shono
Advertisement

‘CAA’র কথা বলে মানুষকে অপমান করছে বিজেপি’, মতুয়া গড়ে দাঁড়িয়ে তোপ অভিষেকের

CAA'র রুল ফ্রেম করতে এত দেরি কেন? প্রশ্ন অভিষেকের।
Posted: 05:39 PM Dec 17, 2022Updated: 05:41 PM Dec 17, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: CAA’র কথা বলে মতুয়াদের অপমান করছে বিজেপি। মতুয়া গড়ে দাঁড়িয়ে নাগরিকত্ব ইস্যুতে গেরুয়া শিবিরকে কড়া ভাষায় বিঁধলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের অভিযোগ, বিজেপি সিএএ-র (CAA) নামে মানুষকে বিভ্রান্ত করছে। ভুল বোঝানো হচ্ছে।

Advertisement

রানাঘাটের সভায় অভিষেক বলেন, “তিন বছর অতিক্রান্ত হয়ে গেল। এখনও সংশোধিত নাগরিকত্ব আইনের রুল ফ্রেম হল না কেন? CAA একমাত্র ভারতীয় আইন, যেটা আইনসভার পাশ হওয়ার পরও কার্যকর হয়নি। এর আগে যত আইন পাশ হয়েছে, একমাস-দেড় মাসের মধ্যে তার রুল ফ্রেম হয়ে যায়। তাহলে সিএএ’র রুল ফ্রেম হতে এত সময় লাগছে কেন? তার কারণ মানুষকে বোকা বানানো। মানুষকে ভুল বোঝানো।

[আরও পড়ুন: ‘হয় ঠিকাদারি করুন, নয় তৃণমূল করুন’, রানাঘাটের সভায় ফের কর্মীদের হুঁশিয়ারি অভিষেকের]

এরপরই অভিষেক দাবি করেন, নাগরিকত্বের প্রমাণ চেয়ে আসলে রানাঘাট বনগাঁর মানুষকে অপমান করছে বিজেপি। তাঁর বক্তব্য, “আজ স্বাধীনতার ৭৫ বছরে আপনি রয়েছেন, বাড়িতে ঢুকতে গিয়ে যদি কেউ আপনার কাছে আইডি কার্ড চায়, তাহলে ভাল লাগবে? আমি মনে করি সিএএ’র কথা বলে রানাঘাট এবং বনগাঁর মানুষকে অপমান করছে ভারতীয় জনতা পার্টি। আপনি এতদিন যে এলাকায় আছেন, সেখানে আপনাকে প্রমাণ করতে হবে আপনি নাগরিক? আপনার বাবা-ঠাকুরদা যারা ৭০ বছর ধরে এখানে রয়েছে, তাঁদের বলছে কাগজ দেখাতে? এটা অপমানজনক নয়? অসমে সিএএ করে ১২ লক্ষ বাঙালিকে বাদ দিয়েছে। তাঁদের ঠাঁই এখন ডিটেনশন ক্যাম্পে (Detention Camp)। অসমের মানুষের সঙ্গে প্রতারণা করেছে। এবার আপনাদের সঙ্গে প্রতারণা করবে।” ভোটারদের আশ্বস্ত করে অভিষেক বলেছেন, আপনারা যদি অবৈধ হন, ভারতবর্ষের প্রধানমন্ত্রী অবৈধ, ভারতবর্ষের স্বরাষ্ট্রমন্ত্রী অবৈধ, রেলমন্ত্রী অবৈধ, ভারত সরকার অবৈধ।

[আরও পড়ুন: ‘ভুল হলে ক্ষমা করুন, মুখ ফেরাবেন না’, রানাঘাটের জনসভায় আরজি অভিষেকের]

রানাঘাট, কৃষ্ণনগর এবং বনগাঁ এলাকার বহু মানুষকে পাসপোর্ট তৈরি বা পুলিশি শনাক্তকরণের ক্ষেত্রে কিছুদিন আগে সমস্যায় পড়তে হয়েছে। সেই সমস্যার কথা স্বীকার করে নিয়ে তৃণমূল সাংসদ এদিন বলেন, “মানুষকে ভোগান্তির শিকার হতে হয়েছে। আমি আপনাদের কাছে ৩ মাস সময় চাইব। আমাদের রাজ্য সরকার জরুরি ভিত্তিতে এই সমস্যা মেটাবে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার