shono
Advertisement

অ্যাসিড আক্রান্তদের জন্য চাকরিতে সংরক্ষণ, মানবিক পদক্ষেপ কেন্দ্রের

কেন্দ্রীয় সরকারি চাকরিতে সংরক্ষিত থাকবে ১ শতাংশ আসন। The post অ্যাসিড আক্রান্তদের জন্য চাকরিতে সংরক্ষণ, মানবিক পদক্ষেপ কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.
Posted: 03:44 PM Jan 28, 2018Updated: 03:47 PM Sep 12, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  কেন্দ্রীয় সরকারি চাকরিতে এবার সংরক্ষণের সুবিধা পাবেন অটিজম ও মানসিক রোগে আক্রান্ত, বৌদ্ধিকভাবে অক্ষম, এমনকী অ্যাসিড আক্রান্ত ব্যক্তিরাও। শর্ত একটাই, সংশ্লিষ্ট ব্যক্তির শারীরিক বা মানসিক প্রতিবন্ধকতা ৪০ শতাংশ বা তার বেশি হতে হবে। জানা গিয়েছে, গ্রুপ এ,বি ও সি পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে সংরক্ষিত আসন তিন থেকে বাড়িয়ে চার শতাংশ করতে চাইছে কেন্দ্রীয় সরকার। সেই সংরক্ষণের আওতায় আনা হবে অটিজম ও মানসিক রোগে আক্রান্ত, বৌদ্ধিকভাবে অক্ষম, এমনকী অ্যাসিড আক্রান্ত ব্যক্তিরাও। তাঁদের জন্য সংরক্ষিত থাকবে ১ শতাংশ আসন।

Advertisement

[বছরের প্রথম ‘মন কি বাত’-এ নারীশক্তির জয়গান প্রধানমন্ত্রীর মুখে]

কেন্দ্রীয় হোক কিংবা রাজ্য সরকারি, চাকরিতে সংরক্ষণ নতুন কিছু নয়। তফশিলি জাতি ও উপজাতি ছাড়াও সংরক্ষণের সুবিধা পান শারীরিক প্রতিবন্ধীরাও। আর এবার সেই সংরক্ষণের পরিধিটাকেই আরও বাড়াতে চাইছে মোদি সরকার। নয়া ব্যবস্থায়  কেন্দ্রীয় সরকারের গ্রুপ এ, বি, সি পদে সরাসরি নিয়োগে বিশেষ সুবিধা পাবেন মানসিক প্রতিবন্ধী ও অ্যাসিড আক্রান্তরাও। কেন্দ্রীয় সরকারের প্রতিটি মন্ত্রককে চিঠি পাঠিয়েছে কর্মীবর্গ ও প্রশিক্ষণ মন্ত্রক। চিঠিতে বলা হয়েছে, গ্রুপ এ, বি ও সি পদে নিয়োগের ক্ষেত্রে ১ শতাংশ আসন অটিজম ও মানসিক রোগে আক্রান্ত, বৌদ্ধিকভাবে অক্ষম, এমনকী অ্যাসিড আক্রান্তদের জন্য সংরক্ষিত রাখতে হবে। বস্তুত, সবমিলিয়ে কেন্দ্রীয় সরকারি চাকরিতে প্রতিবন্ধীদের সংরক্ষিত আসনও তিন থেকে চার শতাংশ করা হচ্ছে।

[শিব সেনার পর এবার টিডিপিও কি বিজেপির সঙ্গ ছাড়ছে? জল্পনা তুঙ্গে]

প্রসঙ্গত, ২০১৬ সালে প্রতিবন্ধীদের অধিকার রক্ষায় নয়া আইন চালু হয়েছে। নয়া আইন অনুসারে, সংরক্ষণ সংক্রান্ত অভিযোগ খতিয়ে দেখার জন্য কেন্দ্রীয় সরকারের প্রতিটি মন্ত্রক ও সংস্থাকে একজন অফিসার নিয়োগ করার নির্দেশ দেওয়া হয়েছে। যার পোশাকি নাম ‘গ্রিভাস রিঅ্যাড্রেশাল অফিসার’।  কেন্দ্রীয় কর্মীবর্গ ও প্রশিক্ষণ মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, এই সংরক্ষণের আওতায়  নিয়োগে যদি বৈষম্যের অভিযোগ ওঠে, তাহলে সংশ্লিষ্ট মন্ত্রক বা সংস্থার গ্রিভান্স রিঅ্যাড্রেশাল অফিসারের কাছে সেই অভিযোগ নথিভুক্ত করা যাবে।

[লাগাতার তৃতীয় দিনও হিংসার আগুনে পুড়ছে কাসগঞ্জ, গ্রেপ্তার ৪৯]

The post অ্যাসিড আক্রান্তদের জন্য চাকরিতে সংরক্ষণ, মানবিক পদক্ষেপ কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement