shono
Advertisement
Snacks Recipe

বৃষ্টির সন্ধেয় ভিন্নস্বাদের মুখরোচক স্ন্যাকস, রইল রকমারি রেসিপি

জিভে জল আনা সহজ সব রেসিপি ঝটপট জেনে নিন।
Published By: Sandipta BhanjaPosted: 04:18 PM Aug 02, 2024Updated: 04:28 PM Aug 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃষ্টিভেজা দিনে মন ভাল রাখার উপায় মুচমুচে, নোনতা কিছু স্ন্যাকস আর চা সহযোগে জানলার পাশে বসে বৃষ্টি দেখা কিংবা নিস্তব্ধ ঘরে প্রিয় গান শোনা। ঘ্যানঘ্যানে আবহাওয়ায় চায়ের সঙ্গে 'টা' একেবারে মাস্ট! কী বানাবেন ভাবছেন? চিন্তা নেই। জেনে নিন ভিন্নস্বাদের রকমারি মুখরোচক স্ন্যাকসের সব রেসিপি।

Advertisement

ছানার কাটলেট

উপকরণ
ছানা (২৫০ গ্রাম), ভেজানো ছোলার ডাল বাটা (ছোট ৪ চামচ), আদা বাটা (২ চামচ), জিরে বাটা (আন্দাজমতো) বা জিরে গুঁড়ো (২ চামচ), কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, নুন, চিনি, ভাজা গরম মশলার গুঁড়ো (জায়ফল, জয়ত্রি, সা-জিরে, সা-মরিচ, এলাচ, দারচিনি, জিরে ইত্যাদি ভেজে গুঁড়ো করা), সাদা তেল (ভাজার জন্য), অ্যারারুট, বিস্কুটের গুঁড়ো।

স্যালাডের উপকরণ
টমেটো, শসা, গাজর।

প্রণালী
ছানাকে ভালোভাবে ম্যাশ (চটকে নিন মিহি করে) করে নিয়ে তাতে ছোট চায়ের চামচের ৪ চামচ ছোলার ডাল বাটা মিশিয়ে নিন। ২ চামচ আদা বাটা , জিরে গুঁড়ো, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, (ধনেপাতা না থাকলে পার্সলে পাতা কুচি), স্বাদমতো নুন, চিনি, কাজুবাদাম বাটা দিয়ে ছানাটাকে ভালো করে মেখে নিন। এবার সমস্ত ভাজা মশলার গুঁড়ো মিশিয়ে কাটলেটের আকারে গড়ে অ্যারারুটে ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে সাদা তেলে ভেজে নিন। এবার প্লেটে স্যালাড দিয়ে সাজিয়ে কাটলেট পরিবেশন করুন।

হিং আলুর শিঙাড়া

উপকরণ
ময়দা (৫০০ গ্রাম), নুন (আধ চামচ), চিনি (আধ চামচ), ময়ানের জন্য বনস্পতি (৩ চামচ), ভাজার জন্য বনস্পতি (আধ কাপ), ভাজার জন্য সাদা তেল (আধ কাপ), সেদ্ধ আলু (আধ কাপ), সেদ্ধ কড়াইশুঁটি (আধ কাপ), কাচাবাদাম (২-৩ চামচ), হিং (অল্প), শুকনো লঙ্কা (২টো), কাঁচালঙ্কা কুচি (২ চামচ), কসৌরি মেথি (আধ চামচ), নুন-চিনি (স্বাদমতো)।

উপকরণ

একটা পাত্রে ময়দা, নুন, চিনি মিশিয়ে বনস্পতি দিয়ে খুব ভালো করে ময়ান দিন। তারপর প্রয়োজনমতো জল দিয়ে ময়দা মেখে ভেজা কাপড়ে এক থেকে দেড় ঘণ্টা জড়িয়ে রাখুন। পুরের জন্য কড়াইতে তেল গরম করে হিং আর শুকনো লঙ্কা ফোড়ন দিন। তারপর কাচাবাদাম ভেজে নিয়ে আলু, কড়াইশুঁটি, লঙ্কাকুচি, কসৌরি মেথি ও নুন-চিনি দিয়ে ভালো করে নেড়েচেড়ে আঁচ থেকে নামিয়ে বড় ট্রে-তে রেখে ঠান্ডা হতে দিন।

এবার ময়দার লেচি করে বেলে শিঙাড়ার আকারে গড়ে নিন। এবং মাঝখানে পুর দিয়ে শিঙাড়া বানিয়ে নিন। কড়াইতে বনস্পতি আর তেল একসঙ্গে দিয়ে গরম হলে আস্তে আস্তে শিঙাড়াগুলো ছেড়ে কম আঁচে ভেজে নিন। ব্যস তৈরী হিং আলুর শিঙাড়া ।

এঁচোড়ের কাটলেট

উপকরণ
এঁচোড় (৮০০ গ্রাম, সেদ্ধ করে বেটে নেওয়া), আলু (২০০ গ্রাম, ভেজে বেটে নেওয়া), হলুদ (আধ চামচ), ময়দা (৫০ গ্রাম), কর্নফ্লাওয়ার (১২৫ গ্রাম), পোস্ত (১০০ গ্রাম), ভাজা সিমুই (২০০ গ্রাম), গোবিন্দভোগ চাল (৪ টেবল চামচ), পাঁচফোড়ন (২ চা-চামচ) (অল্প আঁচে প্যানে নেড়ে গুঁড়ো করে নেওয়া), গন্ধরাজ লেবুর পাতা কুচি (প্রয়োজন মাফিক), নুন ও চিনি (স্বাদমতো), ধনেপাতা রুট (২ টেবিল চামচ), সাদা তেল ( প্রয়োজনমতো), কাঁচালঙ্কা (২ চামচ)।

প্রণালী
একটা পাত্রে এঁচোড় বাটা, আলু ভাজা বাটা, হলুদ, নুন, গুঁড়ো করা গোবিন্দভোগ চাল ও পাঁচফোড়ন, ধনেপাতা রুট, কাঁচালঙ্কা দিয়ে ভাল করে মিশিয়ে কাটলেটের আকারে গড়ে নিন। এবার কর্নফ্লাওয়ার, ময়দা ও জল দিয়ে তৈরি ব্যাটার তৈরি করুন। এবার তাতে কাটলেটের আকারে ডুবিয়ে পোস্ত ও সিমুই মিশ্রণ মাখিয়ে আধঘণ্টা ফ্রিজে রেখে দিন। আবার একইভাবে করে গরম তেলে স্যালো ফ্রাই করে নিলেই হয়ে যাবে এঁচোড়ের কাটলেট। টমেটো সস ও কাসুন্দির সঙ্গে পরিবেশন করুন।

[আরও পড়ুন: বিয়েবাড়ির মতো পাতুরি বাড়িতে বানাবেন? রইল একগুচ্ছ জিভে জল আনা রেসিপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বৃষ্টিভেজা দিনে মন ভাল রাখার উপায় মুচমুচে, নোনতা কিছু স্ন্যাকস।
  • ঘ্যানঘ্যানে আবহাওয়ায় চায়ের সঙ্গে 'টা' একেবারে মাস্ট!
  • জেনে নিন ভিন্নস্বাদের রকমারি মুখরোচক স্ন্যাকসের সব রেসিপি।
Advertisement