shono
Advertisement
Muhammad Yunus

বুক চিতিয়ে দাঁড়িয়েছিলেন বুলেটের মুখে, ছাত্র আন্দোলনে নিহত সেই আবু সাইদের বাড়িতে ইউনুস

বাংলাদেশে ফিরেই নিহত পড়ুয়াকে শ্রদ্ধাজ্ঞাপন করেছিলেন ইউনুস।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 02:56 PM Aug 10, 2024Updated: 03:28 PM Aug 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  বুক চিতিয়ে দাঁড়িয়েছিলেন পুলিশের বুলেটের মুখে। বাংলাদেশে ছাত্র আন্দোলনে নিহত হন রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া আবু সাইদ। শনিবার তাঁর বাড়িতে গেলেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মহম্মদ ইউনুস। তাঁর সঙ্গে ছিলেন আরও দুই ছাত্রনেতা।  

Advertisement

৮ আগস্ট বাংলাদেশে ফেরেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ইউনুস। বিমানবন্দরে সাংবাদিকদের মুখোমুখী হয়ে তিনি শ্রদ্ধাজ্ঞাপন করেন আবু সাইদকে। ওই দিনই ইউনুসের নেতৃত্বে শপথ নেয়  অন্তর্বর্তী সরকার। আর সেদিন ইউনুস বলেছিলেন, নিহত ছাত্রের বাড়ি গিয়েছে তাঁর পরিবারের সঙ্গে দেখা করবেন। সেই প্রতিশ্রুতি রাখলেন তিনি। শনিবার বেলা ১১টার দিকে  তিনি রংপুরের পীরগঞ্জ উপজেলার জাফরপাড়া গ্রামে আবু সাঈদের বাড়িতে যান। তাঁর সঙ্গে ছিলেন উপদেষ্টা পরিষদে থাকা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দুজন কো অর্ডিনেটর নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। হেলিকপ্টারে তাঁরা পীরগঞ্জের মেরিন অ্যাকাডেমিতে অবতরণ করেন। এর পর সাইদের বাড়িতে যান। সেখান থেকে নিহত ছাত্রের কবরে গিয়ে প্রার্থনাও করেন সকলে।

এদিন সাইদের পরিবারের সঙ্গে দেখা করার পর প্রধান উপদেষ্টা ইউনুস বলেন,  "বাংলাদেশে জাতি-ধর্ম নির্বিশেষে সকলের সন্তান আবু সাইদ। হিন্দু পরিবার হোক, মুসলমান কিংবা বৌদ্ধ পরিবার হোক—সবার ঘরের সন্তান এই সাইদ। ছোট ছোট ছেলেমেয়েরা যখন বড় হবে তখন তারা পড়বে এই পড়ুয়ার কথা। তখন তারা নিজেই বলবে, আমিও ন্যায়ের জন্য লড়ব।" গত ১৬ জুলাই রংপুরে কোটা সংস্কার আন্দোলন চলাকালীন পুলিশের রাবার বুলেটের সামনে বুক চিতিয়ে দাঁড়িয়ে পড়েছিলেন সাইদ।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ৮ আগস্ট বাংলাদেশে ফেরেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ইউনুস। বিমানবন্দরে সাংবাদিকদের মুখোমুখী হয়ে তিনি শ্রদ্ধাজ্ঞাপন করেন আবু সাইদকে।
  • ইউনুস বলেছিলেন, নিহত ছাত্রের বাড়ি গিয়েছে তাঁর পরিবারের সঙ্গে দেখা করবেন। সেই প্রতিশ্রুতি রাখলেন তিনি।
  • শনিবার বেলা ১১টার দিকে  তিনি রংপুরের পীরগঞ্জ উপজেলার জাফরপাড়া গ্রামে আবু সাঈদের বাড়িতে যান।
Advertisement