shono
Advertisement

পুরুষ বলতে পারে, অশীতিপর নারী নিজেকে যৌনসক্ষম বললেই নিন্দা কেন? প্রশ্ন তসলিমার

সুমনকে পরোক্ষে খোঁচা বিতর্কিত লেখিকার!
Posted: 11:01 AM Mar 19, 2023Updated: 11:01 AM Mar 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বিস্ফোরক তসলিমা নাসরিন (Taslima Nasrin)। কবীর সুমনকে (Kabir Suman) করা তাঁর কটাক্ষের পর সুমনকে পালটা খোঁচা দিতে দেখা গিয়েছিল। এবার ফের সোশ্যাল মিডিয়ায় সরব বিতর্কিত লেখিকা। তিনি প্রশ্ন তুলে দিলেন, একজন অশীতিপর পুরুষ বলতে পারলেও অশীতিপর কোনও নারী প্রকাশ্যে নিজেকে ‘যৌনসক্ষম’ বলে কি ঘোষণা করতে পারেন ভারতীয় উপমহাদেশে? করলে তার প্রতিক্রিয়াই বা কী হবে?

Advertisement

আসলে কয়েকদিন আগে সুমনকে ‘হিপোক্রিট’ বলে কটাক্ষ করার পাশাপাশি তসলিমা লিখেছিলেন, ‘বিছানায় তিনি ৭৫ বছর বয়সেও সক্ষম, এই কথা কেন শোনাচ্ছেন, পুরুষদের বোকা বানানোর জন্য নাকি নারীদের?’ শনিবার ফেসবুক লাইভে এসে সুমন বলেছিলেন, ”কামনা ছাড়া হয় নাকি! শুধু কাম, কাম আর কাম। সবার মধ্যে কাম ছড়িয়ে দাও।” এবার তারই পালটা দিলেন তসলিমা।

[আরও পড়ুন: গ্রেপ্তার হননি, এখনও পলাতক অমৃতপাল! পাঞ্জাব জুড়ে জারি হাই অ্যালার্ট]

ঠিক কী লিখেছেন তিনি? তাঁকে লিখতে দেখা গিয়েছে, ‘একজন অশীতিপর পুরুষও তুড়ি বাজিয়ে বলতে পারেন, ‘আমার যৌনক্ষমতা বেশ আছে, আমি খুবই যৌনসক্ষম।’ লোকে এতে অবাক হয় না। আজকাল অবাক হওয়ার কিছু নেই অবশ্য। যৌনক্ষমতা ফুরিয়ে গেলেও ভায়াগ্রা জাতীয় যৌনউত্তেজক দ্রব্য পুরুষের যৌনক্ষমতা যে কোনও বয়সেই বাড়িয়ে দিতে পারে। একজন অশীতিপর নারী যদি তুড়ি বাজিয়ে বলেন, ‘আমার যৌনক্ষমতা বেশ আছে, আমি খুবই যৌনসক্ষম’, তাহলে ভারতীয় উপমহাদেশের সমাজে কী কাণ্ড হবে ভাবলে গা শিউরে ওঠে। যদিও এ খুবই স্বাভাবিক যে, যৌনক্ষমতা কমে গেলেও ভ্যাজাইনাল লুব্রিকেন্ট জাতীয় পদার্থ ব্যবহার করলেই নারীরা চমৎকার যৌনজীবন যাপন করতে পারেন। তারপরও খুব বেশি বয়স বেড়ে যাওয়া নারী যদি কখনও প্রকাশ করেন তিনি যৌনসক্ষম, আত্মীয়স্বজন, পাড়াপড়শি, বন্ধুবান্ধব সবাই তাঁকে ছিঃছিঃ করবে, এমনকী তাঁকে একঘরে করবে। বেশি বয়সি পুরুষের যৌনক্ষমতা থাকা গর্বের ব্যাপার, আর বেশি বয়সি নারীর যৌনক্ষমতা থাকা লজ্জার ব্যাপার। এই বৈষম্য যতদিন টিকে থাকবে ততদিন নারী-স্বাধীনতার নাগাল পাওয়া যাবে না, কখনও ধরে বেঁধে নিয়ে এলে দরজা-জানালা খোলা পাওয়ার অপেক্ষা করবে না, ঘুলঘুলি দেখলেই পালাবে।’

বরাবরই বিতর্কিত তসলিমা সোশ্যাল মিডিয়াতে প্রায়ই এমন সব পোস্ট করেন যাকে ঘিরে বিতর্ক ঘনিয়ে ওঠে। এবার নতুন করে বিতর্ক ঘনিয়েছে তাঁর সুমন সংক্রান্ত পোস্ট ঘিরে। যা নতুন মাত্রা পেল সাম্প্রতিক পোস্টে। সুমন তাঁর পোস্টের জবাবে ফের কিছু বলেন কিনা আপাতত সেদিকেই তাকিয়ে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: ভিন্দ্রানওয়ালের স্মৃতি উসকে ফের অশান্ত পাঞ্জাব, কেন শুরু হয়েছিল খলিস্তানি আন্দোলন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement