shono
Advertisement

সস্তা হবে সোনা! আমদানি শুল্ক কমানোর প্রস্তাব বাণিজ্য মন্ত্রকের

জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে ভারতের সোনার আমদানি ২৩% কমেছে।
Posted: 03:24 PM Jan 01, 2023Updated: 03:24 PM Jan 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত জুলাইয়েই সোনায় (Gold) আমদানি কর (Import Duty) বাড়িয়েছিল কেন্দ্র। ১০.৭৫ শতাংশ থেকে তা লাফিয়ে বেড়ে হয় ১৫ শতাংশ। যেখানে ৭.৫ শতাংশ শুল্ক কর দিতে হত তা বেড়ে দাঁড়ায় ১২.৫ শতাংশ। কিন্তু এবার স্বর্ণ ও অলঙ্কার শিল্পমহলের আরজি মেনে বাণিজ্য মন্ত্রক অর্থ মন্ত্রকের কাছে প্রস্তাব দিল আগামী বাজেটে কমানো হোক আমদানি কর। উদ্দেশ্য, রপ্তানি ও নির্মাণ শিল্পে জোর দেওয়া।

Advertisement

উল্লেখযোগ্য, গত বছর বেশ ঘনঘন সোনার দরে পরিবর্তন হয়েছে। মে মাসেও মহামূল্যবান রত্নটির দাম বেড়েছিল। এরপরই সোনার চাহিদায় লাগাম টানতে আমদানি কর বাড়ানো হয় প্রায় ৫ শতাংশ। এক বিনিয়োগ সংস্থার তরফে দেওয়া বাজারদর অনুযায়ী, আগে ১০ গ্রাম সোনার দাম ছিল ৫০,৩৭০ টাকা।

[আরও পড়ুন: RSS’র সদর দপ্তর বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি, চাঞ্চল্য নাগপুরে]

জানা যায়, একই পরিমাণ সোনা কিনতে হলে বাড়তি ১০৮৮ টাকা খরচ হবে। ফলে পকেটের উপর চাপ বাড়ে। আসলে বিশ্ববাজারে সোনা আমদানিতে ভারতের স্থান এখন দ্বিতীয়। তাই এই চাহিদায় রাশ টেনে অর্থনীতিতে ভারসাম্য বজায় রাখার লক্ষ্যে কেন্দ্রের এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছিল। কিন্তু এবার করের বোঝা কমানোই যুক্তিযুক্ত বলে মনে করছে কেন্দ্র। কেননা জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে ভারতের সোনার আমদানি ২৩% কমেছে।

শুল্ক কর ১২.৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার কথা বিবেচনা করতে অর্থ মন্ত্রকের তরফে সুপারিশ করা হয়েছে। তবে এ বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি অর্থ মন্ত্রকের মুখপাত্র। একই সঙ্গে বাণিজ্য মন্ত্রকের তরফেও জবাব দেওয়া হয়নি। কিন্তু সুপারিশকে ঘিরে জল্পনা তীব্র হয়েছে। শেষ পর্যন্ত সত্য়িই এই সুপারিশ মেনে শুল্ক কমানো হলে নিশ্চিত ভাবেই গ্রাহকরা স্বস্তির নিঃশ্বাস ফেলবেন। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: অযোধ্যায় রাম মন্দির ভেঙে ফের তৈরি হবে মসজিদ! মুসলিম ধর্মগুরুর হুঁশিয়ারিতে বিতর্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement