shono
Advertisement

রাজনীতি থেকে অবসর নিচ্ছেন না সোনিয়া গান্ধী, জল্পনার অবসান ঘটাল কংগ্রেস

শনিবারই রাজনীতি থেকে অবসরের ইঙ্গিত দেন সোনিয়া।
Posted: 04:10 PM Feb 26, 2023Updated: 04:10 PM Feb 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখনই সক্রিয় রাজনীতি থেকে অবসর নিচ্ছেন না কংগ্রেস সংসদীয় দলের নেত্রী সোনিয়া গান্ধী (Sonia Gandhi)। তাঁর অবসর নিয়ে যাবতীয় জল্পনার অবসান ঘটালেন কংগ্রেস নেত্রী অলকা লম্বা। কংগ্রেসের (Congress) প্লেনারি অধিবেশনের শেষ দিন অলকা জানিয়ে দিলেন,’সোনিয়া গান্ধী স্পষ্ট করে দিয়েছেন তিনি সক্রিয় রাজনীতি থেকে অবসর নেবেন না। আমাদের অভিভাবকের ভূমিকায় থেকে যাবেন।’

Advertisement

এমনিতে সোনিয়া বয়সের ভারে ন্যুজ। শারিরীক অসুস্থতায় বেশিরভাগ সময় ঘরবন্দি থাকেন। দলের গুরুত্বপূর্ণ বৈঠক ছাড়া অন্য কংগ্রেসের কর্মসূচিতে অনুপস্থিতি থাকেন। যদিও ভারত জোড়ো যাত্রায় একদিন যোগ দিয়েছিলেন। এই পরিস্থিতিতে রাজনীতিতে সোনিয়ার সক্রিয়তা নিয়ে জল্পনা চলছিল। শনিবার প্লেনারি অধিবেশনে (Plenary Session) সেই জল্পনাকে আরও উসকে দেন নিজেই। জানান, খাড়গেজির (Mallikarjun Kharge) নেতৃত্বে দলের নতুন প্রজন্মকে দায়িত্ব নিতে হবে। দেশের বর্তমান পরিস্থিতিতে দল সব চ্যালেঞ্জ গ্রহণ করতে প্রস্তুত। এটা ভেবে ভাল লাগছে যে, ২৫ বছর সভাপতির দায়িত্ব পালনের শেষটা ভারত জোড়ো যাত্রা দিয়ে শেষ হয়েছে।

[আরও পড়ুন: স্কুলছাত্রীদের সঙ্গে অশ্লীল আচরণ! অভিভাবকদের মার খেতে খেতে জেলে গেলেন শিক্ষক]

তখনই প্রশ্ন ওঠে তাহলে দল পরিচালনার ক্ষেত্রে ফের বড় কোনও সংকটে পড়লে সোনিয়া গান্ধী কি হাল ধরবেন না? প্রশ্ন ওঠার পাশাপাশি জল্পনা শুরু হয় অধিবেশনে। আগামী লোকসভা নির্বাচনে (Lok Sabha Election) প্রার্থী হবেন কিনা তা নিয়েও আলোচনা শুরু হয়। অলকা লম্বা এদিন সেই সব প্রশ্নের জবাব দিয়ে দিলেন। প্লেনারি অধিবেশনে কংগ্রেস নেত্রী বলেন,”সোনিয়ার মন্তব্যের ভুল ব্যাখ্যা হওয়া বন্ধ হওয়া উচিত। তিনি কখনও রাজনীতি থেকে অবসর নেননি, কখনও নেবেনও না।”

[আরও পড়ুন: ফের ‘টার্গেট কিলিং’ উপত্যকায়, পুলওয়ামায় জঙ্গিদের গুলিতে মৃত্যু এক কাশ্মীরি পণ্ডিতের]

কংগ্রেস নেত্রীর দাবি, সোনিয়া গান্ধীর সঙ্গে তিনি নিজে কথা বলেছেন। এবং সোনিয়াই তাঁকে জানিয়েছেন, তিনি রাজনীতি থেকে কখনও অবসর নেবেন না। আমাদের অভিভাবক হিসাবে থেকে যাবেন। অলকা যখন একথা বলছিলেন, তখনও মঞ্চে ছিলেন সোনিয়া। তাঁকে মৃদু হাসতে দেখা যায়। বোঝা যায়, অলকার কথায় সম্মতি দিয়েছেন কংগ্রেসের প্রাক্তন সভানেত্রী। শোনা যাচ্ছে, সোনিয়া সক্রিয় রাজনীতিতে থাকতে না চাইলেও কংগ্রেসের শীর্ষ নেতারা তাঁকে ছাড়তে চাইছেন না। সম্ভবত সেকারণেই অলকাকে এই আশ্বাসবাণী দিয়েছেন ইউপিএ (UPA) চেয়ারপার্সন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement