shono
Advertisement

শ্রীনাথজির মন্দিরে বাগদান অনন্ত আম্বানির, দেশের আর কোন দেবালয় বিয়ের জন্য শুভ?

প্রত্যেক মন্দিরের আলাদা মাহাত্ম্য রয়েছে।
Posted: 06:33 PM Dec 31, 2022Updated: 06:33 PM Dec 31, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজস্থানের উদয়পুর শহর থেকে প্রায় ৪৮ কিলোমিটার উত্তর-পূর্বে নাথদ্বার। সেখানেই অবস্থিত শ্রীনাথজির মন্দির। যাকে ভগবান শ্রীকৃষ্ণের মানবীয় রূপ হিসেবে বর্ণনা করা হয়। এই শ্রীনাথজি মন্দির ইদানীং খবরের শিরোনামে। কারণ সেখানেই ধনকুবের মুকেশ অম্বানির ছোট ছেলে অনন্তের সঙ্গে রাধিকা মার্চেন্টের বাগদান পর্ব সম্পন্ন হয়।

Advertisement

কিন্তু এই মন্দিরেই কেন? কারণ শ্রীনাথজির প্রতি অগাধ আস্থা রয়েছে আম্বানি পরিবারের। এর আগে 5G-র ঘোষণা এই মন্দির থেকেই করেছিলেন মুকেশ আম্বানি। যেকোনও শুভ কাজের সূচনা এই মন্দির থেকেই করেন তিনি। শুধু আম্বানিরাই নন, ছিমছামভাবে বিয়ের অনুষ্ঠান সারার জন্য অতীতে অনেক তারকাই মন্দিরে শুভ কাজ সম্পন্ন করেছেন।

এই তালিকায় প্রথমেই নেওয়া যেতে পারে প্রয়াত শ্রীদেবী ও বনি কাপুরের নাম। বনির দ্বিতীয় স্ত্রী শ্রীদেবী। দু’জনের প্রেম নিয়ে বিস্তর বিতর্ক হয়েছিল। শেষমেশ ১৯৯৬ সালে মন্দিরে গিয়ে বিয়ে করেন অভিনেত্রী-প্রযোজক। শোনা যায়, এ বিয়ে মেনে নিতে পারেননি বনির প্রথম পক্ষের স্ত্রী মোনা এবং তাঁর দুই ছেলে-মেয়ে অর্জুন ও অংশুলা কাপুর। এখন অবশ্য চার ছেলে-মেয়ের সঙ্গে বনির সম্পর্ক অনেক সহজ।

[আরও পড়ুন: পর্যটকদের জন্য সুখবর, নতুন করে সাজছে হুগলির গড়মান্দারন]

ইসকন মন্দিরে বিয়ে করেছিলেন এষা দেওল-ভরত তখতানি ও বৎসল শেষ-ঈশিতা দত্ত। অভিনেত্রী দিব্যা খোসলা টি-সিরিজের মালিক ভূষণ কুমারকে বিয়ে করেছিলেন। শুধু তারকারাই নয়, সাধারণ মানুষও মন্দিরে বিয়ে সারেন। একেক মন্দিরের একেক রকম মাহাত্ম্য। যেমন উত্তরাখণ্ডের ত্রিযুগীনারায়ণ মন্দির। রুদ্রপ্রয়াগ জেলায় অবস্থিত এই মন্দির বাকি আর পাঁচটা মন্দিরের থেকে একেবারে আলাদা। কারণ এর সম্পর্কে একটি কথা প্রচলিত আছে। শোনা যায়, অতিপ্রাচীন এই মন্দিরেই নাকি শিব ও পার্বতীর বিয়ে হয়েছিল। তাই এই মন্দিরে বিয়ে করা শুভ বলেই মত অনেকের।

দিল্লিতে বিয়ের জন্য যুগলরা বিড়লা মন্দির বা লক্ষ্মী-নারায়ণ মন্দিরে যান। আর্য সমাজ বাদে শুধুমাত্র এই দুই মন্দিরেই বিয়ে করা যায়। কেরল রাজ্যের ত্রিশূর জেলার গুরুভায়ুর শহরে অবস্থিত একটি বিখ্যাত কৃষ্ণ মন্দিরকে বলা হয় গুরুভায়ুর মন্দির। একে ভূলোকের বৈকুণ্ঠও বলা হয়। বিয়ের অনুষ্ঠানের জন্য এখানে টিকিট কাটতে হয়। ১০ মিনিটের অনুষ্ঠানের সামান্য টাকার বিনিময়ে গুরুভায়ুর পুরসভা থেকে নাকি বিয়ের সার্টিফিকেটও দেওয়া হয়। কর্ণাটকের ভগানান্দীশ্বর মন্দিরেও অনেকে বিয়ে করেন। এর সুন্দর স্থাপত্য পর্যটকদেরও আকর্ষণ করে।

[আরও পড়ুন: কলকাতা থেকে দক্ষিণের পাঁচ তীর্থক্ষেত্রে পাড়ি দেবে বিশেষ ট্রেন, রেলযাত্রায় ‘স্বদেশ দর্শন’ ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement