shono
Advertisement

UGC’র নিয়ম ভেঙে ক্লাস পিছু মাত্র ৩০০ টাকায় অধ্যাপক নিয়োগের বিজ্ঞপ্তি! বিতর্কে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়

কী বলছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ?
Posted: 06:44 PM Mar 28, 2023Updated: 06:44 PM Mar 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের নিয়োগ ইস্যুতে বিতর্কে বাঁকুড়া। এবার বাঁকুড়া বিশ্ববিদ্যালেয়র অস্থায়ী অধ্যাপক নিয়োগের বিজ্ঞপ্তি ঘিরে সরগরম নেটদুনিয়া। ব্যাপারটা কী?

Advertisement

সম্প্রতি প্রকাশ্যে এসেছে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের একটি নিয়োগের বিজ্ঞপ্তি। অস্থায়ী অধ্যাপক নিয়োগের জন্য ওই বিজ্ঞপ্তি জারি করেছে বিশ্ববিদ্যালয়। সেখানে বলা হয়েছে, ক্লাস পিছু অধ্যাপকরা পাবেন ৩০০ টাকা। প্রতি সপ্তাহে সর্বোচ্চ ৪ টি করে ক্লাস করা যাবে। অর্থাৎ মাসে ১৬ টি ক্লাস। অর্থাৎ সর্বোচ্চ আয় ৪৮০০ টাকা। এদিকে শিক্ষাগত যোগ্যতা পিএইচডি অথবা নেট উত্তীর্ণ হতে হবে। এই বিজ্ঞপ্তি ঘিরেই শোরগোল শিক্ষামহলে।

[আরও পড়ুন: ‘ধরনার আগে সিঙ্গুরের মাটি ছুঁয়ে গেলাম’, ‘পথশ্রী’ প্রকল্প উদ্বোধনে আবেগপ্রবণ মমতা]

ওয়াকিবহল মহলের প্রশ্ন, বর্তমান সময়ে দাঁড়িয়ে একজন শ্রমিক প্রতিদিন নূন্যতম পারিশ্রমিক পান ৫০০ টাকা। একজন সিভিক ভলান্টিয়ার মাসিক আয় করেন কমবেশি ৯০০০ হাজার টাকা। সেখানে এক অধ্যাপকের ক্লাস পিছু বেতন কীভাবে ৩০০ টাকা হতে পারে? এ বিষয়ে এসএফআইয়ের বাঁকুড়া জেলার সম্পাদক অনির্বাণ গোস্বামী বলেন, “এই বিজ্ঞপ্তিতে শিক্ষাকে অপমান করা। এ রাজ্যের সমস্ত শিক্ষিত যুবককে অপমান করা হয়েছে এই বিজ্ঞপ্তিতে। আমরা ধিক্কার জানাই।” বিজেপি নেতাদের কথায়, সিভিক অধ্যাপক নিয়োগ করতে চাইছে রাজ্য!

এ বিষয়ে সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন অধ্যাপক অম্বিকেশ মহাপাত্র। তাঁর দাবি এই নির্দেশিকায় ইউজিসির গাইডলাইন ভেঙেছে বিশ্ববিদ্যালয়। কারণ, তিনি ২৮ জানুয়ারি ২০১৯-এর ইউজিসি বিজ্ঞপ্তি বলছে, অতিথি শিক্ষকদের কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে প্রতি ঘণ্টা ক্লাসের সাম্মানিক ১৫০০ টাকা। তবে এবিষয়ে মুখ খোলেনি বিশ্ববিদ্যালয়।

 

[আরও পড়ুন: ‘সেলিমরা শিক্ষার বাবার পিণ্ডিও চটকেছেন’, বাম আমলের দুর্নীতি নিয়ে ফের সরব উদয়ন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement