shono
Advertisement

বিমানসেবিকাদের নগ্ন করে তল্লাশি, সমালোচনার ঝড়ে স্পাইসজেট

চুরি ঠেকাতে চেন্নাই বিমানবন্দরের পদক্ষেপে তীব্র ক্ষোভ। The post বিমানসেবিকাদের নগ্ন করে তল্লাশি, সমালোচনার ঝড়ে স্পাইসজেট appeared first on Sangbad Pratidin.
Posted: 05:20 PM Mar 31, 2018Updated: 01:01 PM Jul 06, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিরাপত্তারক্ষীদের দিয়ে বিমানসেবিকাদের নগ্ন করে তল্লাশি চালানো হল। এমনই অভিযোগ উঠল স্পাইসজেট বিমানসংস্থার বিরুদ্ধে। বেশ কয়েকদিন ধরে চলা এই ঘটনার প্রতিবাদে শনিবার সকালে চেন্নাই বিমানবন্দরে বিক্ষোভ দেখান বিমানসেবিকারা। বিমানসংস্থার পক্ষ থেকে সোমবার বিক্ষোভকারীদের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠকে বসার আশ্বাস দিলে ফের কাজে যোগ দেন তাঁরা। যদিও ততক্ষণে চেন্নাই বিমানবন্দর থেকে একটি কলম্বোগামী আন্তর্জাতিক উড়ান-সহ দু’টি বিমানের উড়ান এক ঘণ্টারও বেশি দেরিতে ছাড়ে।

Advertisement

বিমানসেবিকাদের অভিযোগ, গত কয়েকদিন ধরে উড়ান থেকে নামার পরেই তাঁদের নগ্ন করে তল্লাশি করা হয়। শৌচালয়েও যেতে দেওয়া হয় না। দেহ তল্লাশির পাশাপাশি তাঁদের ব্যাগ, ব্যক্তিগত সামগ্রী খুলে দেখা হয়। এমনকী, তাঁদের হাতব্যাগ থেকে স্যানিটারি ন্যাপকিন ফেলে দিতেও বলে বিমানসংস্থার নিরাপত্তারক্ষীরা। আর এই সবই করা হয় স্পাইসজেট বিমানসংস্থার নির্দেশে। তাঁরা আরও জানান, বেসরকারি এই বিমান সংস্থাগুলির সন্দেহ, উড়ানের খাবার বিমানসেবিকারা বেআইনিভাবে বিক্রি করেন। সেই টাকা ও বিমানের অন্য মূল্যবান সামগ্রী বিমানসেবিকারা চুরি করেন। সেকারণে উড়ান থেকে নামার পর তাঁদের শৌচালয়ে পর্যন্ত যেতে দেওয়া হয় না।

[নিহত ভারতীয়দের দেহাবশেষ আনতে ইরাকে যাচ্ছেন ভিকে সিং]

বিমানসংস্থার তরফে জানানো হয়েছে, কাজ থেকে ফেরার সময় কর্মীদের তল্লাশি চালানোর নিয়ম পৃথিবীর সর্বত্র রয়েছে। এক্ষেত্রেও তাই করা হয়েছে। তাও সেই কাজ প্রশিক্ষিত নিরাপত্তারক্ষীদের দিয়ে বন্ধ ঘরের মধ্যে করানো হয়। অবশ্যই মহিলা কর্মীদের মহিলা নিরাপত্তারক্ষী ও পুরুষ কর্মীদের পুরুষ নিরাপত্তারক্ষীরাই তল্লাশি করেন। বিমানসংস্থার তরফে আরও দাবি করা হয়, যেখানে প্রতিদিন হাজার হাজার যাত্রীকে নিরাপত্তা তল্লাশির মধ্যে দিয়ে যেতে হয়, সেখানে বিমানকর্মীদের কেন তল্লাশি করা হবে না?

এদিন স্পাইসজেট বিমানসংস্থার কর্মীদের তল্লাশির কথা স্বীকার করার পাশাপাশি জানানো হয়েছে, বহু কর্মী উড়ান থেকে পাওয়া অর্থ ও অন্য মূল্যবান জিনিসপত্র চুরি করেন। গত ২৮, ২৯ মার্চ বিভিন্ন বিমানবন্দরে তল্লাশি চালিয়ে এমন অনেক বিমানকর্মীকে হাতেনাতে ধরাও হয়েছে। যাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাও নেওয়া হবে।

চেন্নাই বিমানবন্দরে বিমানসেবিকাদের বিক্ষোভের ভিডিও প্রকাশ হতেই বিষয়টি প্রকাশ্যে আসে। সেই ভিডিওয় দেখা যায়, স্পাইসজেটের ইউনিফর্ম পরা একদল বিমানসেবিকা আন্দোলন করছেন। অভিযোগ, নিরাপত্তারক্ষীরা তাঁদের শরীরে আপত্তিকরভাবে হাত দিয়েছেন। এমনকী, তল্লাশির নামে তাঁদের নগ্নও করা হয়েছে। এক ঋতুস্রাব হওয়া বিমানসেবিকাকে তাঁর স্যানিটারি ন্যাপকিন খুলতেও বলা হয় বলে অভিযোগ। বিমানকর্মীদের অভিযোগ, যাত্রীদের নিরাপত্তা ও সুবিধা দিতে তাঁরা সাধ্যমতো চেষ্টা করেন। তার বদলে তাঁদের নিরাপত্তা ও সম্মান নিয়ে বিমানসংস্থা খেলা করছে। নিরাপত্তার নামে মহিলাদের শরীরে আপত্তিকরভাবে স্পর্শ করা ও স্যানিটারি ন্যাপকিন খুলতে বাধ্য করা কোন নিয়মের মধ্যে পড়ে প্রশ্ন উঠেছে তা নিয়েও। শ্লীলতাহানি ও ধর্ষণ নিয়ে প্রতিবাদ হয়, কিন্তু এই ঘটনা তার বাইরে নয় বলেও দাবি জানিয়েছেন আন্দোলনরত বিমানকর্মীরা।

[গ্রাহকদের সুবিধার্থে শনিবার সব ব্যাংক খোলা থাকবে রাত আটটা পর্যন্ত: রিজার্ভ ব্যাংক]

The post বিমানসেবিকাদের নগ্ন করে তল্লাশি, সমালোচনার ঝড়ে স্পাইসজেট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার