shono
Advertisement

ভিনরাজ্যে লুপ্তপ্রায় লোকনাট্য উপস্থাপন, বিশ্বরেকর্ড ‘বীরভূম সংস্কৃতি বাহিনী’র

জেলাশাসক শিল্পীদের শুভেচ্ছা জানান।
Posted: 06:22 PM Mar 02, 2023Updated: 06:22 PM Mar 02, 2023

নন্দন দত্ত, বীরভূম: লুপ্তপ্রায় লোকনাট্যকে উপস্থাপন করে বিশ্বরেকর্ড করল লাভপুরের বীরভূম সংস্কৃতি বাহিনী। বুধবার মধ্যপ্রদেশের ইন্দোরের রবীন্দ্র নাট্যগৃহে ট্রান্সোসিয়ানা বিশ্বরেকর্ডের সার্টিফিকেট তুলে দেন লোকসভার প্রাক্তন স্পিকার সুমিত্রা মহাজন ও আমেরিকা সংস্থার ভারতীয় কর্ণধার জয়েশ কোঠারী। লাভপুরের বীরভূম সংস্কৃতি বাহিনীর কর্ণধার উজ্জ্বল মুখোপাধ্যায় বাংলা থেকে হাজার মাইল দূরে গিয়েও বীরভূমের রাঙামাটিকে প্রণাম জানান।

Advertisement

২০০৭ সালে কথাসাহিত্যিক তারাশংকরের মাটিতে বেহুলা লখিন্দরের লোক পরম্পরাকে মানব পুতুল অভিনয়ের মাধ্যমে তুলে আনেন। ইন্দোরে সেই পালার ৪১৬ তম অভিনয় ছিল। এবং তাও ছিল প্রথম হিন্দিতে অনুদিত নাটক। বাংলার লোক পরম্পরা বেহুলা লখিন্দর চাঁদ সদাগর, কালনাগিনী বাসর ঘর। সব যেন উঠে এসেছে পুতুলরুপী মানুষের অভিনয়ে। লাভপুরের ঐতিহ্যবাহী ফুল্লরা মেলায় হারিয়ে যাওয়া পুতুল নাচকে লক্ষ্য রেখেই এই পালা বেঁধেছিল উজ্জ্বলের দল।

[আরও পড়ুন: হৃদরোগে আক্রান্ত সুস্মিতা সেন, এখন কেমন আছেন অভিনেত্রী?]

রাজ্যে দার্জিলিং থেকে সুন্দরবন সর্বত্র হয়েছে বেহুলা লখিন্দরের এই পালাগান। জাতীয় পুতুল নাটক উৎসবে কলকাতায় ওমপ্রকাশ ভারতীর ডাকে প্রথম সেটিকে নাট্যমঞ্চে উপস্থাপনা করা হয়। ১৪ জনের এই নাট্য অভিনয়ের দল তাদের পালাগান নিয়ে বিহার, ওড়িশা, মেঘালয়, কেরালা, ঝাড়খন্ড ছুটেছে। বুধবার ছিল দেশের লুপ্তপ্রায় সংস্কৃতিকে তুলে ধরার আসর। ভারতীয় বিদ্যাভবনের চেয়ারম্যান রাজীব জৈন বিশ্বরেকর্ডের জন্য এই পালাকে আমেরিকায় পাঠিয়েছিলেন। মধ্যপ্রেদেশের সেই মঞ্চ থেকে বাংলার পুর্নজাগরনের জন্য এই বিশ্ব রেকর্ডের স্বীকৃতি। জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলাশাসক বিধান রায় বাংলাকে বিশ্বমঞ্চে তুলে ধরার জন্য শুভেচ্ছা জানান।
[আরও পড়ুন: পর্দায় রানিকে দেখে কান্নায় ভেঙে পড়লেন আসল ‘মিসেস চ্যাটার্জি’, প্রশংসায় ভরালেন অভিনেত্রীকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement