shono
Advertisement

ঢাকায় মশার লার্ভা বাড়ছে হু হু করে, বাংলাদেশে চোখ রাঙাচ্ছে ডেঙ্গু

ডেঙ্গুর বাড়বাড়ন্ত নিয়ে চিন্তিত চিকিৎসক মহল।
Posted: 01:40 PM Dec 30, 2023Updated: 01:40 PM Dec 30, 2023

সুকুমার সরকার, ঢাকা: ভয়ংকর আকার নিচ্ছে বাংলাদেশের ডেঙ্গু পরিস্থিতি। প্রতিদিন পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। যা নিয়ে চিন্তিত চিকিৎসক মহল। এর মাঝেই ভয় ধরাচ্ছে ঢাকার দুই এলাকার বর্ষার পরে এডিস মশার লার্ভা পরীক্ষার ফলাফল। চলতি ডিসেম্বর মাসের সমীক্ষায় দেখা গিয়েছে, বাড়িঘরে লার্ভার উপস্থিতি গত বছরের তুলনায় প্রায় তিন গুণ বেড়েছে।   

Advertisement

জানা গিয়েছে, এডিস মশাবাহিত ডেঙ্গুর বিস্তার বেশি ঘটে বর্ষায়। গত বছরের সমীক্ষায় ধারণা পাওয়া গিয়েছিল, এই বছর বর্ষার মরশুম শেষ হলে এই রোগের প্রকোপ ভয়াবহ হারে বাড়বে। স্বাস্থ্যদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখা এমনই আশঙ্কার কথা শুনিয়েছিল। এই আশঙ্কা সত্যি হয়েছে। দেশে এবার ডেঙ্গুতে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। এক সময়ের ঢাকাকেন্দ্রিক এই রোগ এখন ছড়িয়েছে দেশজুড়ে। ঢাকার তুলনায় বাইরের অঞ্চলে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা এবার দ্বিগুণের বেশি।

[আরও পড়ুন: ‘আমেরিকা যার বন্ধু হবে, তার শত্রু লাগে না’, ওয়াশিংটনকে তোপ হাসিনার]

২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত বাংলাদেশে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ছিল ২ লক্ষ ৪৪ হাজার ২৪৬। মৃত্যু হয়েছিল ৮৪৯ জনের। চলতি বছরের শুরু থেকে গত বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) পর্যন্ত বাংলাদেেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ২০ হাজার ৯৪৫। মৃতের সংখ্যা পেরিয়ে গিয়েছে ১ হাজার ৭০০। এহেন পরিস্থিতিতে ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকার দুই সিটি কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে নানা মহলে সমালোচনা হচ্ছে। মশা নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে না বলে অভিযোগ তুলছেন অনেকেই।    

বলে রাখা ভালো, ২০০০ সালে প্রথম বাংলাদেশে আতঙ্ক হয়ে দেখা দেয় ডেঙ্গু। তখন শিশুরাই বেশি আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে। কিন্তু বর্তমানে সব বয়সের মানুষের মধ্যেই ডেঙ্গুর প্রকোপ দেখা যাচ্ছে। ডেঙ্গু এখন আর শুধু রাজধানী ঢাকায় (Dhaka) সীমাবদ্ধ নেই, ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে গ্রামাঞ্চলেও। এবছর ডেঙ্গুর প্রকোপ আরও মারাত্মক আকার ধারণ করেছে। তবে রাষ্ট্রসংঘের (UN) এক রিপোর্ট মোতাবেক এই সংখ্যা আরও বেশি। কারণ, অনেক ক্ষেত্রেই আক্রান্তদের হাসপাতালে ভর্তি করা হয় না। তাই পরিসংখ্যানে বিস্তর ফারাক থেকে যাচ্ছে।

[আরও পড়ুন: ইন্দোনেশিয়ার রোহিঙ্গা শিবিরে ছাত্রদের হামলা, আতঙ্কে ভুগছেন শরণার্থীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement