্যুমিছিল, এখনও চলছে উদ্ধারকাজ]

কিন্তু ওই বৃদ্ধার শরীরে একই সঙ্গে দুই স্ট্রেনের সংক্রমণ ঘটল কী করে? এপ্রসঙ্গে ওই হাসপাতালের ভাইরাস বিশেষজ্ঞ অ্যানি ভ্যানকিরবেরঘেন জানিয়েছেন, ‘‘বেলজিয়ামে দুই স্ট্রেনই সক্রিয়। সম্ভবত ওই বৃদ্ধা একই সময়ে দু’জন আলাদা ব্যক্তির থেকে দু’টি ভিন্ন স্ট্রেনে আক্রান্ত হয়েছিলেন। কিন্তু কী করে সেটা সম্ভব হল তা আমাদের জানা নেই।’’ এক সঙ্গে দুই স্ট্রেনে আক্রান্ত হওয়ার কারণেই তাঁর মৃত্যু ত্বরান্বিত হয়েছিল কিনা সেটাও বলা মুশকিল বলেই জানাছেন তিনি।

ওই বৃদ্ধার নমুনা নিয়ে যে গবেষণা হয়েছে, তা এখনও কোনও জার্নালে প্রকাশিত না হলেও গবেষণাপত্রটি ‘ইউরোপিয়ান কংগ্রেস অফ ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজি অ্যান্ড ইনফেকশাস ডিজিজ’-এ সকলের সামনে পেশ করা হয়েছে।

[আরও পড়ুন: গৃহযুদ্ধে বিধ্বস্ত সিরিয়ায় শান্তি ফেরানোর উদ্যোগ, রাষ্ট্রসংঘে অবস্থান স্পষ্ট করল ভারত]

এখনও পর্যন্ত বেলজিয়ামে একসঙ্গে দু’টি স্ট্রেনে আক্রান্ত হয়েছেন, এমন ঘটনা আর নজরে আসেনি বিশেষজ্ঞদের। এর আগে ব্রাজিলে দু’জন ব্যক্তির ক্ষেত্রেও একই সঙ্গে দু’টি স্ট্রেনে আক্রান্ত হওয়ার কথা জানা গেলেও এখনও পর্যন্ত তা নিয়ে কোনও গবেষণাপত্র প্রকাশ করা হয়নি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement