shono
Advertisement
Bangladesh

প্রধান উপদেষ্টা হিসাবে শপথ ইউনুসের

গুজবে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ বাংলাদেশ পুলিশের।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 02:32 PM Aug 08, 2024Updated: 09:19 PM Aug 08, 2024

ব্যাপক গণ আন্দোলনের জেরে বাংলাদেশে পতন ঘটেছে শেখ হাসিনার সরকারের। বৃহস্পতিবার নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মহম্মদ ইউনুসের নেতৃত্বে শপথ নেবে অন্তর্বর্তীকালীন সরকার। কিন্তু এখনও দেশের নানা প্রান্তে অশান্তির আগুন জ্বলছে। ফলে ইউনুসের নেতৃত্বে নতুন সরকার কীভাবে বাংলাদেশকে স্বাভাবিক ছন্দে ফেরায় সেদিকেই নজর সকলের। গ্রাউন্ড জিরো থেকে সরাসরি সংবাদ প্রতিবেদনে সুকুমার সরকার।

Advertisement

রাত ৮.৫৩: বাংলাদেশে অন্তর্বর্তীকালীন সরকারের শপথ। শপথবাক্য পাঠ করলেন মহম্মদ ইউনুস। বঙ্গভবনে তাঁকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মহম্মদ সাহাবুদ্দিন।
রাত ৮:
রাত ৯টায় ইউনুসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকারের শপথ।
সন্ধে ৬.১০:
সচিবালয় থেকে গাড়ি যাচ্ছে প্রধান উপদেষ্টা-সহ অন্য উপদেষ্টাদের বাসভবনে। শপথ গ্রহণের জন্য বিএমডব্লিউ প্রধান উপদেষ্টাকে আনতে সচিবালয় থেকে বেরিয়ে যায়। এর পর অন্য উপদেষ্টাদের বাসভবনে যায় গাড়ি।
বিকেল ৫.০৭:
নোবেলজয়ী ইউনুসের জন্য প্রস্তুত করা হয়েছে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনা। তিনি অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব নিতে চলেছেন। যমুনা প্রধান উপদেষ্টার বাসভবন এবং কার্যালয় হিসেবে ব্যবহার হবে বলে জানা গিয়েছে।

রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনা। ছবি- সংগৃহীত

বিকেল ৪. ৪০: সূত্রের খবর, প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গীরা ধীরে ধীরে ভারত ছাড়তে শুরু করেছেন। তবে ভারত ছেড়ে তাঁরা কোন দেশে আশ্রয় নিচ্ছেন, তা প্রকাশ্যে আনা হচ্ছে না। গত ৫ আগস্ট আওয়ামি লিগ সরকারের বিরুদ্ধে গণঅভ্যুত্থানের পর পদত্যাগ করে দেশ ছাড়েন হাসিনা ও তাঁর বোন রেহানা।  

বিকেল ৪. ৩০: পদত্যাগ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। পদত্যাগপত্রে ব্যক্তিগত কারণ দেখিয়েছেন তিনি। এছাড়া ইস্তফা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা জাহাঙ্গীর আলম সাউদ, প্রক্টর আসাবুল হক-সহ প্রক্টরিয়াল বডির সদস্যরা। বাংলাদেশের সংবাদমাধ্যম প্রথম আলো সূত্রে জানা গিয়েছে এমনই খবর। 

অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। ছবি- সংগৃহীত

বিকেল ৪. ২০: বাংলাদেশের পরিস্থিতি নিয়ে ব্রিটিশ বিদেশ সচিব ডেভিড ল্যামির সঙ্গে কথা বলেছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। দুই বিদেশমন্ত্রীর আলোচনা নিয়ে বিদেশমন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানিয়েছেন, "ব্রিটিশ বিদেশ সচিব ডেভিড ল্যামির সঙ্গে কথা বলেছেন এস জয়শংকর। এখন বাংলাদেশের পরিস্থিতির উন্নতি ঘটছে। আজ, সন্ধ্যেবেলা অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হবে সেদেশে। আমরা একটা বিষয় স্পষ্ট করে দিতে চাই। ভারত শুধুমাত্র বাংলাদেশের জনগণকে নিয়ে চিন্তিত। তাঁরা সবসময়ই আমাদের হৃদয়ে থাকবেন।"  

দুপুর ৩. ৩৯: অন্তর্বর্তী সরকারের শপথ অনুষ্ঠান হবে আজ, বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায়। বঙ্গভবন সূত্রে এমনটাই জানা  গিয়েছে।

দুপুর ৩. ৩০: বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে কর্মরত ৪২ জন জনসংযোগ কর্মকর্তাকে তথ্য অধিদপ্তরে ফিরিয়ে আনা হয়েছে। আজ, বৃহস্পতিবার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগে জনসংযোগ কর্মকর্তা হিসেবে কর্মরত বিসিএস তথ্য ক্যাডারের কর্মকর্তাদের সংযুক্তি প্রদানের আদেশ বাতিল করে তাদের নিজ দপ্তরে যোগদানের আদেশ দেওয়া হয়েছে। 

দুপুর ৩. ১৯: বাংলাদেশের দিগন্ত টিভির সম্প্রচারে সাময়িক নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। তথ্য মন্ত্রণালয় থেকে নির্দেশিকা জারি করে এই তথ্য জানানো হয়েছে। 

দুপুর ২. ৫৭: সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সামনের প্রস্তুত রাখা হয়েছে ২১টি গাড়ি। বিকেলের দিকে ওই গাড়িগুলোয় নতুন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ও অন্য উপদেষ্টাদের বাসভবনে পাঠানো হবে। এই গাড়িগুলোতে চেপেই তাঁরা বঙ্গভবনে শপথ গ্রহণের জন্য যাবেন। 

সচিবালয়ের সামনে প্রস্তুত রাখা হয়েছে গাড়ি। ছবি- সংগৃহীত

দুপুর ২. ২০: "ছাত্রজনতার অভ্যুত্থান দ্বিতীয় স্বাধীনতা, এই স্বাধীনতা রক্ষা করতে হবে।" বিমানবন্দরে সাংবাদিকদের মুখোমুখী হয়ে বলেন মহম্মদ ইউনুস। কথা বলার সময় আবেগে কেঁদে ফেলেন তিনি। 

দুপুর ২. ১৭: জুলাই মাসে আন্দোলনের সময় পুলিশের গুলি প্রাণ হারিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া আবু সাঈদ। আজ, ফ্রান্স থেকে দেশে ফিরেই ওই মৃত ছাত্রের কথা স্মরণ করে ইউনুস বলেন, ‘নতুন বিজয়ের মাধ্যমে বাংলাদেশ নতুন বিজয় দিবস শুরু করল। আমাদের এগিয়ে যেতে হবে। যাঁদের জন্য এটা সম্ভব হয়েছে তাঁদের প্রতি কৃতজ্ঞতা রইল। দেশকে পুনর্জন্ম দিয়েছেন তাঁরা। আজকে আমার আবু সাঈদের কথা মনে পড়ছে। যে আবু সাঈদের কথা দেশের প্রতিটি মানুষের মনে গেঁথে রয়েছে।’ 

বিমানবন্দরে নোবেলজয়ী ইউনুস।

দুপুর ২. ১০: দেশে ফিরলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মহম্মদ ইউনুস। বৃহস্পতিবার ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছন তিনি। আজ তাঁর নেতৃত্বে শপথ নেবে অন্তর্বর্তীকালীন সরকার। বিমানবন্দরে ইউনুসকে স্বাগত জানান তিন বাহিনীর প্রধান। 

দুপুর ১.৪০: গত তিনদিন ধরে রাস্তায় নেই কোনও ট্রাফিক পুলিশ। এই অবস্থায় টানা তিনদিন ধরেই রাজধানীর রাস্তায় ট্রাফিক পুলিশের কাজ করছেন শিক্ষার্থী ও অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিরা।

ঢাকার ট্রাফিক নিয়ন্ত্রণে শিক্ষার্থীরা। ছবি- সংগৃহীত

 

দুপুর ১.৩১: বাংলাদেশের নতুন অ্যাটর্নি জেনারেল হলেন মহম্মদ আসাদুজ্জামান। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি দিয়ে তাঁর নিয়োগের বিষয়টি জানানো হয়। গতকাল, বুধবার পদত্যাগ করেছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম  আমিনউদ্দিন। 

দুপুর ১টা: কর্মস্থলে যোগ দিচ্ছেন পুলিশ সদস্যরা। ২৪ ঘন্টার মধ্যে সকলকে কর্মস্থলে যোগদান করার জন্য আহ্বান জানানো হয়েছিল। তার পরিপ্রেক্ষিতে পুলিশ সদস্যরা কর্মস্থলের উদ্দেশে রওনা দেন। অনেকেই ইতিমধ্যে কাজে নেমে পড়েছেন।  

গাজীপুর জেলা কারাগার। ছবি- সংগৃহীত

বেলা ১২. ২৩: বৃহস্পতিবার সকাল থেকেই গাজীপুর জেলা কারাগারে অস্থিরতা তৈরি হয়। বিক্ষোভ দেখাতে শুরু করেন বন্দিরা। কারাগারের বাইরে থেকেও গুলির শব্দ শোনা গিয়েছে বলে খবর। এই ঘটনায় আহত হয়েছেন ১৬ জন। আহতদের মধ্যে ১৩ জন বন্দি ও তিনজন কারারক্ষী রয়েছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement