shono
Advertisement

২৪ ঘণ্টা ধরে মঞ্চে চলবে নাটক! মিউনাস নাট্যদলের অভিনব নাট্যোৎসব

মিউনাসের ২৪ ঘন্টার নাট্যোৎসবে ২৫ টি নাট্যদল পরপর অভিনয় করবে।
Posted: 06:06 PM Feb 13, 2023Updated: 06:36 PM Feb 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: থিয়েটার জেগে থাক ২৪ ঘন্টা – এই অভিনব ভাবনা নিয়েই ২০০৭ সালে যাত্রা শুরু করেছিল মিউনাস নাট্যদল আয়োজিত টানা ২৪ ঘন্টা নাট্যোৎসব। বছরে একদিন (২৪ ঘন্টা) থিয়েটারকে ঘুমোতে দেব না – এমন ভাবনা মাথায় নিয়ে মিউনাস নাট্যদলের কর্ণধার উৎসব দাসের মস্তিষ্কপ্রসূত ‘টানা ২৪ ঘন্টা নাট্যোৎসব’ শুরু হয় ২০০৭ সালে তপন থিয়েটারে। ৭ বছর সাফল্যের সঙ্গে এই নাট্যোৎসব অনুষ্ঠিত হয়েছে। এরপর বিশেষ কিছু প্রতিবন্ধকতার কারণে ২০১৫ থেকে দীর্ঘদিন এই উৎসব অনুষ্ঠিত করা সম্ভব হয়নি। মিউনাস এর আয়োজনে তপন থিয়েটারে আবার এই বছর ২০২৩-এ অনুষ্ঠিত হতে চলেছে এই অভিনব নাট্যোৎসব।

Advertisement

তপন থিয়েটারে ২৫ ফেব্রুয়ারি বিকেল থেকে ২৬ ফেব্রুয়ারি বিকেল পর্যন্ত টানা চব্বিশ ঘন্টা চলবে এই নাট্যোৎসব। মিউনাস এর কর্ণধার উৎসব দাস এদিন তপন থিয়েটারে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে জানালেন, ‘আজকের এই সাংবাদিক সম্মেলন একটি বিশেষ কারণে। শুধু আমরা নই, বহু মানুষই বলেছেন সারা পৃথিবীতে টানা ২৪ ঘন্টার নাট্যোৎসব এমনটা কোথাও হয়নি। এর একটা ট্যাগ লাইনও দিয়েছি আমরা। ‘থিয়েটার জেগে থাক ২৪ ঘন্টা’। বছরে ৩৬৫ দিনের মধ্যে এই একটা দিন থিয়েটার প্রেমী মানুষেরা সবাই মিলে একসাথে কাটাবো, থিয়েটারের মধ্যে থাকবো, এমন একটা পরিকল্পনা আমরা গ্রহণ করেছিলাম ২০০৭ সালে। বিভিন্ন নাটককারদের নাটক নিয়ে নাটক মঞ্চস্থ হয়। কিন্তু নাটককারদের কথা সেভাবে আমরা জানতে পারি না। তাই যেসব নাট্যকারদের নাটক নিয়ে এ বছরের উৎসব অনুষ্ঠিত হতে চলেছে তাদেরকে নিয়ে উৎসবের আগের দিন ২৪ ফেব্রুয়ারি তপন থিয়েটারে আমরা একটি সেমিনারের আয়োজন করেছি’। এদিন সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন মিউনাসের যুগ্ম সম্পাদক মলয় মুখার্জি ও রত্না ধর এবং দলের সদস্য সুমন রায় চৌধুরী। মিউনাসের ২৪ ঘন্টার নাট্যোৎসবে ২৫ টি নাট্যদল পরপর অভিনয় করবে।

[আরও পড়ুন: প্রকাশ পেল বিপ্লব চট্টোপাধ্যায়ের আত্মজীবনী, ‘টলিউড ইন্ডাস্ট্রিতে শত্রুই বেশি’, ক্ষোভ অভিনেতার]

পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা ছাড়াও ভারতের একাধিক রাজ্য এবং বাংলাদেশের নাট্যদলও এই উৎসবে অংশগ্রহণ করবে। রত্না ধর জানালেন, ‘২০০৭ সাল থেকে আমাদের নাট্য পরিচালক, কর্ণধার উৎসব দাস ঠিক করেন থিয়েটারকে জাগিয়ে রাখবেন ২৪ ঘন্টা। সারারাত ব্যাপী থিয়েটার চলবে। থিয়েটার জেগে থাকবে সঙ্গে আমরাও জেগে থাকবো। এই উৎসব আয়োজন করতে অনেক অর্থেরও প্রয়োজন হয়। তাই নানান প্রতিবন্ধকতা, কঠিন পরিস্থিতি পেরিয়ে বিগত বছরগুলোতে এই নাট্যোৎসবকে সফল করে তুলতে পেরেছিলাম। সারারাত ব্যাপী ২৪/২৫ টা নাট্যদল অভিনয় করে এবং সারা রাত ধরে জমজমাট থাকে তপন থিয়েটার। শুধু তাই নয়, এই উৎসবের দর্শক সংখ্যা চোখে পড়ার মতো। বহু দর্শক দূর দূরান্ত থেকে আসেন এবং ২৪ ঘন্টা নাটক দেখেন। কলকাতা, পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা ছাড়াও বাংলাদেশের একাধিক নাট্যদলও এতে অংশগ্রহণ করে। এ বছরও আমরা নতুন উদ্যমে শুরু করতে চলেছি ২৪ ঘন্টার নাট্যোৎসব’। মলয় মুখার্জি জানান, ‘২৪ ফেব্রুয়ারি তপন থিয়েটারের সেমিনারে যেসব নাটককাররা অংশগ্রহণ করবেন তাদেরকে আমরা আমাদের সাধ্য মতো সম্মাননা জ্ঞাপন করব। নাট্য উৎসবের পাশাপাশি এটা আমাদের একটি নতুন ভাবনা। বিগত দিনগুলোর মতো এবছরও আমরা সকলকে পাশে পাব এমনটাই প্রত্যাশা রাখি’।

[আরও পড়ুন: অভিশপ্ত এই বইয়েই রয়েছে পৃথিবীর সব রহস্যের সন্ধান! যুগ যুগ ধরে চলেছে খোঁজ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement