shono
Advertisement

সরকারি হাসপাতালে দেড় বছরে এডস আক্রান্ত ৬০ প্রসূতি, শোরগোল যোগীরাজ্যে

তদন্তের নির্দেশ স্বাস্থ্য দপ্তরের।
Posted: 04:56 PM Aug 05, 2023Updated: 04:56 PM Aug 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশের (Uttar Pradesh) সরকারি হাসপাতালে দেড় বছরে এডস আক্রান্ত ৬০ প্রসূতি। ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে গোটা রাজ্যে। মুখ পুড়েছে যোগী প্রশাসনের। সংবাদ প্রকাশ্যে আসতেই একটি দল গঠন করে তদন্তের নির্দেশ দিয়েছে রাজ্যের স্বাস্থ্য দপ্তর। কীভাবে এমনটা ঘটল?

Advertisement

উত্তরপ্রদেশ স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, ঘটনায় অভিযুক্ত মিরাটের লালা লাজপত রাই মেডিক্যাল কলেজ হাসপাতালের অ্যান্টি-রেট্রোভাইরাল থেরাপি সেন্টার। সেখানেই গত ১৬ মাসে ৬০ প্রসূতি এডস আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ৩৩ জন আক্রান্ত হয়েছেন ২০২২-২৩ সালে। বাকি ৩৫ জন আগেই আক্রান্ত হন। মোট ৬০ জন প্রসূতির মধ্যে ৩৫ জন সন্তানের জন্ম দিয়েছেন বলেও জানা গিয়েছে।

[আরও পড়ুন: দিল্লি হিংসায় উসকানি দেওয়ার অভিযোগে বিদ্ধ কপিল মিশ্রকে বড় পদ দিল বিজেপি, তুঙ্গে বিতর্ক]

লালা লাজপত রাই মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন, হাসপাতালের এআরটি সেন্টারে এডস আক্রান্ত মহিলাদের চিকিৎসা চলছে। এক প্রশ্নের উত্তরে কর্তৃপক্ষ জানিয়েছেন, সদ্যোজাত শিশুদের ১৮ মাস বয়স পূর্ণ হলেই এইচআইভি (HIV) পরীক্ষা করা হবে। যদিও মূল প্রশ্ন হল, প্রসূতিরা কীভাবে এডস আক্রান্ত হলেন? এই বিষয়ে মিরাটের মুখ্য স্বাস্থ্য আধিকারিক অখিলেশ মোহন জানিয়েছেন, মহিলারা কী ভাবে আক্রান্ত হলেন তা খতিয়ে দেখার জন্য একটি বিশেষজ্ঞ দল গঠন করা হয়েছে। সেই রিপোর্ট হাতে এলেই ব্যবস্থা নেওয়া হবে। 

[আরও পড়ুন: কারও সর্বনাশ… রাস্তায় সর্ষের তেলের ট্যাঙ্কার উলটে যেতেই লুট জনতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement