shono
Advertisement

মঞ্চস্থ হচ্ছে পদ্মনাভ দাশগুপ্তের নির্দেশনায় প্রথম নাটক ‘গোধূলি গগনে’

কবে, কোথায় দেখবেন? জেনে নিন।
Posted: 11:59 AM Aug 04, 2023Updated: 11:59 AM Aug 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘তঞ্চক প্রবঞ্চক ‘, ‘বিশ্বাসঘাতক’, ‘প্লে হাউজ’ ও ‘বরকতগঞ্জের বকরা’র মত নাটকের সফল মঞ্চায়নের পর এবার নাট্যদল রাসবিহারী শৈলুষিক-এর নতুন প্রযোজনা ‘গোধূলি গগনে’। প্রথম মঞ্চস্থ করতে চলেছে রবিবার ৬ ই আগস্ট ২০২৩। প্রদর্শিত হবে জ্ঞান মঞ্চে, সন্ধ্যা ৬.৩০ টায়।

Advertisement

থর্নটন ওয়াইন্ডারের নাটক ‘আওয়ার টাউন’ এর ছায়া অবলম্বনে নাটকটির নাট্যকার ও নির্দেশক টলিপাড়ার খ্যাতনামা সংলাপ লেখক পদ্মনাভ দাশগুপ্ত। নাটকে পদ্মনাভ দাশগুপ্তের নির্দেশক হিসেবে এটিই প্রথম কাজ। বহুদিন ধরে বাংলা ছবির চিত্রনাট্য লেখা ও অভিনয়ের কাজে যুক্ত পদ্মনাভ। সম্প্রতি বেশ কিছু উল্লেখযোগ্য নাটক লেখা ও অনুবাদের কাজ করেছেন তিনি। যার মধ্যে ‘গোধূলি গগনে’ অন্যতম।

পদ্মনাভর নির্দেশনায় এই নাটক ফেলে আসা সময়ের কোন এক সাধারণ পাড়ার, সাধারণ মানুষের সামান্য জীবন, সংসার, ভালোবাসা, বিবাহ ও মৃত্যুর চিরায়ত মুহূর্ত তুলে ধরে। আশির দশকের অতি সাধারণ জীবন থেকে ক্রমশ সাইবার যুগে হারিয়ে যাওয়া সেই পাড়ার রোজকার জীবনের আশা-নিরাশার, কান্না- হাসির, দোলাচলের রোজনামচা দেখা যাবে ‘গোধূলি গগনে’।

[আরও পড়ুন: খাগড়াগড় বিস্ফোরণের স্মৃতি উসকে প্রকাশ্যে ‘রক্তবীজ’-এর ঝাঁজালো মোশন পোস্টার, দেখুন]

ছোটখাটো সেই পাড়ার বাড়িগুলো পালটে ক্রমশ হাইরাইজ বিল্ডিং হয়ে যায়। কয়লা ভাঙ্গার আওয়াজ বা চড়ুই পাখির ডাক মুছে যায় নিরন্তর মোবাইলের আওয়াজে। জেগে থাকে শুধু রাত জাগা এক সুবিশাল চাঁদ। সে তখনও ছিল, আগামী দিনেও থাকবে, আর থাকবে মানুষের ক্রমশ পালটে যাওয়া জীবন-যাপন। এই নাটক সোচ্চারে কিছু বলার নাটক না। খুব সহজ সাধারণ অথচ বর্তমানের বিরল কিছু আবেগ, কিছু সময়কে ফিরিয়ে দিয়ে দর্শককে মনে করাবে জীবনের থেকে সুন্দর, মৃত্যুর থেকে অপূর্ব কিছু হয় না। অভিনয়ে পদ্মনাভ দাশগুপ্ত, গৌতম পুরকায়স্থ, অর্জুন দাশগুপ্ত, শ্রমনা ঘোষ, নবনীতা দত্ত প্রমুখ।

[আরও পড়ুন: ‘বই লিখে কী লাভ?’ লেখালেখি থেকে অবসর নেবেন তসলিমা! পোস্ট ঘিরে জল্পনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement