shono
Advertisement

রাষ্ট্রের সমালোচনা মানেই অপরাধ নয়, প্রশাসনকে বাক স্বাধীনতা মনে করাল সুপ্রিম কোর্ট

শীর্ষ আদালত বলছে, পুলিশ প্রশাসনকে আরও শিক্ষিত হতে হবে।
Posted: 11:11 AM Mar 08, 2024Updated: 11:11 AM Mar 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকারের সমালোচনা মানেই সেটা অপরাধ নয়। প্রত্যেক নাগরিকের নিজের মত প্রকাশের অধিকার রয়েছে। পুলিশ প্রশাসনের ভূমিকা নিয়ে উষ্মা প্রকাশ করে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)।

Advertisement

মহারাষ্ট্রের কোলাপুর কলেজের অধ্যাপক জাভেদ আহমেদ হামজা সম্প্রতি হোয়াটসঅ্যাপে একটি স্টেটাস দিন। জন্মসূত্রে কাশ্মীরি ওই অধ্যাপক স্টেটাসে লেখেন, সংবিধানের ৩৭০ ধারা (Article 370) বাতিল করার সিদ্ধান্ত অভিশপ্ত। ৫ আগস্ট দিনটা ভারতের ইতিহাসে কালো দিন। একই সঙ্গে তিনি নাকি ১৪ আগস্ট পাকিস্তানের জনগণকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছাও জানান। ওই অধ্যাপকের বিরুদ্ধে মামলা দায়ের করে মহারাষ্ট্র পুলিশ।

[আরও পড়ুন: ‘ইডি ফোন করে বলেছে, বিজেপিতে যান’, তাপসের দলবদলে কটাক্ষ মমতার]

ওই মামলাতেই সুপ্রিম কোর্ট জানিয়ে দিল,”রাষ্ট্রের সমালোচনা মানেই সেটা অপরাধ নয়। তেমন হলে এতদিন গণতন্ত্রের অস্তিত্ব টিকে থাকত না। ভারতের সংবিধানের অনুচ্ছেদ ৯১(১)(এ) প্রত্যেক নাগরিককে মতপ্রকাশের অধিকার দেয়। সেই অনুচ্ছেদই প্রত্যেক নাগরিককে ৩৭০ ধারা বাতিলের বা সরকারের অন্য কোনও সিদ্ধান্তের সমালোচনার অধিকার দেয়। সরকারি সিদ্ধান্ত তিনি খুশি নাকি অখুশি, সেটা বলার অধিকার সব নাগরিকেরই আছে।” শীর্ষ আদালত বলছে, আমাদের পুলিশ প্রশাসনকে আরও শিক্ষিত হতে হবে। মতপ্রকাশের স্বাধীনতা সম্পর্কে আরও স্পষ্ট ধারণা থাকা উচিত পুলিশকর্তাদের।

[আরও পড়ুন: ‘একে যা খুশি বল কর’, ইংরেজ ব্যাটার ক্রিজে নামতেই তুমুল স্লেজিং রোহিতের, ভাইরাল ভিডিও]

শীর্ষ আদালত সাফ জানিয়ে দিয়েছে, ৫ আগস্টকে কালো দিন বলাটা সরকারি সিদ্ধান্ত ক্ষোভ এবং দুঃখপ্রকাশ করা। এতে কোনও অপরাধ নেই। আর পাক নাগরিকদের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানানোটাও সৌজন্য। এর প্রেক্ষিতে কাউকে শাস্তি দেওয়া যায় না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement