shono
Advertisement

একটানা ২৪ ঘণ্টা ধরে হল নাটক, অভিনব নাট্যোৎসব মিউনাসের

কেন এমন ভাবনা কলকাতার কলকাতার এই নাট্যদলের?
Posted: 05:57 PM Jan 29, 2024Updated: 05:57 PM Jan 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টানা ২৪ ঘণ্টার নাট্যোৎসব। এমন কথা সচরাচর শোনা যায় না। কিন্তু বাস্তবে ঘটে গেল। কলকাতার মিউনাস নাট্যদলের আয়োজনে ২৭ জানুয়ারি সন্ধ্যা ছটা থেকে ২৮ জানুয়ারি সন্ধ্যা ছটা পর্যন্ত টানা নাটক হল শহরের মঞ্চে।

Advertisement

২৭ জানুয়ারি সন্ধ্যা ছটা থেকে ২৮ জানুয়ারি সন্ধ্যা ছটা পর্যন্ত টানা নাটক হল শহরের মঞ্চে

অভিনব এই নাট্যোৎসব এবার নবম বর্ষে পড়ল। ২০০৭ সালে এই সূত্রপাত হয়েছিল। মাঝে কিছু সময় নানা কারণে এর আয়োজন সম্ভব হয়নি। কিন্তু এবার টানা নাটক মঞ্চস্থ হয়েছে। মহিলা নির্দেশকদের নির্মিত ২৫টি নাটক একের পর এক দেখতে পেয়েছেন দর্শকরা। যাঁর সামগ্রিক পরিকল্পনা ও পরিচালনায় এই অভিনব নাট্যোৎসব সম্ভব হয়েছে তিনি উৎসব দাস।

অভিনব এই নাট্যোৎসব এবার নবম বর্ষে পড়ল।

[আরও পড়ুন: গুরুতর অসুস্থ কবীর সুমন, হাসপাতালে ‘গানওয়ালা’]

নাটককার, যাঁদের নাটককে অবলম্বন করে তৈরি হয় নাট্য প্রযোজনা, তাঁরা সবসময় বঞ্চিতই থেকে যান। প্রকাশ্যে তাঁদের নাম কমই আসে। তাই এই নাট্যোৎসবে যে সমস্ত নাটককারদের নাটক মঞ্চস্থ হল তাঁদের সাম্মানিক জ্ঞাপন করে, ২৭ জানুয়ারি দুপুর ২.৩০ টেয় তপন থিয়েটারে অনুষ্ঠিত হল নাটককারদের সঙ্গে আড্ডা। সঞ্চালনায় ছিলেন শুদ্ধসত্ত্ব ঘোষ।

নাটককারদের সঙ্গে আড্ডা। সঞ্চালনায় শুদ্ধসত্ত্ব ঘোষ।

মিউনাস নাট্যদলের কর্ণধার উৎসব দাসের কথায়, “এই নাট্যোৎসব ঠিক আর পাঁচটা নাট্যোৎসবের মতো নয়। আমাদের এই নাট্যদল ২৪ বছরের। নাট্যদল গুলোর মধ্যে পারস্পারিক সম্পর্ক আরও দৃঢ় করার ভাবনা থেকেই আমরা টানা ২৪ ঘন্টা নাট্যোৎসব শুরু করেছিলাম। যাতে করে একটা পুরো দিন আমরা থিয়েটারের সঙ্গে যাপন করতে পারি। ৩৬৫ দিনের মধ্যে একদিন আমরা থিয়েটারকে ঘুমোতে দেব না এবং থিয়েটারের সঙ্গে আমরাও জেগে থাকবো। মানুষজন এই উৎসবে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। এটাই আমাদের প্রাপ্তি।”

যাঁর সামগ্রিক পরিকল্পনা ও পরিচালনায় এই অভিনব নাট্যোৎসব সম্ভব হয়েছে তিনি উৎসব দাস।

[আরও পড়ুন: নির্ঘাত পরকীয়া! ‘ভাবি ২’ তৃপ্তির সঙ্গে রণবীরের মাখোমাখো নাচ, ভিডিও ঘিরে শোরগোল ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার