shono
Advertisement

গুরুত্ব দিচ্ছে না কমিশন, ইভিএম ইস্যুতে ফের সুপ্রিম কোর্টে যাচ্ছে বিরোধীরা

ইভিএম সরিয়ে ব্যালট ফেরাতে হবে, দাবি চন্দ্রবাবুর। The post গুরুত্ব দিচ্ছে না কমিশন, ইভিএম ইস্যুতে ফের সুপ্রিম কোর্টে যাচ্ছে বিরোধীরা appeared first on Sangbad Pratidin.
Posted: 08:45 PM Apr 14, 2019Updated: 01:15 PM Apr 17, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্বাচন কমিশনে বারবার অভিযোগ করেও ফল মিলছে না। এবার ইভিএম ইস্যুতে সুপ্রিম কোর্টে যাচ্ছে সম্মিলিত বিরোধীরা। তাদের মূল দাবি লোকসভায় অন্তত ৫০ শতাংশ ভিভিপ্যাট স্লিপ ইভিএমের সঙ্গে মিলিয়ে দেখতে হবে। এবং ভিভিপ্যাটেল স্লিপ ৩ সেকেন্ডের পরিবর্তে ৭ সেকেন্ড দেখাতে হবে। রবিবার দিল্লিতে অধিকাংশ বিরোধী দলগুলির বৈঠকের পর এ কথা জানিয়েছেন কংগ্রেস নেতা তথা এরাজ্যের রাজ্যসভা সাংসদ অভিষেক মনু সিংভি। বিরোধীদের অভিযোগ, নির্বাচন কমিশন তাদের অভিযোগ গুরুত্ব দিচ্ছে না।

Advertisement

[আরও পড়ুন: লায়লা-মজনুর থেকেও শক্তিশালী মোদির প্রেম, কটাক্ষ আসাদউদ্দিন ওয়েইসির]

বিরোধীদের দাবি, প্রথম পর্বের ভোটে একাধিক জায়গায় ইভিএম বিকল হয়ে গিয়েছিল। এমনকী ভিভিপ্যাটেও গন্ডগোলের খবর মিলেছে। ইভিএমে এক বোতামে ভোট দিলেও ভিভিপ্যাটের স্লিপে দেখানো হয়েছে অন্য প্রতীক। এতেই উদ্বিগ্ন বিরোধী শিবির। তাদের দাবি, ৩ সেকেন্ডের পরিবর্তে ৭ সেকেন্ড ভিভিপ্যাটের স্লিপটি দেখাতে হবে। বিরোধীদের আরেক দাবি, অন্তত ৫০ শতাংশ ইভিএমের সঙ্গে ভিভিপ্যাটের স্লিপ মিলিয়ে দেখতে হবে। রাজ্যসভার সাংসদ অভিষেক মনু সিংভি এই দাবি জানিয়েছেন। অন্যদিকে, চন্দ্রবাবু নায়ডুর দাবি, ভিভিপ্যাটের এই ঝামেলার কোনও প্রয়োজনই নেই। বরং, ইভিএমে ভোট দেওয়ার এই সিস্টেম বদলে ফেলে আগের মতো ব্যালটে ভোটের ব্যবস্থা করা হোক।

[আরও পড়ুন: ২০১৪ সালের থেকেও শক্তিশালী বিজেপি হাওয়া, জনসভায় দাবি নরেন্দ্র মোদির]

বিরোধীদের আরও একটি অভিযোগ, নির্বাচন কমিশন যাচাই না করেই লক্ষ লক্ষ ভোটারদের নাম তালিকা থেকে বাদ দিয়ে দিয়েছে। এই ধরনের ভোটারদের একটা লম্বা তালিকা কমিশনকে দেওয়া হয়েছে। কমিশন বিজেপির কথায় কাজ করছে বলেও অভিযোগ করেছেন আম আদমি পার্টি সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। সিংভি বলেন, আমাদের স্বচ্ছতার দাবিকে গুরুত্বই দিচ্ছে না নির্বাচন কমিশন। তাই বাধ্য হয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে হচ্ছে। এদিন দিল্লিতে বৈঠকে বসেছিলেন ২০টি দলের সম্মিলিত জোটের নেতারা। তারপরই সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত হয়।

The post গুরুত্ব দিচ্ছে না কমিশন, ইভিএম ইস্যুতে ফের সুপ্রিম কোর্টে যাচ্ছে বিরোধীরা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement