shono
Advertisement

কর্ণাটকে ধাক্কার জের! লোকসভার আগে কমতে পারে পেট্রল-ডিজেলের দাম, ইঙ্গিত মন্ত্রীর

আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দাম দীর্ঘদিন ধরেই নিম্নমুখী।
Posted: 07:50 PM Jun 10, 2023Updated: 07:50 PM Jun 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দাম কমছে। এবার দেশের বাজারেও কমতে পারে পেট্রোপণ্যের দাম। এমনটাই ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরী (Hardeep Singh Puri)। তিনি জানালেন, আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দাম স্থিতিশীল থাকলে এবং পেট্রোলিয়াম সংস্থাগুলি আগামী ত্রৈমাসিকে লাভজনক জায়গায় থাকলে কমতে পারে পেট্রল-ডিজেলের মূল্য।

Advertisement

বস্তুত আন্তর্জাতিক বাজারে গত প্রায় বছর খানেক ধরে ধীরে ধীরে কমছে অশোধিত তেলের (Cruid Oil) দাম। এক বছর আগে যে অশোধিত তেলের দর ছিল ব্যারেল প্রতি ১২০ ডলার, এখন তা ৭০ ডলারের ঘরে নেমে এসেছে। মে মাসে ভারতে আসা অশোধিত তেলের ৪৫ শতাংশই রাশিয়া থেকে সস্তায় আমদানি করা হয়েছে। কিন্তু দেশের বাজারে তেলের দাম কমেনি। পেট্রোলিয়াম মন্ত্রী মনে করছেন, এবার অশোধিত তেলের দাম স্থিতিশীল জায়গায় এসে পৌঁছেছে। এই স্থিতাবস্থা বজায় থাকলে আগামী দিনে দাম কমানো সম্ভব হবে।

[আরও পড়ুন: ১৩ জুন সর্বদলীয় বৈঠক রাজ্য নির্বাচন কমিশনের]

তাৎপর্যপূর্ণভাবে বছর খানেক আগে একবার একধাক্কায় অনেকটা শুল্ক কমিয়েছিল কেন্দ্র। সেসময় পেট্রলে ৮ টাকা ও ডিজ়েলে ৬ টাকা শুল্ক কমেছিল। তারপর একবছর আর পেট্রপণ্যের দাম কমেনি। তেমনই বাড়েওনি। পেট্রোলিয়াম মন্ত্রীর দাবি,”মোদি (Narendra Modi) সরকারের সফল নীতির জন্যই পেট্রল-ডিজেলের দাম বাড়েনি। আগামী দিনে কেন্দ্র এমন পদক্ষেপ করবে যাতে সাধারণ নাগরিকদের কষ্ট লাঘব হয়।”

[আরও পড়ুন: স্টেশন সিল করে দুর্ঘটনার তদন্তে CBI, আপাতত কোনও ট্রেন থামবে না বাহানাগা বাজারে]

হরদীপ পুরীর কথায় স্পষ্ট ইঙ্গিত মিলেছে যে আগামী দিনে পেট্রল-ডিজেলের দাম কমাতে চলেছে কেন্দ্র। প্রশ্ন হল, অশোধিত তেলের দাম অনেক আগেই বেড়েছে, তাহলে এতদিন বাদে কেন কেন্দ্রের বোধোদয়? আসলে সদ্যই কর্ণাটক নির্বাচনে বড়সড় ধাক্কা খেয়েছে বিজেপি (BJP)। বছর শেষে আরও ৪ রাজ্যের বিধানসভা ভোট। তাতেও ধাক্কা খাওয়ার সমুহ সম্ভাবনা আছে। লোকসভার আগে তাই পেট্রপণ্যে নজর দিতে চাইছে গেরুয়া শিবির। এমনটাই মত রাজনৈতিক মহলের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement