shono
Advertisement

আরও মসৃণ দিঘার যাত্রাপথ, সৈকত শহরে চালু দূষণমুক্ত বিদ্যুৎচালিত বাস

আপাতত ৫টি ই-বাস চলবে দিঘা ও সংলগ্ন রাস্তায়। The post আরও মসৃণ দিঘার যাত্রাপথ, সৈকত শহরে চালু দূষণমুক্ত বিদ্যুৎচালিত বাস appeared first on Sangbad Pratidin.
Posted: 06:36 PM Dec 09, 2019Updated: 06:36 PM Dec 09, 2019

রঞ্জন মহাপাত্র, কাঁথি: আরও নির্ঝঞ্ঝাট ও আনন্দময় হয়ে উঠল দিঘা যাত্রা। রাজ্যের পরিবহণ দপ্তরের উদ্যোগে আজ থেকে চালু হল বিদ্যুৎচালিত বাস বা ই-বাস। সোমবার সকালে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার দিঘা ডিপোয় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। আজ থেকে ৫টি ই-বাস দিঘা, এগরা, কাঁথিতে চলবে। মন্দারমণি, তাজপুর, শংকরপুর, তালসারি এলাকাতেও চলবে ই-বাস। ন্যূনতম ভাড়া ধার্য করা হয়েছে ১৫ টাকা, যা সাধারণের নাগালের মধ্যেই। ফলে যে কেউ এই ই-বাসের সুবিধা নিতে পারবেন। 

Advertisement

পরিবেশকে দূষণমুক্ত রাখতে ই-বাস বা বিদ্যুৎচালিত বাস পথে নামানোর পরিকল্পনা নিয়েছিল রাজ্য সরকার। পরিবহণের দপ্তরের তরফে এই কাজে বেশ উদ্যোগ নেওয়া হয়। সেইমতো রাজ্যের জনপ্রিয় পর্যটনস্থলগুলিতে আপাতত ই-বাস চালানোর সিদ্ধান্ত নেয় দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা। দিঘা, মন্দারমণি, তাজপুর-সহ একাধিক জায়গায় শুরু হয়েছে এই পরিষেবা। ব্যাটারিচালিত, শীতাতপ নিয়ন্ত্রিত বাসগুলি সাধারণত ৩২ আসনের। যেমন মসৃণ গতি, তেমনই দূষণহীন সম্পূর্ণ পরিষেবা।

[ আরও পড়ুন: ‘সিএবি এবং এনআরসি একই মুদ্রার এপিঠ-ওপিঠ’, খড়গপুরের সভায় মন্তব্য মমতার ]

ই-বাস একবার চার্জ করে নিলে দিনভর সেই শক্তিতেই চলতে থাকে। আরামদায়ক যাত্রা, তুলনায় ভাড়াও সাধারণের আয়ত্ত্বের মধ্যেই। তাই আজ থেকে দিঘা-সহ আশেপাশের পর্যটনস্থলগুলিতে যাতায়াত আরও বেশি মসৃণ হল বলে মনে করছেন পরিবহণ কর্তারা। আপাতত ৫ টি বাস দিয়ে পরিষেবা চালু করলেও, জনগণের সাড়া দেখে পরবর্তী সময়ে পর্যাপ্ত ই-বাস নামানো হবে বলেও সূত্রের খবর। আপাতত এই বাস চালিয়ে পরিবহণ দপ্তরের আয় কতটা বাড়ে, সেটাই দেখে নিতে চাইছে পরিবহণ দপ্তর। সঠিক পরিকল্পনামাফিক ভবিষ্যতে রাজ্যের অন্যান্য জায়গাতেও ই-বাস নামানো হতে পারে। দূষণমুক্ত পরিবেশ রেখেও যাতায়াত ব্যবস্থায় গতি অআনতে ই-বাসের ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ, তা মানছেন স্থানীয় বাসিন্দা থেকে পর্যটক – সকলে। নতুন বাস দেখে তাঁরাও খুশি। 

[ আরও পড়ুন: পর্যটকদের সুবিধার্থে নয়া উদ্যোগ, মুকুটমণিপুরে হোম-স্টে’র পরিকল্পনা বাঁকুড়া প্রশাসনের়]

The post আরও মসৃণ দিঘার যাত্রাপথ, সৈকত শহরে চালু দূষণমুক্ত বিদ্যুৎচালিত বাস appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement