shono
Advertisement

পাহাড়ে জঙ্গিদমন অভিযান, বাংলাদেশে জেহাদিদের আস্তানা গুঁড়িয়ে দিল র‍্যাব

সম্প্রতি একটি নতুন জঙ্গি সংগঠনের আত্মপ্রকাশ করতেই তৎপর প্রশাসন।
Posted: 01:20 PM Oct 27, 2022Updated: 01:20 PM Oct 27, 2022

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশের বুক থেকে সন্ত্রাসবাদ নির্মূল করতে বদ্ধপরিকর প্রধালমন্ত্রী শেখ হাসিনার সরকার। সম্প্রতি একটি নতুন জঙ্গি সংগঠনের আত্মপ্রকাশের খবর প্রকাশ্যে আসতেই তৎপর হয়েছে প্রশাসন। লাগাতার অভিযানে পাহাড়ে জঙ্গি প্রশিক্ষণ শিবিরগুলি গুঁড়িয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশের এলিট বাহিনী র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

Advertisement

বুধবার নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আদমজীতে র‍্যাব-১১ ব্যাটালিয়ন কার্যালয়ে জব্দ করা মাদক ধ্বংস অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন র‍্যাবের মহাপরিচালক খুরশীদ হোসেন। তিনি জানান, জঙ্গি মতবাদে উদ্বুদ্ধ হয়ে বাড়ি থেকে পালিয়ে কিছু তরুণ আস্তানাগুলোয় জঙ্গি প্রশিক্ষণ নিচ্ছিল। সেনাবাহিনী ও র‍্যাবের যৌথ অভিযান চালিয়ে এসব ধ্বংস করে দিয়েছে। তিনি আরও জানান, আগস্ট মাসে কুমিল্লা থেকে প্রায় ৫৫ জন তরুণ নিখোঁজ হওয়ার খবর মেলে। সেই সূত্র ধরে র‍্যাবের গোয়েন্দা দল তদন্ত করে ৩৫ জন তরুণের নিখোঁজ হওয়ার খবর জানতে পারে। তদন্তে জানা যায়, ওই তরুণেরা জঙ্গিদলে মাম লিখিয়েছে।

[আরও পড়ুন: বাংলাদেশে কালী মন্দির ভাঙচুর, দেবী সরস্বতীর মাথা ভাঙল মৌলবাদীরা]

র‍্যাব (RAB) প্রধান খুরশীদ হোসেন জানান, পাহাড়ে বিছিন্নতাবাদী বিভিন্ন সংগঠন রয়েছে। কোনও একটি সংগঠনের ছত্রছায়ায় তারা বান্দরবানে প্রশিক্ষণ নিচ্ছে-এ তথ্য নিশ্চিত হয়ে সরকারের ওপরের মহলে বিষয়টি জানানো হয়। তারপর অপারেশন পরিচালনার জন্য নির্দেশ মেলে। এরপর সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগ করা হয়। ড্রোনের মাধ্যমে জঙ্গিদের ডেরা চিহ্নিত করে অভিযান চালানো হয়। কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। ২১টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি বাংলাদেশে (Bangladesh) নতুন জঙ্গি সংগঠন ‌‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র শীর্ষ নেতাদের ধরতে পার্বত্য অঞ্চল বান্দরবন ও রাঙামাটির পাহাড়ে অভিযান শুরু হয়। সন্ত্রাসবাদে জড়িত তরুণরা ‘জামাতুল আনসারে’র হয়ে পাহাড়ি এলাকার আস্তানায় আশ্রয় নেয়। এসব আস্তানায় ওই তরুণদের ভারী অস্ত্র চালানোর প্রশিক্ষণ দেওয়া হচ্ছিল।

[আরও পড়ুন: বাংলাদেশে কতটা তাণ্ডব চালাল ঘূর্ণিঝড় সিত্রাং? দুর্যোগ কাটতেই ক্ষয়ক্ষতির হিসেব দিল সরকার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement