shono
Advertisement

Wrestlers’ Protest: ব্রিজভূষণের বিরুদ্ধে কী কী অভিযোগ মহিলা কুস্তিগিরদের? প্রকাশ্যে FIR-এর তথ্য

কুস্তিগিরদের পাশে দাঁড়িয়ে ফের বৃহত্তর আন্দোলনের ইঙ্গিত কৃষক সংগঠনের।
Posted: 06:40 PM Jun 02, 2023Updated: 07:52 PM Jun 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যৌন হেনস্তার অভিযোগ উঠেছে জাতীয় কুস্তি ফেডারেশন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে। ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের নির্দেশে দিল্লি পুলিশের কাছে তাঁর বিরুদ্ধে জোড়া এফআইআর দায়ের করা হয়েছে। কিন্তু ঠিক কী কী অভিযোগ রয়েছে ফেডারেশন সভাপতি তথা বিজেপি সাংসদ ব্রিজভূষণের বিরুদ্ধে। এবার প্রকাশ্যে এল সেই তথ্য।

Advertisement

জানা গিয়েছে, প্রথম এফআইআরটি করেছিলেন ৬ অলিম্পিয়ান। দ্বিতীয় অভিযোগটি করেন এক নাবালিকার বাবা। দুই এফআইআরে উল্লেখ রয়েছে, যৌনতার বিনিময়ে সুবিধা পাইয়ে দেওয়ার প্রস্তাব দিতেন ব্রিজভূষণ। এছাড়াও শ্লীলতাহানি, আপত্তিকর ভাবে শরীর স্পর্শ করা, স্তনে, পিঠে হাত বোলানোর মতো বিস্ফোরক অভিযোগ রয়েছে সভাপতির বিরুদ্ধে। ভারতীয় দণ্ডবিধির ৩৫৪, ৩৫৪ (এ), ৩৫৪ (ডি) এবং ৩৪ নম্বর ধারায় তাঁর বিরুদ্ধে মামলা রুজু হয়েছে। যে আইনে তিন বছর পর্যন্ত জেল হতে পারে।

[আরও পড়ুন: দিনশেষে গল্প করার সঙ্গী…৬৮ বছরে দ্বিতীয় বিয়ে নিয়ে মুখ খুললেন লক্ষ্ণণ শেঠ]

দুই এফআইআর মিলিয়ে মোট ১০টি অভিযোগ আনা হয়েছে ব্রিজভূষণের বিরুদ্ধে। সেগুলি হল এরকম-

১. রেস্তরাঁয় খাবার সময় আপত্তিকর ভাবে এক মহিলা কুস্তিগিরকে স্পর্শ করেছিলেন কুস্তি ফেডারেশনের কোচ। তাঁর কাঁধ, হাঁটু, হাতের তালুতে অনিচ্ছা সত্ত্বেও স্পর্শ করেন ব্রিজভূষণ বলে অভিযোগ। স্বাস্থ্য পরীক্ষার নামে বুকে, পেটেও হাত দেওয়ার অভিযোগ উঠেছে।
২. অন্য এক অভিযোগে উল্লেখ করা হয়েছে, এক কুস্তিগিরের টি-শার্ট তুলে বুকে হাত দিয়েছেন ব্রিজভূষণ। এমনকী নিজের দিকে সজোরে মহিলা কুস্তিগিরকে টেনে নিয়েছিলেন তিনি।

৩. অভিযোগ, এক কুস্তিগিরকে আলিঙ্গন করে তাঁকে ঘুষের প্রস্তাব দেওয়া হয়েছিল।
৪. অভিযোগ, স্বাস্থ্য পরীক্ষার নামে আপত্তিকর ভাবে পেটে হাত দিয়েছেন ফেডারেশন সভাপতি।
৫. লাইনে দাঁড়িয়ে থাকার সময় কুস্তিগিরকে আপত্তিকর ভাবে স্পর্শ করেছেন ব্রিজভূষণ। তিনি এড়িয়ে যেতে চাইলে তাঁর কাঁধে হাত দিয়ে আটকানোর চেষ্টাও করা হয়।
৬. অভিযোগ, এক কুস্তিগিরকে নিজের কাঁধে হাত রাখতে বলেছিলেন ব্রিজভূষণ। কিন্তু সে প্রস্তাবে রাজি হননি ওই অ্যাথলিট।

এদিকে, আন্দোলনকারী কুস্তিগিরদের পাশে দাঁড়িয়ে ফের সুর চড়াল কৃষক সংগঠন। কৃষক নেতা রাকেশ তিকায়িত হুঙ্কার দিয়ে বলে দেন, আগামী ৯ জুনের মধ্যে ব্রিজভূষণকে গ্রেপ্তার করতে হবে। নাহলে ওই দিন আবার যন্তর মন্তরে প্রতিবাদে বসবেন তাঁরা। তার অনুমতি না দেওয়া হলে বৃহত্তর আন্দোলনের ঘোষণা করা হবে।  

[আরও পড়ুন: পুরনিয়োগ দুর্নীতি মামলা: সুপ্রিম কোর্টে খারিজ রাজ্যের দ্রুত শুনানির আরজি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement