shono
Advertisement

সংগীত জগতে নক্ষত্রপতন, প্রয়াত পণ্ডিত বিজয় কিচলু

শোনা গিয়েছে, শুক্রবার সন্ধ্যা নাগাদ শ্বাসকষ্টের সমস্যা হয় প্রবীণ শিল্পীর।
Posted: 09:35 PM Feb 17, 2023Updated: 09:35 PM Feb 17, 2023

অভিরূপ দাস: প্রখ্যাত সংগীতশিল্পী পণ্ডিত বিজয় কিচলুর জীবনাবসান (Vijay Kichlu)। শুক্রবার দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন নবতিপর শিল্পী। শোনা গিয়েছে,  শ্বাসকষ্ট সমস্যায়  ভুগছিলেন তিনি। তার জেরেই হাসপাতালে নিয়ে যাওয়া হয়। 

Advertisement

১৯৩০ সালে উত্তরাখণ্ডের আলমোরায় জন্ম পণ্ডিত বিজয় কিচলুর। প্রথমে নাথুরাম শর্মার কাছে তালিম নেন তিনি। তারপর মইনুদ্দিন দাগর ও আলিমুদ্দিন দাগরের শিষ্যত্ব গ্রহণ করেন। আগ্রা ঘরানার সংগীতেরও প্রশিক্ষণ নিয়েছেন পদ্মশ্রী সম্মান প্রাপ্ত এই শিল্পী।

[আরও পড়ুন: একঘেয়ে গল্পে ডুবল ‘শেহজাদা’, বলিউডের রাজপুত্র হতে পারলেন না কার্তিক আরিয়ান]

আইটিসি মিউজিক অ্যাকাডেমির (ITC Music Academy) প্রতিষ্ঠাতা ছিলেন তিনি। প্রায় পঁচিশ বছর সেই অ্যাকাডেমির প্রধানের দায়িত্ব সামলেছেন।  সংগীত রিসার্চ অ্যাকাডেমিরও প্রতিষ্ঠাতা ছিলেন পণ্ডিত বিজয় কিচলু। বহু নতুন প্রতিভাকে সুযোগ দিয়েছেন তিনি। তাঁদের প্রশিক্ষণে সাহায্য করেছেন। 

শোনা গিয়েছে, শুক্রবার সন্ধ্যা নাগাদ শ্বাসকষ্টের সমস্যা হয় প্রবীণ শিল্পীর। সঙ্গে সঙ্গে তাঁকে দক্ষিণ কলকাতার ওই বেসরকারি নার্সিংহোমে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকরা আপ্রাণ চেষ্টা করেছিলেন। কিন্তু শেষরক্ষা হয়নি। নার্সিংহোমেই প্রাণ হারান ৯৩ বছরের শিল্পী। 

[আরও পড়ুন: আরকে স্টুডিওর পর এবার রাজ কাপুরের বাংলো, ঐহিত্যবাহী বাড়ি অধিগ্রহণ করল গোদরেজ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement