shono
Advertisement
Ganesh Chaturthi 2024

'যে দেশে গণেশপুজো, সেখানেই হাতিদের উপর অত্যাচার', তথাগতর 'পারিয়া ২' বলবে অনাচারের গল্প

গণেশ চর্তুথীতে বড় ঘোষণা পরিচালক তথাগত মুখোপাধ্যায়ের।
Published By: Sandipta BhanjaPosted: 03:43 PM Sep 07, 2024Updated: 03:44 PM Sep 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যে দেশে দুর্গাপুজো, মাতৃশক্তির আরাধনা হয়, সেই দেশেই প্রতি মিনিটে বিভিন্ন প্রান্তে নারী নির্যাতনের ঘটনা ঘটে। ঠিক তেমনই যে দেশে হাতিকে ঈশ্বরজ্ঞানে হাতিকে পুজো করা হয় বা কখনও 'মহাকাল' বলে সম্বোধন করা হয়, সেখানেই হাতির উপর নির্মম অত্যাচার হয়। কেরলে থেকে ঝাড়গ্রাম, হাতিদের উপর হওয়া অনাচারের করুণ কাহিনী শুনে শিউড়ে উঠেছে গোটা দেশ। এবার হাতিদের হয়েই প্রতিবাদী আওয়াজ তুলতে 'পারিয়া ২' তৈরি করতে চলেছেন তথাগত মুখোপাধ্যায়। গণেশ চর্তুথীর দিনই সেই ছবির বিষয়বস্তুর ঘোষণা করেছেন পরিচালক।

Advertisement

সম্প্রতি ঝাড়গ্রামে অন্তঃসত্ত্বা হস্তিনীর পিঠে জ্বলন্ত রড ঢুকিয়ে হত্যা করার অভিযোগ ওঠে হুলা পার্টির উপর। সেই প্রেক্ষিতেই 'আর জি কর বা ঝাড়গ্রাম, বিচার পাক সব প্রাণ'- এই স্লোগানে যাদবপুরের মিছিলে গর্জে উঠেছিলেন তথাগত মুখোপাধ্যায়, শ্রীলেখা মিত্র, দেবলীনা দত্তরা। গণেশ চতুর্থীর দিন একটি ছবি শেয়ার করে আবারও সেই নির্মম অত্যাচারের কথা মনে করিয়ে দিলেন তথাগত। যে ছবিতে সভ্যাতার আঘাতে রক্তাক্ত দেখা যাচ্ছে শিকল বাঁধা গণেশকে। গর্ভের সন্তানের রক্তাক্ত। তার সঙ্গে পরিচালকের বার্তা, "আজ গণেশ চর্তুথী, আমাদের দেশে গণেশ পূজো। আর আমরা যাকে ভগবান বলি তার পরিণতি এই দেশে এটাই।" এবার তাই সচেতনতা গড়ে তুলতে 'পারিয়া ২' ছবিটি তৈরি করবেন তিনি।

[আরও পড়ুন: উদ্বোধন বিতর্কে জবাব দেবের, ‘সৌজন্যের নামে আদিখ্যেতা করছ’, পালটা কুণালের]

'পারিয়া ২'র পোস্টারেই ইঙ্গিত দিয়েছিলেন তথাগত যে তিনি এবার অবলা জন্তুদের উপর হওয়া নির্ম অত্যাচারের করুণ কাহিনি বাতলাবেন পর্দায়। গণেশ চতুর্থী উপলক্ষে সেই জল্পনাতেই সিলমোহর বসালেন পরিচালক। সম্প্রতি ঝাড়গ্রাম শহরে ঢুকে পড়ে পাঁচ হাতির এক দল। হাতির হামলায় এক ব্যক্তির মৃত্যুও হয়। বিষয়টি সামাল দিতে হুলা পার্টির ডাক পড়ে। অভিযোগ, হুলা পার্টির সদস্যদের জ্বলন্ত রডের আঘাতে এক হাতি গুরুতর জখম হয়। পরে তার মৃত্যু হয়। তার প্রতিবাদে তথাগত লেখেন, “হাতিটা আগুনে পুড়ে যন্ত্রণা পেতে পেতে মৃত্যুবরণ করেছে। আপনারা বুঝতে পারছেন যন্ত্রণাটা! তার সাথে একটি শিশু হাতি ছিল, সে আগুন দেখে আর হাতিটির ছটফটানি আর চিৎকার শুনে লুকিয়ে যায় ভয়ে। হাতিটি জ্বলতে থাকে। ঈশ্বর আমি আর নিতে পারছি না!" তার প্রতিবাদে বনমন্ত্রী বীরবাহা হাঁসদার পদত্যাগও দাবি করেছিলেন পশুপ্রেমী তথাগত মুখোপাধ্যায়।

[আরও পড়ুন: ‘CM এর নাম পালটে MP, সুপারস্টার একেই বলে’, দেবকে নিয়ে টুইট কুণালের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • হাতিদের হয়েই প্রতিবাদী আওয়াজ তুলতে 'পারিয়া ২' তৈরি করতে চলেছেন তথাগত মুখোপাধ্যায়।
  • গণেশ চর্তুথীর দিনই সেই ছবির বিষয়বস্তুর ঘোষণা করেছেন পরিচালক।
Advertisement