shono
Advertisement

বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম হচ্ছে মোতেরায়, জোরকদমে চলছে সংস্কার

মেলবোর্নকে চ্যালেঞ্জ জানাবে গুজরাটের মোতেরা। The post বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম হচ্ছে মোতেরায়, জোরকদমে চলছে সংস্কার appeared first on Sangbad Pratidin.
Posted: 04:50 PM Jan 21, 2019Updated: 04:50 PM Jan 21, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম সংস্করণের কাজ চলছে। আর এই বরাত পেতে চলেছে গুজরাটের ক্রিকেট স্টেডিয়াম। খাতাকলমে নাম, সর্দার বল্লভভাই প্যাটেল। কিন্তু মোতেরা বলেই পরিচিত। ১৯৮২ সালে তৈরি হয়েছিল এই স্টেডিয়াম। ওই বছরই ভারত-ওয়েস্ট ইন্ডিজ় ম্যাচে উদ্বোধন হয়। এবার সেই স্টেডিয়ামটি সংস্কারের কাজ চলছে। এই মুহূর্তে বিশ্বের সবথেকে প্রাচীন ও বৃহত্তম স্টেডিয়াম অস্ট্রেলিয়ার মেলবোর্ন। এবার মেলবোর্নকে চ্যালেঞ্জ জানাবে ভারতীয় স্টেডিয়াম মোতেরা।

Advertisement

এই খবর নিশ্চিত করেছেন গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের সহ সভাপতি পরিমল নাথওয়ানি। মোতেরায় সংস্করণের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন তিনি। টুইটারে লেখেন, “বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম। মেলবোর্নের থেকেও এই মাঠ অনেকটা বড় হতে চলেছে। সংস্করণের কাজ চলছে।” এস এস পপুলাস ও কনস্ট্রাকটেড এই মাঠের সংস্কারের দায়িত্ব পেয়েছে। সঙ্গে আছে লারসেন ও টিউব্রো। যারা এদেশের সবথেকে সেরা কনস্ট্রাক্টর। নতুন স্টেডিয়ামের জন্য ৬৩ একর জমি বরাদ্দ করা হয়েছে। অনুমান, ১ লাখ ১০ হাজার দর্শক এই স্টেডিয়ামে থাকতে পারবে। গোটা স্টেডিয়াম সংস্কারে প্রায় দু’বছর লেগে যাবে। ৭৬টি কর্পোরেট বক্স, চারটি ড্রেসিংরুম, অলিম্পিক সাইজ সুইমিং পুল, তিনটি প্র্যাকটিস গ্রাউন্ড, একটি ইন্ডোর গ্রাউন্ড ও পার্কিং এলাকা থাকবে স্টেডিয়াম চত্বরে। পার্কিংয়ে ৩০০০ গাড়ি ও ১০ হাজার বাইক রাখার ব্যবস্থা করা হয়েছে। এর আগে এই স্টেডিয়ামে আসন সংখ্যা ছিল ৫৪ হাজার। এবার দু’টি ভাগে দর্শকাসন ভাগ করা হবে। প্রত্যেকটি অংশে ৫০ হাজার করে দর্শক বসে খেলা দেখতে পারবে। মাঠের একটি অংশে সিঙ্গল প্যাট্রন শেপ করা হচ্ছে। যেখান থেকে মাঠের ৩৬০ ডিগ্রি ভিউ দেখা যাবে। আর দর্শকাসন এমনভাবে তৈরি করা হচ্ছে, যে ছোট ইভেন্টের জন্য আসনের গ্রাউন্ড লেভেল ভরতি হবে প্রথমে। আর সেখান থেকে মাঠের পাশে পদচারী বা প্লেয়ারদের গতিবিধি স্পষ্ট দেখতে পাবে।

[মাহিতে মোহিত মেলবোর্ন, ভিডিও দেখলে গর্বিত হবেন আপনিও]

সংস্করণের আগে এখনও পর্যন্ত ২৩টি আন্তর্জাতিক একদিনের ম্যাচ আয়োজন করেছে। ২০১১ সালে এই মাঠে শেষবার ম্যাচ হয়েছে। এই মাঠেই টেস্ট কেরিয়ারে প্রথম দ্বিশতরান করেছিলেন শচীন তেণ্ডুলকর। আন্তর্জাতিক ক্রিকেটে আর তেমন কোনও অবদান নেই এই মাঠের। সংস্করণের পর বিশ্বের বৃহত্তম মাঠ হিসেবে আত্মপ্রকাশ করতে চলেছে এই মোতেরা স্টেডিয়াম।

The post বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম হচ্ছে মোতেরায়, জোরকদমে চলছে সংস্কার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement