shono
Advertisement

বাংলাদেশে নির্বাচনী হিংসার ঘটনায় উদ্বিগ্ন বিশ্বমঞ্চ, ফের অবরোধের ডাক বিএনপির

বিএনপির অবরোধে ফের হিংসা ছড়ানোর আশঙ্কা।
Posted: 09:53 AM Oct 31, 2023Updated: 09:53 AM Oct 31, 2023

সুকুমার সরকার, ঢাকা: গত শনিবারের রাজনৈতিক সমাবেশকে কেন্দ্র করে হিংসার ঘটনায় উদ্বিগ্ন বিশ্বমঞ্চ। এদিকে, আজ মঙ্গলবার থেকে ফের দেশজুড়ে তিনদিনের টানা অবরোধ কর্মসূচীর ডাক দিয়েছে বাংলাদেশের প্রধান বিরোধী দল বিএনপি।

Advertisement

২৮ অক্টোবর বাংলাদেশে ঘটা হিংসাত্মক ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন-সহ সাতটি দেশ। তারা হিংসা বন্ধ করে অবাধ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশ নিশ্চিত করতে সব পক্ষকে একসঙ্গে কাজ করতে আহ্বান জানিয়েছে। সোমবার এই মর্মে এক যৌথ বিবৃতি দেয় সাতটি দেশ। বাংলাদেশে হিংসার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, দক্ষিণ কোরিয়া ও নরওয়ে।

এদিকে, এই ঘটনা প্রসঙ্গে বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, “২৮ অক্টোবর যা ঘটেছে তাতে আমরা হতবাক। বিএনপির হিংসা ও ভাঙচুরের দীর্ঘ ইতিহাস রয়েছে এবং তারা ২৮ অক্টোবর একই কাজ করেছে।” সোমবার বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় ঢাকায় অবস্থানরত কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদেরকে মন্ত্রী এ কথা বলেন। তিনি আরও বলেন, বিএনপি আবার হিংসা ছড়াতে মাঠে নেমেছে। বাংলাদেশের পক্ষ থেকে ব্রিফিংয়ে বিদেশ প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, আইনমন্ত্রী আনিসুল হক, প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান, বিদেশ সচিব মাসুদ বিন মোমেনও উপস্থিত ছিলেন।

[আরও পড়ুন: হোলি আর্টিজানে জঙ্গি হামলা: দোষী ৭ নব্য JMB সদস্যের মৃত্যুদণ্ড রদ ঢাকা হাই কোর্টে]

উল্লেখ্য, ‘সরকার উৎখাতের’ দাবিতে ২৮ অক্টোবর মহাসমাবেশ ডেকেছিল বিএনপি। সেদিন দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ শুরুর পর কাকরাইল মোড়ে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরু হয়। পরে তা ছড়িয়ে পড়ে আশপাশের এলাকায়। শান্তিনগর, নয়াপল্টন, বিজয়নগর, ফকিরাপুল, আরামবাগ এবং দৈনিক বাংলা মোড় এলাকা রণক্ষেত্রে রূপ নেয়। ওই দিনই জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশ ডাকে আওয়ামি লিগ। পুলিশের সঙ্গে বিএনপি কর্মীদের সংঘর্ষে এক পুলিশ সদস্য-সহ দুজন নিহত হন। রবিবার বিএনপি ও জামাত সারা দেশে সকাল-সন্ধ্যা বন্‌ধ ডাকে। ওই দিন রাজধানীতে ও লালমনিরহাটে দুজন নিহত হন। মঙ্গলবার থেকে বিএনপি দেশে তিনদিন টানা অবরোধ ডেকেছে। এরফলে সব ধরণের যান চলাচল বন্ধ থাকবে।

উল্লেখ্য, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের দাবিতে বিএনপি-সহ বিরোধীরা অনড় রয়েছে। অন্যদিকে দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রস্তুতি প্রায় চূড়ান্ত করে রেখেছে নির্বাচন কমিশন। সেই সঙ্গে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের কথা অব্যাহতভাবে বলে যাচ্ছে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের দেশগুলো। লিগের অভিযোগ, বিএনপি প্রত্যেক নির্বাচনের আগে সন্ত্রাস চালানোর একটা অভ্যাস রপ্ত করেছে। তাদের উদ্দেশ্য গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করা এবং অগণতান্ত্রিক শক্তিকে উৎসাহিত করা। তবে বরাবরের মতো সরকার শান্তিপূর্ণ গণতান্ত্রিক প্রক্রিয়াকে এগিয়ে নিতে সর্বোচ্চ ধৈর্য ও সংযম দেখাবে।

[আরও পড়ুন: বিএনপির সমাবেশ ঘিরে অগ্নিগর্ভ ঢাকা, নেতা-কর্মীদের সঙ্গে সংঘর্ষে প্রাণ গেল পুলিশের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement