shono
Advertisement

ব্যাট না চললে লর্ডসেই হয়তো টেস্ট ক্রিকেটকে বিদায় ওয়ার্নারের

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পরই শুরু হবে অ্যাশেজ।
Posted: 03:08 PM Jun 05, 2023Updated: 09:30 PM Jun 05, 2023

রাজর্ষি গঙ্গোপাধ‌্যায়, ওভাল: ডেভিড ওয়ার্নার (David Warner) ঠিক কবে টেস্ট ক্রিকেট থেকে সরে দাঁড়াচ্ছেন? আগামী বছর সিডনিতে? নাকি চলতি মাসের লর্ডসে?

Advertisement

অস্ট্রেলিয়া টিমে (Australia) পুরুষাকারের জন‌্য বিখ‌্যাত যাঁরা, অবধারিত ডেভিড তাঁদের মধ‌্যে প্রণিধানযোগ‌্য। কত ম‌্যাচে যে বিস্ফোরক বাঁ হাতি ওপেনার ‘গোলিয়াথ’ হয়ে ব‌্যাগি গ্রিনকে জিতিয়েছেন, পুনরায় জীবনদান করেছেন, লেখাজোকা নেই। যে ওয়ার্নার আজ পর্যন্ত কখনও শর্তে চলেননি, কারও অঙ্গুলিহেলনের পরোয়া করেননি, সেই একই লোক নিজের অবসর-সিদ্ধান্ত নির্বাচকদের দয়া-মায়ার উপর ছেড়ে দেবেন, ভাবাটাও অপরাধ!

[আরও পড়ুন: বুট জোড়া তুলে রাখলেন ইব্রা, আবেগে ভেসে বললেন, ‘ফুটবলকে বিদায় জানাচ্ছি, ভক্তদের নয়’]

বেকেনহ‌্যামে দিন কয়েকের তুমুল রগড়ানি শেষে রোববার আর ওভালের দিকে আসেনি অস্ট্রেলিয়া। শোনা গেল, ক্রিকেটাররা নাকি একদিনের জন‌্য ছুটি নিয়ে গল্ফ খেলতে গিয়েছেন। অধিনায়ক প‌্যাট কামিন্স শুধু এসেছিলেন আইসিসি অনুষ্ঠানে যোগ দিতে। কিন্তু তাঁকে–বর্তমানে অস্ট্রেলীয় শিবিরের সবচেয়ে চর্চিত চরিত্র ওয়ার্নারকে চর্মচক্ষে দেখার সুযোগ হয়নি। যিনি চব্বিশ ঘণ্টা আগে ঘোষণা করে বসে রয়েছেন যে, আগামী বছরের মধ‌্যে তিনটে ফর্ম‌্যাট থেকেই সরে যাবেন। চলতি বছরের শেষে পঞ্চাশ ওভারের বিশ্বকাপ খেলে ওয়ান ডে থেকে। আগামী বছর ঘরের মাঠ সিডনিতে পাকিস্তানের বিরুদ্ধে খেলে টেস্ট থেকে। আর শেষে, আগামী বছরই টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণ থেকে।

কিন্তু এ দিন ওয়ার্নার ঘনিষ্ঠদের সঙ্গে কথা বলে জানা গেল, টেস্টে তাঁর অবসর পরিকল্পনা পাল্টাতেও পারে! সিডনি নয়, বরং সেটা চলতি জুনের লর্ডসও হতে পারে।
আসলে বিশ্ব টেস্ট চ‌্যাম্পিয়নশিপ ফাইনালের পরপরই শুরু হয়ে যাবে অ‌্যাশেজ। যার দ্বিতীয় টেস্ট লর্ডসে। তা, ওয়ার্নার ঠিক করেছেন, তাঁর ব‌্যাটের রংবাহার কেমন চলছে, আগে দেখবেন। এখনও পর্যন্ত তাঁর সব কিছু ঠিকঠাকই মনে হচ্ছে, তাঁর নিজস্ব মন বলছে ছন্দেই আছেন। কিন্তু তবু তিনি দেখবেন। বিশ্ব টেস্ট চ‌্যাম্পিয়নশিপের ফাইনাল, অ‌্যাসেজের প্রথম টেস্ট পর্যন্ত সব ঠিকঠাক চললে খেলবেন আগামী বছর পর্যন্ত। নইলে লর্ডস টেস্টের পরেই সরে দাঁড়াবেন। কারও দয়াপরবশ হয়ে জায়গা আটকে পড়ে থাকবেন না।

একে তো ওয়ার্নার নিয়ে এ হেন জট। তার উপর জশ হ‌্যাজেলউডের চোট। আইপিএলের সময় সাইডস্ট্রেনে আক্রান্ত হয়েছিলেন হ‌্যাজেলউড। তাঁকে টেস্ট ফাইনালের স্কোয়াডে রাখা হয়েছিল বটে, কিন্তু শেষ পর্যন্ত তাঁর পক্ষে খেলা সম্ভব হচ্ছে না। হ‌্যাজেলউডকে অ‌্যাসেজের জন‌্য বাঁচিয়ে রাখতে চায় অস্ট্রেলিয়া। অর্থাৎ, পরিবর্ত হিসেবে স্কট বোল‌্যান্ড নামবেন। যিনি সম্প্রতি আগুনে ফর্মে আছেন, অধিনায়ক প‌্যাট কামিন্সের যিনি প্রবল আস্থাভাজনও বটে।

কী দাঁড়াল? প্রাক্ ফাইনাল ব‌্যাগি গ্রিনের দশা সুবিধের নয়। একেবারেই সুবিধের নয়!

[আরও পড়ুন: WTC Final: বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ট্রফি কার? কী বলছে আইসিসির নিয়ম?]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement