shono
Advertisement
Mahanagar

ফের বড়পর্দায় সত্যজিতের 'মহানগর', কবে, কোথায় মুক্তি পাচ্ছে ?

৬১ বছর ফের শহর কলকাতা দেখবে 'মহানগর'-এর গল্প।
Published By: Akash MisraPosted: 08:41 PM Sep 17, 2024Updated: 08:43 PM Sep 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড়পর্দায় ফিরে আসছে পুরনো ছবির মজা। যে সময় ঝকঝকে মাল্টিপ্লেক্স ছিল না। ছিল না ডিজিটাল ডলবি সাউন্ড। কিন্তু যে ছবি ভারতীয় চলচ্চিত্রের সম্পদ। কাল্ট। সেই ছবিই যদি ফের বড়পর্দায় মুক্তি পায়! হ্যাঁ, এমনটাই হতে চলেছে। শুক্রবার ফের মুক্তি পেতে চলেছে সত্যজিৎ রায়ের অনবদ্য সৃষ্টি 'মহানগর'। প্রায় ৬১ বছর ফের শহর কলকাতা দেখবে 'মহানগর'-এর গল্প।

সত্যজিৎ রায়ের 'মহানগর' মুক্তি পেয়েছিল ১৯৬৩ সালে। এখন চলছে ২০২৪। মাঝে কেটেছে অনেকটা সময়। শহর বদলেছে। শহরের মানুষ বদলেছে। কিন্তু কোথাও গিয়ে যেন সত্যজিতের সেই মহানগর এখনও জীবন্ত তিলোত্তমার অলি-গলিতে। সত্যজিৎ রায়ের সেই কলকাতার নস্ট্যালজিয়াকে এই প্রজন্মের মানুষের কাছে পৌঁছে দিতেই ফের এই ছবির মুক্তির ভাবনা। ছবিটি মুক্তি পাচ্ছে দক্ষিণ কলকাতার জনপ্রিয় প্রেক্ষাগৃহ নবীনায়। এই সিনেমা হলের কর্ণধার নবীন চোখানি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ''নতুন প্রজন্মের কাছে এই কালজয়ী সৃষ্টিকে ফিরিয়ে দেওয়ার জন্যই এই উদ্যোগ। ''

Advertisement

ইতিমধ্য়েই ফের মুক্তি পেয়েছে 'বীরজারা', 'রহেনা হ্যায় তেরে দিল মে', টুম্বর-এর মতো জনপ্রিয় ছবি । এমনকী, পুজোয় মুক্তি পাবে দেব অভিনীত চাঁদের পাহাড়। আর এবার সেই তালিকাতেই সত্যজিতের 'মহানগর'। ‘মহানগর’ সেই সময়ের শহরের আর্থসামাজিক অবস্থা এবং সামাজিক দৃষ্টিভঙ্গি তুলে ধরেছিল আরতি এবং সুব্রতর মাধ্যমে। ছবিতে এই দুই ভূমিকায় অভিনয় করেছিলেন মাধবী মুখোপাধ্যায় ও অনিল চট্টোপাধ্যায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ছবিতে এই দুই ভূমিকায় অভিনয় করেছিলেন মাধবী মুখোপাধ্যায় ও অনিল চট্টোপাধ্যায়।
  • সত্যজিৎ রায়ের 'মহানগর' মুক্তি পেয়েছিল ১৯৬৩ সালে।
Advertisement