shono
Advertisement

তিন মাস ধরে লিবিয়ার বিদ্রোহীদের হাতে আটক, অবশেষে মুক্তি ৯ ভারতীয় নাবিকের

তবে এখনই দেশে ফিরতে পারবেন না তাঁরা।
Posted: 09:08 AM Jun 06, 2023Updated: 09:08 AM Jun 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ তিন মাস পরে লিবিয়ার (Libya) বিদ্রোহীদের কবল থেকে মুক্তি পেলেন ৯ ভারতীয় নাবিক। জানা গিয়েছে, ফেব্রুয়ারি মাসে লিবিয়ার উপকূলে তাঁদের জাহাজ খারাপ হয়ে গিয়েছিল। সেই সময়েই স্থানীয় বিদ্রোহীরা আটক করে ভারতীয় নাবিকদের (Indian Sailors)। আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করতে বিশেষ মিশনের ব্যবস্থা করে বিদেশ মন্ত্রক। সেই মিশনের উদ্যোগেই উদ্ধার করা গিয়েছে ৯ ভারতীয় নাবিককে।

Advertisement

জানা গিয়েছে, গ্রিক (Greece) বাণিজ্যিক জাহাজে কর্মরত ছিলেন ওই ৯ নাবিক। মালটা থেকে বিপুল পরিমাণ তেল নিয়ে ত্রিপোলির দিকে যাচ্ছিল জাহাজটি। সেই সময়েই লিবিয়ার উপকূলে জাহাজটি খারাপ হয়ে যায়। জাহাজের সমস্ত কর্মীদের আটক করে স্থানীয় বিদ্রোহীরা। গত ১৫ ফেব্রুয়ারি থেকেই লিবিয়াতে আটকে ছিলেন ৯ নাবিক। তাঁদের মধ্যে ৫ জন উত্তরপ্রদেশের বাসিন্দা। বাকিদের মধ্যে রয়েছেন পশ্চিমবঙ্গ, রাজস্থান, হিমাচল প্রদেশ ও গুজরাটের বাসিন্দারা।

[আরও পড়ুন: মিটিংয়ে কর্মীদের সঙ্গে অভব্য আচরণ! ভিডিও ভাইরাল হতেই সাসপেন্ড ব্যাংক আধিকারিক]

ভারতীয় নাবিকদের আটকে পড়ার খবর পেয়েই তৎপর হয় বিদেশমন্ত্রক। লিবিয়ার প্রশাসনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে তাঁদের উদ্ধার করার প্রক্রিয়া চালু হয়। ভারতীয় মিশনের উদ্যোগেই নিয়মিত খাবার ও অন্যান্য প্রয়োজনীয় জিনিস পৌঁছে দেওয়া হত নাবিকদের কাছে। স্থানীয় আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করে নাবিকদের নিরাপদে রাখার ব্যবস্থা করা হয়। অবশেষে তিনমাস পরে বিদ্রোহীদের কবল থেকে রক্ষা পান ভারতীয় নাবিকরা।

জানা গিয়েছে, লিবিয়া থেকে বেরিয়ে ত্রিপোলি পৌঁছে গিয়েছেন নাবিকরা। টিউনিশিয়ার ভারতীয় রাষ্ট্রদূতের তত্ত্বাবধানে রয়েছেন তাঁরা। আপাতত সেখানেই থাকতে হবে নাবিকদের। তাঁদের ভিসা ও অন্যান্য কাগজপত্রের কাজ শেষ হলে তবেই দেশে ফিরতে পারবেন তাঁরা।

[আরও পড়ুন: ‘মিথ্যে ছড়াবেন না, আন্দোলন থেকে আমরা সরিনি’, একান্ত সাক্ষাৎকারে আর কী বললেন সাক্ষী?]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement