shono
Advertisement

কলকাতার বুকে ফিউশন ঝড়, একমঞ্চে শিবমণি, কৌশিকী-বিক্রমরা

থাকছেন পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদারও।
Posted: 04:55 PM Nov 09, 2023Updated: 08:40 PM Nov 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ১১ নভেম্বর সংস্কৃতি সাগর নিবেদন করছে ‘বিয়ন্ড ফিউশন’ নামে এক অনন্য সঙ্গীত সন্ধ্যা। এই অনুষ্ঠানে পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার, পণ্ডিত বিক্রম ঘোষ, কৌশিকী চক্রবর্তী, শিবমণি পারফর্ম করবেন। সন্ধে ৬:৩০টা থেকে নজরুল মঞ্চে অনুষ্ঠিত হবে। এদিন যে নজরুল মঞ্চে ফিউশন মিউজিকের ঝড় উঠবে, তা আন্দাজ করাই যায়।

Advertisement

শহরে হালকা শীতের আমেজে এইরকম একটা সঙ্গীতের অনুষ্ঠান শ্রোতাদের ভালো লাগবে বলে আশাবাদী আয়োজকেরা। সম্প্রতি আয়োজকদের পক্ষে এক সাংবাদিক সম্মেলনে জি ডি বিড়লা সভাঘরে উপস্থিত ছিলেন পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার, পণ্ডিত বিক্রম ঘোষ, গৌতম ধাবলে, মধুমন্তী মৈত্র প্রমুখ।

বিক্রম ঘোষ বলেন, “কলকাতায় আমি আর শিবমণি অনেক বছর পর অনুষ্ঠান করব এক মঞ্চে, অন্যদিকে আমরা চারজন প্রথমবার এক সন্ধেয় আসছি। শাস্ত্রীয় সংগীতের দখল না থাকলে ফিউশন নিয়ে কাজ করা মুশকিল কারণ এতে এতোটা ইম্প্রোভাইজ করার জায়গা থাকে যেখানে শাস্ত্রীয় সঙ্গীতের দখল প্রয়োজন। ফিউশন এখন খুব পপুলার। আশা করি শ্রোতাদের ভালো রেসপন্স পাব।” কৌশিকী চক্রবর্তী এবং শিবমণি দুজনেই জানান তাঁরাও খুব খুশি এমন উদ্যোগে। প্রসঙ্গত, এই প্রথমবার সংস্কৃতি সাগর আরও বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছনোর লক্ষ্য নিয়ে সভাঘরের বাইরে নজরুল মঞ্চে এই অনন্য অনুষ্ঠান ‘বিয়ন্ড ফিউশন’ উপস্থাপন করছে আগামী ১১ নভেম্বর।

[আরও পড়ুন: কলকাতার মঞ্চে নাট্যাচার্য সেলিম আল দীনের ‘কিত্তনখোলা’, মাটির গন্ধ মেশানো গল্প]

এপ্রসঙ্গে পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার জানালেন, “প্রথমবার আমরা চারজন একসঙ্গে, এক মঞ্চে পারফর্ম করব। ফিউশন শব্দটা অনেক বড় পরিসর। বিদেশি সঙ্গীতের সঙ্গে ভারতীয় রাগ সঙ্গীতের মেলবন্ধনেও ফিউশন হয়। ভারতীয় সিনেমার সুরকারেরা বহু বছর আগে থেকেই ফিউশন মিউজিক করেছেন। আমরা শাস্ত্রীয় সঙ্গীতের জগতের শিল্পী হয়েও ছন্দে, মেলোডিতে, কম্পোজিশনের মধ্যে দিয়ে এই সন্ধ্যাটা অন্যভাবে ভেবেছি।”

সংস্কৃতি সাগর হল একটি সাংস্কৃতিক সংস্থা যা ১৯৮৫ সালে প্রখ্যাত শিল্পপতি এবং সমাজসেবী ডঃ কে. কে. বিড়লা প্রতিষ্ঠা করেছিলেন। এই সংস্থা শহরের অন্যতম প্রাচীন এবং গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি, যা কলকাতার এবং পশ্চিমবঙ্গের সংস্কৃতির প্রচার এবং প্রসারে নিয়োজিত। সংস্কৃতি সাগর স্থানীয় এবং জাতীয় উভয় শিল্পীদের কাজের প্রচারের প্রয়াসে শহর ও দেশের নানা প্রান্তের অসংখ্য সাংস্কৃতিক গোষ্ঠীর সাথে সক্রিয় সহযোগিতায় নিযুক্ত রয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement