shono
Advertisement

Bangladesh President Election: বাংলাদেশে রাষ্ট্রপতি নির্বাচনের ঢাকে কাঠি, ভোটাভুটি আগামী ১৯ ফেব্রুয়ারি

বুধবারই ভোটের দিনক্ষণ ঘোষণা করে নির্বাচন কমিশন।
Posted: 06:22 PM Jan 25, 2023Updated: 06:22 PM Jan 25, 2023

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে রাষ্ট্রপতি নির্বাচনের ঢাকে কাঠি। বাংলাদেশে রাষ্ট্রপতি নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন আগামী ১৯ ফেব্রুয়ারি। বুধবার কমিশন সভা শেষে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজি হাবিবুল আউয়াল।

Advertisement

ঘোষিত তফশিল অনুযায়ী, নির্বাচনী কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের সময় ১২ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র যাচাই বাছাই ১৩ ফেব্রুয়ারি, প্রার্থী প্রত্যাহারের তারিখ ১৪ ফেব্রুয়ারি। আর ভোটগ্রহণ হবে ১৯ ফেব্রুয়ারি। জাতীয় সংসদ কক্ষে ভোট হবে দুপুর ২টো থেকে ৫টা পর্যন্ত। এর আগে গত মঙ্গলবার স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ শেষে তফশিল ঘোষণার বিষয়ে সাংবাদিকদের জানান সিইসি।

[আরও পড়ুন: ‘মামলার দ্রুত নিষ্পত্তি করুন’, এজলাসে বসেই জেলা জজকে ফোন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের]

পরপর দু’বার দায়িত্ব পালন করায় রাষ্ট্রপতির পদে আর থাকছেন না মহম্মদ আব্দুল হামিদ। আগামী ২৩ এপ্রিল শেষ হচ্ছে তার মেয়াদ। সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতির মেয়াদ শেষের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে শূন্যপদে নির্বাচন করতে হয়। রাষ্ট্রপতি নির্বাচিত হন সংসদ সদস্যদের ভোটে। সংসদে আওয়ামি লিগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় তাদের প্রার্থীর রাষ্ট্রপতি হওয়াটা নিশ্চিত।

রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছিল ২০১৮ সালের ২৫ জানুয়ারি। সে সময় ১৮ ফেব্রুয়ারি ভোটগ্রহণের দিন নির্ধারিত করা হয়। তবে প্রার্থী একজন থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৬ ফেব্রুয়ারি দ্বিতীয় দফায় রাষ্ট্রপতি নির্বাচিত হন মহম্মদ আবদুল হামিদ। আগামী ২৩ এপ্রিল শেষ হবে তাঁর মেয়াদ। আগামী ২৩ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে।

[আরও পড়ুন: থানায় ঢুকে পুলিশকে ‘দু’টাকার চাকর’ বলে হুমকি, তৃণমূল বিধায়ককে পালটা ধমক SDPO’র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement