shono
Advertisement
Illia Yefimchyk

মাত্র ৩৬ বছরে হৃদরোগে আক্রান্ত! অকালমৃত্যু বিশ্বসেরা বডি বিল্ডারের

সর্বদা শরীরচর্চার মধ্যে থাকা ইলিয়াসের অকালমৃত্যু ভাবাচ্ছে চিকিৎসাবিদদের।
Published By: Amit Kumar DasPosted: 03:21 PM Sep 13, 2024Updated: 03:21 PM Sep 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: 'শারীরিক প্ররিশ্রম ও নিয়মানুবর্তিতা নিরোগ ও সুস্থ জীবনের চাবিকাঠি।' বহুকাল ধরে চলে আসা এই 'মিথ' এবার প্রশ্নের মুখে। সাম্প্রতিক সময়ে বিশ্বব্যাপী ভয়াবহভাবে বেড়েছে 'হৃদরোগ' আক্রান্ত হয়ে মৃত্যুর হার। সেই তালিকায় যুক্ত হলেন বিশ্বখ্যাত 'বডি বিল্ডার' ইলিয়া ইয়েফিমচেক। মাত্র ৩৬ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়েছে তিনি। এই ঘটনায় স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন চিকিৎসাবিদরা।

Advertisement

বেলারুশের নাগরিক ইলিয়া সোশাল মিডিয়া অত্যন্ত জনপ্রিয় তাঁর বিশাল পেশিবহুল চেহারার জন্য। বিশ্বসেরা বডিবিল্ডার হিসেবে মনে করা হত তাঁকে। গত ৬ সেপ্টেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। এর পর চলে যান কোমায়। গত কয়েকদিন ধরে চিকিৎসা চলার পর অবশেষে ১১ সেপ্টেম্বর প্রাণ হারান ইলিয়া। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ তাঁর ভক্তকূল। ইলিয়ার স্ত্রী অ্যানা বলেন, 'ও হাসপাতালে ভর্তি হওয়ার পর সর্বক্ষণ ওঁর পাশে ছিলাম আমি। প্রার্থনা করছিলাম যাতে সুস্থ হয়ে ওঠে। দিন দুয়েকের জন্য কাজ করা শুরুও করেছিল ওর হার্ট। তবে ব্রেন ডেথ হয়ে যাওয়ার সব আশা শেষ হয়ে গেল।'

[আরও পড়ুন: মার্চে গ্রেপ্তার, সেপ্টেম্বরে মুক্তি, একনজরে কেজরির কারাবাস]

বডি বিল্ডিংয়ে গোটা পৃথিবীতে সাড়া ফেলে দেওয়া ২৫ ইঞ্চি বাইসেপের ইলিয়া কখনও কোনও প্রতিযোগিতায় অংশ নেননি। তবে গোটা বিশ্বজুড়ে সোশাল মিডিয়ায় জনপ্রিয়তার শিখরে উঠেছিলেন তিনি। সোশাল মিডিয়ায় অতিমানবিয় কর্মকাণ্ডের জন্য তাঁকে 'দ্য মিউটান্ট' নামে ডাকা হত। ৬ ফুট ১ ইঞ্চি দৈর্ঘের এই অতিমানবের ওজন ছিল ৩৪০ পাউন্ড। জানা যায়, দিনে ৭ বার খাবার খেতেন ও নিয়ম মেনে শরীরচর্চা করতেন।

[আরও পড়ুন: ১১ বছর পর, সুপ্রিম কোর্টে ফের ‘খাঁচাবন্দি তোতাপাখি’ কটাক্ষ শুনতে হল সিবিআইকে]

সর্বদা শরীরচর্চার মধ্যে থাকা ইলিয়ার মতো একজন ব্যক্তির এমন অকালমৃত্যুতে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে। অবশ্য বিশ্বব্যাপী করোনা পরবর্তী সময়ে ভারতের পাশাপাশি গোটা পৃথিবীতে অস্বাভাবিকভাবে বেড়ে গিয়েছে হৃদরোগে আক্রান্তের সংখ্যা। সোশাল মিডিয়াতেও একাধিক ভিডিও প্রকাশ্যে এসেছে যেখানে দেখা গেলে একেবারেই সুস্থ ব্যক্তি হঠাৎ ঢলে পড়েছে মৃত্যুর কোলে। এবার ইলিয়াসের মতো একজন বডিবিল্ডারের অকালমৃত্যু ভাবাচ্ছে চিকিৎসাবিদদের। অনেকের মতে অতিরিক্ত শরীরচর্চাও মানুষের জন্য বিপদের কারণ। এক্ষেত্রে হয়ত সেটাই হয়ে থাকতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • 'হৃদরোগ' আক্রান্ত হয়ে মৃত্যু বিশ্বখ্যাত 'বডি বিল্ডার' ইলিয়া ইয়েফিমচেকের।
  • মাত্র ৩৬ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়েছে প্রাণ হারালেন তিনি।
  • ৬ ফুট ১ ইঞ্চি দৈর্ঘের এই অতিমানবের ওজন ছিল ৩৪০ পাউন্ড।
Advertisement