shono
Advertisement

Breaking News

IPL নিলাম: পেসারদের দিকেই নজর কেকেআরের, ঝড় তুলতে পারেন 'ভবিষ্যতের জাদেজা'রাও

Posted: 09:18 AM Dec 19, 2023Updated: 09:18 AM Dec 19, 2023

স্টাফ রিপোর্টার: আইপিএল নিলাম (IPL Auction) বহু নাটকীয় পরিস্থিতির সাক্ষী থেকেছে। মঙ্গলবার মরুশহর দুবাইয়েও সেরকম মহাআকর্ষণীয় কিছু ঘটনা-প্রবাহ তৈরির মঞ্চ কিন্তু নিলামের চব্বিশ ঘণ্টা আগেই থেকেই প্রস্তুত হয়ে গিয়েছে। অধিকাংশ ফ্র্যাঞ্চাইজির নজর এবার পেসারদের দিকে। কেকেআর (KKR) যেমন এক বাঁ-হাতি পেসারের খোঁজে। যা মনে করা হচ্ছে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্কের জন‌্য অলআউট ঝাঁপাতে পারে তারা। একইসঙ্গে শার্দূল ঠাকুর কিংবা উমেশ যাদবের মতো দেশীয় পেসারকে ছেড়ে দিয়েছে। ফলে এক-দু’জন দেশজ পেসারকে নেওয়ার চিন্তাভাবনা রয়েছে শাহরুখ খানের টিমের। বিরাট কোহলির আরসিবির তরফে আবার নিলামের আগের দিনই জানিয়ে দেওয়া হল, তারা ভালো ভারতীয়-বিদেশি পেসার তুলে নেওয়ার পরিকল্পনা নিয়ে নিলামে যাচ্ছে। হর্ষল প‌্যাটেলকে ছেড়ে দিয়েছে তারা। ফলে এমন একজন পেসারের খোঁজে রয়েছে আরসিবি যিনি মহম্মদ সিরাজকে যোগ‌্য সঙ্গত করতে পারেন।

Advertisement

আরসিবির প্রেস রিলিজে বলা হয়েছে, টিমের স্পিন-শক্তি বেশ ভালো। ফলে তাদের ভালো পেসার নেওয়ার ভাবনা-চিন্তা রয়েছে যারা সিরাজকে সাহায‌্য করতে পারবে। একইরকমভাবে দিল্লি ক‌্যাপিটালসও একজন দেশীয় পেসার খুঁজছে। এক্ষেত্রে তাদের পরিকল্পনা শার্দূল ভালোরকম রয়েছেন বলেই শোনা গেল। ভারতীয় পেসারকে নেওয়ার সুবিধে হল তিনি লোয়ার অর্ডারে ব‌্যাটিংটাও করে দিতে পারবেন। হর্ষল প‌্যাটেলকে নিয়েও ফ্র্যাঞ্চাইজিগুলোর মধ‌্যে ভালোরকম লড়াই হতে পারে বলেই মনে করা হচ্ছে। একইভাবে অস্ট্রেলিয়ার প‌্যাট কামিন্স কিংবা দক্ষিণ আফ্রিকার তরুণ পেসার জেরাল্ড কোয়েৎজিও নিলামের মুখ‌্য আকর্ষণ হয়ে যেতে পারেন। এবার বিশ্বকাপে বেশ নজর কেড়েছিলেন কোয়েৎজে। ফলে টিমগুলোকে এই প্রোটিয়া পেসারকে নিয়ে আগ্রহী হলে অবাক হওয়ার কিছু থাকবে না। এর মধ‌্যে অস্ট্রেলিয়ার তারকা পেসার জশ হ‌্যাজেলউড আবার জানিয়ে দিয়েছেন, তিনি মে মাসের আগে আইপিএলে থাকতে পারবেন না। হ‌্যাজেলউডের স্ত্রী সন্তান-সম্ভবা। ফলে ওই সময়টা তিনি স্ত্রী-র পাশে থাকতে চান। ফলে হ‌্যাজেলউড নিয়ে ফ্র্যাঞ্চাইজিগুলো কতটা আগ্রহী হবে, সেটা নিয়ে প্রশ্ন থাকছে। বাংলাদেশের দুই পেসার তাসকিন আহমেদ আর শরিফুল ইসলাম নিলাম থেকে নিজেদের নাম তুলে নিয়েছেন। ওই সময় বাংলাদেশের সিরিজ রয়েছে। তাই তাঁরা আইপিএল খেলতে চান না।

[আরও পড়ুন: ইন্ডিয়া বৈঠকের আগেই আসন রফা নিয়ে কংগ্রেসকে বার্তা ‘উদার’ মমতার]

এ তো গেল পেসার-পর্ব। প্রত‌্যেকটা আইপিএল নিলামই বেশ কিছু অনামী ক্রিকেটারকে রীতিমতো তারকা বানিয়ে দেয়। এবারও তিন-চারজন ক্রিকেটার রয়েছেন, ভারতীয় ক্রিকেটের আঙিনায় খুব একটা পরিচিত নন। কিন্তু মঙ্গলবারের নিলামে যাঁদের নিয়ে ঝড় উঠতে পারে। সেই তালিকায় রয়েছেন অর্শিন কুলকার্নি, মুশির খান, কুমার কুশাগ্রের মতো তরুণরা। মহারাষ্ট্রের অলরাউন্ডার কুলকার্নি হার্ড হিটার হিসাবে পরিচিত। একই সঙ্গে পেস বোলিংটাও বেশ ভাল করেন। মহারাষ্ট্র প্রিমিয়ার লিগে বিধ্বংসী সেঞ্চুরিও করেছিলেন তিনি। ফ্র্যাঞ্চাইজিগুলোর নজরে রয়েছেন তিনি। মুশিরকে আবার ভবিষ‌্যতের রবীন্দ্র জাদেজা হিসাবে দেখা হচ্ছে। কিছু বছর আগে নেটে যুবরাজ সিংকে বোল্ড করে রীতিমতো হইচই ফেলে দিয়েছিলেন এই মুম্বইকর। গতবছর কোচবিহার ট্রফিতে ৬৩২ রানের সঙ্গে ৩২ উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা হয়েছিলেন। সেই পারফরম‌্যান্সই তাঁর মুম্বইয়ের হয়ে রনজি অভিষেকে অনুঘটকের কাজ করেছিল।

কুশাগ্র আবার মহেন্দ্র সিং ধোনির রাজ‌্যের ক্রিকেটার। বেশ কিছু টিমের স্কাউটদের নজরে পড়ে গিয়েছেন তিনি। সম্প্রতি বিজয় হাজারে ট্রফিতে মহারাষ্ট্রের বিরুদ্ধে ৩৭ বলে ৬৭ রানের মারকুটে ইনিংস খেলেছিলেন। কেকেআর আর দিল্লি ক‌্যাপিটালস–দুটো টিমই এখন দেশীয় উইকেটকিপার-ব‌্যাটারের খোঁজে রয়েছে। ঋষভ পন্থ ধীরে ধীরে ফিট হয়ে উঠতেও কবে পুরো সুস্থ হয়ে মাঠে ফিরতে পারবেন, সেই বিষয়ে কোনও নিশ্চয়তা নেই। মনে করা হচ্ছে, আইপিএলের শুরুর দিকে ইমপ‌্যাক্ট ক্রিকেটার হিসাবে খেলানো হতে পারে ঋষভকে। তাই কুশাগ্রকে নেওয়ার ব‌্যাপারে তারা ঝাঁপাতে পারে। কেকেআরে রহমানুল্লা গুরবাজ থাকলেও কোনও দেশীয় উইকেটকিপার নেই। ফলে ঝাড়খণ্ডের এই তরুণ ক্রিকেটারকে নিয়ে কলকাতা-দিল্লির দ্বিমুখী একটা লড়াইয়ের সম্ভাবনা রয়েছে।

নিউজিল‌্যান্ডের দুই ক্রিকেটার রাচিন রবীন্দ্র আর ড‌্যারেল মিচেলেও আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন। বিশ্বকাপে দু’জনেই বেশ ভালো পারফর্ম করেছেন। বিশেষ করে রাচিন। তাঁর সুবিধা হল টপ অর্ডারে ব‌্যাটিংয়ের সঙ্গে বাঁ-হাতি স্পিনটাও করে দিতে পারেন। আইপিএলে স্পিনারদের সব সময়ই একটা বিশেষ ভূমিকা থাকে। শোনা যাচ্ছে, কিউয়ি এই ব্যাটারকে নিয়ে দিল্লি ক‌্যাপিটালস বেশ আগ্রহী। দিল্লি টিম ম‌্যানেজমেন্টে নাকি যেন-তেন প্রকারেণ রবীন্দ্রকে নিলাম থেকে তুলে নিতে চাইছে। মিচেলকে আবার কেকেআর চাইছে আন্দ্রে রাসেলের ব‌্যাক হিসাবে। রাসেলকে চোট-আঘাত বেশ কয়েক বছর ধরেই ভোগাচ্ছে। নাইট ম‌্যানেজমেন্টের তাই বিকল্প হিসাবে মিচেলকে ভেবে রেখেছে। যাতে রাসেলকে যদি কোনও ম‌্যাচে পাওয়া না যায়, তাহলে যেন টিমকে সমস‌্যায় পড়তে না হয়। আইপিএলের প্রত‌্যেকটা টিমই নিজেদের স্ট্র্যাটেজি চূড়ান্ত করে ফেলেছে। মঙ্গলবাসরীয় নিলাম টেবিলে এখন কী হয়, সেটাই দেখার।

[আরও পড়ুন: লোকসভায় পেশ টেলিকম বিল, জাতীয় নিরাপত্তার অছিলায় অপব্যবহারের আশঙ্কা!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement