shono
Advertisement

Weather Update: হোলির পরই হাওয়া বদল, বৃষ্টিতে ভিজতে পারে বাংলার ৫ জেলা

ব্যাগে ছাতা রাখতে ভুলবেন না।
Posted: 12:22 PM Mar 08, 2023Updated: 12:35 PM Mar 08, 2023

নিরুফা খাতুন: রংয়ের উৎসবে মেতেছে গোটা বাংলা। তারই মাঝে হাওয়া বদলের খবর দিল আলিপুর আবহাওয়া দপ্তর। আবহবিদদের পূর্বাভাস অনুযায়ী, আগামী বৃহস্পতিবার থেকে বৃষ্টিতে ভিজতে পারে বাংলার পাঁচ জেলা। তবে রবিবার থেকে তাপমাত্রা আরও বাড়বে।

Advertisement

হাওয়া অফিস সূত্রে খবর, হোলির দিন কলকাতায় মূলত পরিষ্কার আকাশ। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। শুষ্ক গরম পরিবেশ। বৃহস্পতিবার থেকে আকাশ মেঘে ঢাকতে পারে। সকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। মঙ্গলবারও একই তাপমাত্রা ছিল। ওইদিন বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ২৮ থেকে ৮১ শতাংশ।

[আরও পড়ুন: দোলযাত্রা নয়, ‘অনুদা’কে দিল্লি যাত্রার শুভেচ্ছা! অনুব্রতকে কটাক্ষ করে ফের ছড়া রুদ্রনীলের]

ঝাড়খন্ড ও ওড়িশাতে বুধবার থেকে শুক্রবারের মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। তার ফলে ঝাড়খন্ড এবং ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশ থাকবে। বৃহস্পতিবার ও শুক্রবার বাংলার পশ্চিমের জেলায় বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিতে ভিজতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর। দক্ষিণবঙ্গে ইতিমধ্যেই বেড়েছে দিনের তাপমাত্রা। জেলায় জেলায় হাওয়ার বদল হতে পারে। রবিবার থেকে গরম আরও বাড়বে। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপমাত্রা ৩৬ ডিগ্রি বা তার বেশি পৌঁছতে পারে। পশ্চিমের শুকনো ও গরম বাতাস ঢুকছে বাংলায়। তার ফলেই পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা একধাক্কায় বাড়তে পারে অনেকখানি। এদিকে, উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পংয়ে আগামী বৃহস্পতিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি চলবে। তারপর থেকে শুষ্ক আবহাওয়া।

সিকিম ও অরুণাচল প্রদেশে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। উঁচু পার্বত্য এলাকায় আগামী চার-পাঁচদিন হালকা তুষারপাতের সম্ভাবনা। পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। ১৪ মার্চ আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা আসবে। এছাড়া একটি ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থানে। আরো একটি অক্ষরেখা রয়েছে গোয়া থেকে ছত্তিশগড় পর্যন্ত। এই অক্ষরেখা কর্ণাটক, তেলেঙ্গানা ও বিদর্ভের উপর দিয়ে গিয়েছে। আগামী ২৪ ঘন্টায় ছত্তিশগড়ের কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে। বইতে পারে দমকা হাওয়া। বুধ ও বৃহস্পতিবার মহারাষ্ট্রে বৃষ্টি হতে পারে। মহারাষ্ট্রে আগামী ৪৮ ঘন্টায় তিন থেকে পাঁচ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। গুজরাটে আগামী ২৪ ঘণ্টা একই রকম থাকবে তাপমাত্রা। তারপর থেকে দু’দিন ২ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়বে।

[আরও পড়ুন: সবজি বিক্রেতার অ্যাকাউন্টে ১৭২ কোটি! বিপুল টাকার উৎসের খোঁজে আয়কর দপ্তর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার