shono
Advertisement

প্রয়াত সাহিত্যিক মিলান কুন্দেরা

মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৪ বছর।
Posted: 06:31 PM Jul 12, 2023Updated: 06:31 PM Jul 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত খ্য়াতনামা চেক সাহিত্যিক মিলান কুন্দেরা। ৯৪ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন বিংশ শতকের বিশ্ব সাহিত্যের অন্যতম সাহিত্যিক মিলান। প্যারিসে তাঁর নিজের ফ্ল্যাটেই মৃত্য়ু হয় সাহিত্যিকের।

Advertisement

১৯২৯ সালের এপ্রিল মাসের ১ তারিখ চেকোস্লোভাকিয়ার বার্নো শহরে জন্ম হয় মিলান কুন্দ্রা। পড়াশুনো করেন প্রাগে। মিলান কুন্দেরার লেখা মূলত দর্শন নির্ভর। তবে শুরুতে তাঁর লেখায় রাজনৈতিক পরিস্থিতি এবং বিশেষ করে স্বৈরশাসনের বিরুদ্ধে বার বার প্রতিবাদ করায় সমালোচিতও হন মিলান। 

[আরও পড়ুন: টম ক্রুজের এই ছবির নকল হৃতিকের ‘ফাইটার’! সোশ্যাল মিডিয়ায় জল্পনা তুঙ্গে]

১৯৪৮ সালে কমিউনিস্ট পার্টিতে যোগ দেন মিলান কুন্দেরা। কিন্তু তারপর ১৯৫০ সাল নাগাদ কমিউনিজ়ম-বিরোধী কার্যকলাপের জন্যই মিলান কুন্দেরাকে পার্টি থেকে বহিষ্কার করা হয়। ১৯৫৬ সালে মিলানকে কমিউনিস্ট পার্টির সদস্যপদ ফিরিয়ে দেওয়া হলেও ১৯৭০ সালে তাঁকে আবার বহিষ্কার করা হয়। শুধু তাই নয়, ১৯৭৫ সালে দেশ থেকেও বিতাড়িত হন মিলান। ১৯৮১ সালে তিনি ফ্রান্সের নাগরিকত্বও লাভ করেন। যদিও পরে তাঁর চেক নাগরিকত্ব ফিরিয়ে দেওয়া হয়, তবু নিজেকে ফরাসি লেখক হিসাবে পরিচয় দিতেই পছন্দ করতেন মিলান কুন্দেরা। ১৮৮৪ সালে তাঁর লেখা ‘দি আনবিয়ারেবল লাইটনেস অফ বিইং’ উপন্যাসটি প্রকাশিত হওয়ার পর সাহিত্য মহলে হইচই পড়ে যায়। এর পর ১৯৮৮ সালে একই নামে লেখকের এই উপন্যাস নিয়ে তৈরি হয়েছিল বিখ্যাত ছবি।

[আরও পড়ুন: ‘সত্যি কথা বললেই বিতর্কের তকমা দেওয়া হয়’, ‘শিবপুর’ ছবি নিয়ে অকপট স্বস্তিকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement