shono
Advertisement

কাশ্মীরে ১৬টি দেশের প্রতিনিধি দল, সফর এড়াল ইউরোপীয় ইউনিয়ন  

মার্কিন রাষ্ট্রদূতও এই সফরের অংশ।  The post কাশ্মীরে ১৬টি দেশের প্রতিনিধি দল, সফর এড়াল ইউরোপীয় ইউনিয়ন   appeared first on Sangbad Pratidin.
Posted: 02:39 PM Jan 09, 2020Updated: 02:39 PM Jan 09, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু ও কাশ্মীর সফরে ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত-সহ ১৬টি দেশের প্রতিনিধিরা। ভারত সরকারের আমন্ত্রণে বৃহস্পতিবার উপত্যকায় পরিস্থিতি খতিয়ে দেখতে যাচ্ছেন তাঁরা। 

Advertisement

জানা গিয়েছে, কাশ্মীরে সরেজমিনে পরিস্থিতি খতিয়ে দেখবেন বিদেশি প্রতিনিধিরা। আজ জম্মুতে রাজ্যপাল গিরীশচন্দ্র মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করবেন তাঁরা। এই প্রতিনিধি দলের অধিকাংশ সদস্যই ল্যাটিন আমেরিকা ও আফ্রিকার দেশগুলির। তবে মার্কিন রাষ্ট্রদূত এই সফরের অংশ হওয়ায় এর গুরুত্ব অনেকাংশেই বেড়ে গিয়েছে। তাৎপর্যপূর্ণভাবে, এদিনের সফরে অংশ নেয়নি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) । যদিও প্রশাসন জানিয়েছে, অন্য কোনও নির্দিষ্ট দিনে কাশ্মীরে পরিস্থিতি খতিয়ে দেখতে ও স্থানীয় রাজনৈতিক নেতাদের সঙ্গে আলোচনা করতে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছে ইইউ। উল্লেখ্য, কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি-সহ অনেকেই আপাতত বন্দি। মোবাইল ইন্টারনেট পরিষেবাও বন্ধ বর্তমানের কেন্দ্রশাসিত প্রদেশটিতে। 

৩৭০ ধারা রদ হওয়ার প্রায় পাঁচমাস পর এই সফরের আয়োজন করেছে কেন্দ্র। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের মতে, কাশ্মীরে কেন্দ্রের ‘আয়রন হ্যান্ড’ পলিসি নিয়ে আন্তর্জাতিক মঞ্চে প্রশ্ন উঠতে শুরু করেছে। যদিও চিন ও পাকিস্তান ছাড়া প্রায় কোনও দেশই ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাতে রাজি হয়নি। কিন্তু আর কোনও বিতর্ক না রেখে, এবার বিদেশের প্রতিনিধি দলকে কাশ্মীরের ‘উন্নত আইনশৃঙ্খলা’ দেখার ব্যবস্থা করেছে কেন্দ্র। 

প্রসঙ্গত, প্রায় পাঁচ মাস পর কয়েকদিন আগেই শ্রীনগরে আটক থাকা পাঁচ রাজনৈতিক নেতা অবশেষে মুক্তি পেলেন। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করার পর থেকে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে আটক করা হয়েছিল তাঁদের। তবে এখনও গৃহবন্দি দশা কাটছে না কাশ্মীরের তিন বিশিষ্ট রাজনৈতিক নেতা ন্যাশনাল কনফারেন্সের ফারুক আবদুল্লা, তাঁর ছেলে ওমর আবদুল্লা এবং পিপলস ডেমোক্র্যাটিক পার্টি সুপ্রিমো মেহবুবা মুফতি। তাঁদের মুক্তির ব্যাপারে এখনও কোনও দিন ধার্য করেনি কেন্দ্র। 

[আরও পড়ুন: ৪২ বছরে ভারতের অর্থনীতি সবচেয়ে বেহাল, বলছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘ব্লুমবার্গ’]

The post কাশ্মীরে ১৬টি দেশের প্রতিনিধি দল, সফর এড়াল ইউরোপীয় ইউনিয়ন   appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement