shono
Advertisement

G-20 সম্মেলনে যোগ দিতে ভারতে আসছেন হাসিনা, মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের সম্ভাবনা

হাসিনার ভারত সফর নিয়ে আশাবাদী বাংলাদেশ। 
Posted: 05:51 PM Aug 28, 2023Updated: 07:17 PM Aug 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবছর জি-২০ শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ ভারত। এ দেশের বিভিন্ন প্রান্তে বিদেশি রাষ্ট্রপ্রধান, প্রতিনিধিদের নিয়ে চলছে একাধিক গুরুত্বপূর্ণ বৈঠক। আগামী মাসে নয়াদিল্লিতে হবে দু’দিনের জি-২০ সম্মেলন। আর এই সম্মেলনে যোগ দিতে নয়াদিল্লি আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Bangladesh PM Sheikh Hasina)। প্রধানমন্ত্রী মোদির (PM Modi)সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক হতে পারে। হাসিনার ভারত সফর নিয়ে আশাবাদী বাংলাদেশ। 

Advertisement

জানা গিয়েছে, বাংলাদেশের (Bangladesh) প্রধানমন্ত্রীর ভারত সফরের খবর নিশ্চিত করেছেন সে দেশের ডেপুটি হাই কমিশনার আন্দালিব ইলিয়াস। তিনি জানিয়েছেন, “আগামী মাসে ভারতে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে অনুষ্ঠিত হতে চলা জি-২০ সম্মেলনে যোগ দেবেন তিনি। আমরা আশা করছি, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তাঁর দ্বিপাক্ষিক বৈঠক হবে।” 

[আরও পড়ুন: রোজগার মেলায় চাকরি বিতরণ মোদির, ভোটে হারের ভয়ে বৃহত্তম জুমলা, কটাক্ষ কংগ্রেসের]

আসন্ন জি-২০ শীর্ষ সম্মেলন (G20 Summit) নিয়ে এখন সাজ সাজ রব দিল্লিতে। আঁটসাঁট করা হচ্ছে রাজধানীর নিরাপত্তা। বিশ্বের অন্যতম শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। আসার কথা চিনা প্রেসিডেন্ট শি জিনপিং, ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর। এবার অতিথিদের তালিকায় যুক্ত হল শেখ হাসিনার নামও। ফলে আগামী মাসে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের নিয়ে প্রগতি ময়দানে বসতে চলেছে চাঁদের হাট। তবে সূত্রের খবর, ভারতে আসছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই সম্মেলনে তাঁর যোগদান নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। 

[আরও পড়ুন: হাসিনা-জিনপিং বৈঠকের পরই রোহিঙ্গা ইস্যুতে সরব আমেরিকা]

এ বছর জি-২০ সম্মেলন ভারতে আয়োজিত হওয়ায় প্রধানমন্ত্রী মোদি অত্যন্ত খুশি। এই প্রসঙ্গে রবিবার ১০৪তম ‘মন কি বাত’ অনুষ্ঠানে তিনি বলেছেন, “ভারত প্রস্তুত। জি-২০’র ইতিহাসে এটাই সবচেয়ে বড় সম্মেলন। আমরা বিভিন্ন শহরে এই সম্মেলনের আয়োজন করেছি। ভারতের প্রাণবন্ত গণতন্ত্রের সদর্থক প্রভাব পড়ছে অতিথিদের উপরে। ভারতের নেতৃত্বেই আরও ব্যাপক ও বিস্তৃত রূপ পেয়েছে জি-২০ সামিট।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement