shono
Advertisement

Sri Lanka: চিকিৎসার অভাবে কোভিডের চেয়েও বেশি মৃত্যু হতে পারে শ্রীলঙ্কায়, আশঙ্কা ডাক্তারদের

জীবনদায়ী ওষুধ অমিল দ্বীপরাষ্ট্রে।
Posted: 01:01 PM Apr 11, 2022Updated: 01:05 PM Apr 11, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্থিক সংকটে জেরবার শ্রীলঙ্কা (Sri Lanka)। প্রতিদিন বিক্ষোভের মুখে পড়ছেন দেশের প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি-সহ অন্যান্য শাসকেরা। এর মধ্যেই দেশে মৃত্যু মিছিলের হুঁশিয়ারি দিলেন সেদেশের ডাক্তাররা। তাঁরা জানিয়েছেন, আর্থিক বিপর্যয়ের ফলে চিকিৎসার অভাবে কোভিডের (Covid -19) চেয়েও অনেক বেশি মানুষের মৃত্যু হতে পারে।

Advertisement

ভারতের প্রতিবেশী দেশটিতে গত দুই সপ্তাহ ধরে বিদ্যুৎ উৎপাদন প্রায় বন্ধ। দিনের ১৩ ঘণ্টা বিদ্যুৎ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সেদেশের বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা। বিদ্যুতের অভাবে থমকে রয়েছে অত্যাবশ্যকীয় চিকিৎসা পরিষেবা। জীবনদায়ী ওষুধও অমিল দ্বীপরাষ্ট্রে। খাদ্য সামগ্রীর দামও ক্রমশ উর্দ্ধমুখী। এই সব কারণেই চিকিৎসকেরা আশঙ্কিত, দেশে বহু প্রাণহানি ঘটবে। শ্রীলঙ্কা মেডিক্যাল অ্যাসোসিয়েশনের পক্ষ (SLMA) থেকে জানান হয়েছে, অস্ত্রোপচারের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি এবং দরকারী ওষুধ, কিছুই আর মজুত নেই সেদেশে।

[আরও পড়ুন: ফের গণকবরের সন্ধান মিলল কিয়েভের কাছে, ইউক্রেনের দাবি ঘিরে চাঞ্চল্য]

শ্রীলঙ্কা মেডিক্যাল অ্যাসোসিয়েশন সূত্রে আরও জানা গিয়েছে, ইতিমধ্যেই খুব প্রয়োজন না হলে তাঁরা অস্ত্রোপচার করছেন না কারণ দেশে অ্যানস্থেশিয়া দেওয়ার ওষুধ নেই। কিন্তু এরপর অত্যন্ত গুরুতর অপারেশনগুলিও উপযুক্ত পরিকাঠামো এবং ওষুধের অভাবে করা যাবে না, তাতে প্রাণহানির আশঙ্কা থেকেই যাবে। শ্রীলঙ্কা প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের উদ্দেশ্যে একটি চিঠি লিখে তাঁরা জানিয়েছেন, “আমাদের রীতিমতো বেছে বেছে সিদ্ধান্ত নিতে হচ্ছে। কে চিকিৎসা পাবে আর কে পাবে না, বিচার করতে হচ্ছে আমাদের।কয়েকদিনের মধ্যে যদি প্রয়োজনীয় জিনিসের যোগান না বাড়ে, তাহলে করোনা অতিমারীর (Covid Pandemic) চেয়েও অনেক বেশি মানুষ মারা যাবেন। “

প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীর পদত্যাগ চেয়ে সাধারণ মানুষের বিক্ষোভ জারি রয়েছে শ্রীলঙ্কায়। সাংসদদের সঙ্গে বৈঠক করবেন প্রেসিডেন্ট, এমনটাই জানা গিয়েছে বিভিন্ন সূত্রে। প্রসঙ্গত, গত সপ্তাহেই আর্থিক সংকটের মোকাবিলা করতে ব্যর্থ হওয়ায় শ্রীলঙ্কার ক্যাবিনেট মন্ত্রীরা পদত্যাগ করেছেন।

[আরও পড়ুন: ঝাড়খণ্ডের দেওঘরে ভয়াবহ রোপওয়ে দুর্ঘটনা, ২ মহিলা পর্যটকের মৃত্যু]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement