shono
Advertisement

আজব কাণ্ড! ৪২ হাজার বছর পর প্রাণ পেল কীট

বহুকোষী প্রাণীর ক্ষেত্রে এমন প্রমাণ এই প্রথমবার পাওয়া গেল। The post আজব কাণ্ড! ৪২ হাজার বছর পর প্রাণ পেল কীট appeared first on Sangbad Pratidin.
Posted: 06:12 PM Jul 29, 2018Updated: 06:42 PM Jul 29, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বাস আর স্বাভাবিক ব্যাপারের বাইরেও এমন অনেক ঘটনা ঘটে যার পিছনে কোনও যুক্তি খুঁজে পাওয়া যায় না। এমন একটি ঘটনা ঘটল সাইবেরিয়ায়। প্রায় ৪২ হাজার বছর ধরে বরফে জমে ছিল একটি কীট। এতদিন ধরে বরফে জমে থাকার পর কেউ বেঁচে থাকতে পারে, এমন আশা মাথাতেও আসে না আধুনিক বিজ্ঞানমনস্ক মানুষের। কিন্তু সম্প্রতি সাইবেরিয়ায় এমন একটি কীট বা পোকা আবিষ্কৃত হয়েছে, যা সব হিসেবনিকেশ গোলমাল করে দিয়েছে। ৪২ হাজার পর বরফে চাপা থাকার পর যখন বরফ গলিয়ে দেওয়া হল, সঙ্গে সঙ্গে প্রাণ ফিরে পেল সেই পোকা।

Advertisement

 [ তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া, বাড়ছে মৃতের সংখ্যা ]

ডোকলেডি বায়োলজিক্যাল সায়েন্স জার্নালে এনিয়ে একটি তথ্য প্রকাশিত হয়েছে। সেই তথ্য অনুসারে ওই পোকাটির দৈর্ঘ্য এক মিলিমিটার। ভূপৃষ্ঠ থেকে ১.৩ কিলোমিটার গভীরে এই পোকাটি পাওয়া গিয়েছে। অন্য বহুকোষ বিশিষ্ট প্রাণীদের সাধারণত যত নিচে পাওয়া যায়, এই পোকাটিকে তার থেকেও নিয়ে পাওয়া গিয়েছে। এখনও পর্যন্ত জানা গিয়েছে, ভারত মহাসাগরের একটি দ্বীপে থাকত এই জাতীয় কীট। বিভিন্ন ধরনের ক্ষমতা ছিল এই কীটের। কোন ধরনের খাবার তারা পেত, তার উপর নির্ভর করে বদলে যেত মুখের গঠন।

[ ১৪ আগস্টের আগেই কি প্রধানমন্ত্রী হিসেবে শপথ ইমরান খানের? জল্পনা তুঙ্গে ]

রাশিয়ার মস্কো স্টেট ইউনিভার্সিটি ও প্রিন্সটোন ইউনিভার্সিটি সুমেরু বলয়ের মধ্যে থেকে ৩০০টি নমুনা সংগ্রহ করেছে। এর মধ্যে একটি নমুনা সংগ্রহ করা হয় রাশিয়ার উত্তর-পূর্বে আলাজেইয়া নদী থেকে। এটি ৩২ হাজার বছর পুরনো। আর একটি নমুনা উত্তর-পূর্ব সাইবেরিয়ার কোলিমা নদী থেকে সংগ্রহ করা হয়। এটির বয়স ৪২ হাজার বছর। বিজ্ঞানীদের মতে, এটিই সবচেয়ে প্রাচীন পারমাফ্রস্ট।

এই কীটটির উপরিস্থিত বরফ গলানোর পর বিজ্ঞানীরা দেখেন সেটি নড়ে ওঠে। এরপর ক্রমশ পোকাটি চলাফেরা করতে শুরু করে। প্রকৃতির নির্দেশ মেনে খাওয়াদাওয়াও করে সেটি। এর আগে এককোষী প্রাণীর ক্ষেত্রে এমন ঘটনা ঘটেছিল। কিন্তু বহুকোষী প্রাণীর ক্ষেত্রে এমন প্রমাণ এই প্রথমবার পাওয়া গেল।

The post আজব কাণ্ড! ৪২ হাজার বছর পর প্রাণ পেল কীট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার