shono
Advertisement

Durga Puja: অনুমোদনহীন পুজোগুলির বিরুদ্ধে ব্যবস্থা নয় কেন? হাই কোর্টের প্রশ্নের মুখে রাজ্য

নতুন করে পুজোর আবেদন না পেয়ে আদালতে উদ্যোক্তারা।
Posted: 02:01 PM Oct 11, 2023Updated: 02:08 PM Oct 11, 2023

গোবিন্দ রায়: রাজ্যে অনুমোদনহীন পুজোগুলির বিরুদ্ধে কেন ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন, এক পুজোর অনুমতি সংক্রান্ত মামলায় সেই প্রশ্ন তুলল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। পাশাপাশি, নতুন এই পুজোর অনুমতি দেওয়া নিয়ে পুজো উদ্যোক্তা আবেদন পুনরায় বিবেচনা করার জন্য রাজ্যকে নির্দেশ দিয়েছে বিচারপতি অরিজিৎ বন্দোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ।

Advertisement

হিন্দু সেবা দল নামে একটি সংগঠন, সিআইটি রোড রাম লীলা ময়দানে প্রথমবার দুর্গা পুজো করতে চায়। অনুমতি দেয়নি পুলিশ। যা নিয়ে হাই কোর্টে মামলা হয়। বিচারপতি অমৃতা সিনহার এজলাসে রাজ্য জানায়, ২০০৪ সালের হাই কোর্টের দেওয়া গাইড লাইন অনুযায়ী কোনও নতুন পুজোর অনুমতি দেওয়া যাবে না। রাজ্যের বক্তব্যের প্রেক্ষিতে বিচারপতি অমৃতা সিনহা পুজোর অনুমতি সংক্রান্ত আবেদন খারিজ করে দেয়। ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে মামলা যায়।

[আরও পড়ুন: জোট অস্বস্তি এড়ানোর চেষ্টা! সিপিএমের প্রতিষ্ঠা দিবসে কলকাতায় আসছেন না ইয়েচুরি]

আদালতে মামলাকারী সংগঠনের তরফে আইনজীবী সূর্যনীল দাসের দাবি, রাজ্যে অন্য নতুন পুজোর অনুমতি দিলেও তাদের ক্ষেত্রে দেওয়া হচ্ছে না। কিন্তু রাজ্যের দাবি, ওই নতুন পুজোগুলির অনুমতি নেই। তা শুনে প্রশ্ন তুলে ডিভিশন বেঞ্চের মন্তব্য, “অনুমতি না থাকলে কী করে পুজো হচ্ছে? পুলিশ কেন বন্ধ করছে না? যখন জানাই আছে, এইগুলো বেআইনি পুজো।” আদালতের নির্দেশ, আবেদনকারীদের বিষয়টি ৪৮ ঘণ্টার মধ্যে বিবেচনা করতে হবে পুলিশ ও পুরসভাকে। এ বছর যদি একটিও নতুন পুজোর অনুমতি দেওয়া হয়ে থাকে তাহলে এদেরও অনুমতি দিতে হবে, এমনটাই নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ।

[আরও পড়ুন: Durga Puja 2023: বিদেশি অতিথিদের ঠাকুর দেখা শুরু, আজ কলকাতায় ১২ দেশের প্রতিনিধি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement