shono
Advertisement
Fashion Tips

টোনার নিয়ে এই ৫ ভুল ধারণা আপনারও আছে?

ত্বকের যত্ন নেওয়ার আগে সাবধান হোন।
Published By: Suparna MajumderPosted: 08:23 PM Aug 26, 2024Updated: 08:23 PM Aug 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ত্বক সম্পর্কে সচেতন যেকোনও মহিলাই টোনার (Toner) ব্যবহার করে থাকেন। টোনার ব্যবহারে আপনার হারানো ঔজ্জ্বল্য যেমন ফেরে তেমনই আবার ত্বককে করে তোলে আরও স্বাস্থ্যোজ্জ্বল। কিন্তু টোনার সম্পর্কে ভুল ধারণা রয়েছে অনেকেরই। আপনিও ভুল ধারণায় বিশ্বাসী নন তো? চলুন তবে তা জেনে নেওয়া যাক।

Advertisement

অনেকেই মনে হয় টোনার ব্যবহারের ফলে ত্বক শুষ্ক হয়ে যায়। আপনি কী জানেন এই ধারণা একেবারেই ঠিক নয়। কারণ, সব ধরনের টোনারে থাকা উপাদান একইরকম হয় না। তার ফলে এক একটি টোনার আলাদা আলাদা কাজ করে। তাই আপনি কীরকম টোনার কিনছেন তার উপরেই তৈলাক্ত কিংবা শুষ্কতা নির্ভর করে।

ছবি: সংগৃহীত


আপনি কী বিশ্বাস করেন ক্নিনজারের বিকল্প হিসাবে টোনার ব্যবহার করা যায়? এই ধারণা থাকলে তা আজই বদলের সময় এসেছে। কারণ বিশেষজ্ঞদের দাবি, মুখ ভালো করে পরিষ্কারের পরেও আপনার ত্বকে থাকা ব্যাকটেরিয়া, বাড়তি তেল, মৃত কোষকে পরিষ্কার করতে টোনার কাজে লাগে। তবে তা কখনই ক্লিনজারের বিকল্প হতে পারে না।

[আরও পড়ুন: কোন বয়সে বিয়ে হলে বাড়বে পুরুষদের আয়ু? গবেষণায় এল অবাক করা তথ্য]

স্ক্রাবারের পরিবর্তে শুধুমাত্র টোনার ব্যবহারেই ত্বকের মৃত কোষের বিড়ম্বনার হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব বলেই ধারণা রয়েছে অনেকের। তবে এই ধারণা সম্পূর্ণ ভুল। হয়তো আপনার ত্বককে সামান্য ঔজ্জ্বল্য ফেরাতে সাহায্য করতে পারে টোনার। তবে তা কখনই পুরো মাত্রায় আপনার ত্বককে মৃত কোষমুক্ত করতে পারে না।

ত্বকে থাকা ব্রণ কিংবা কালো দাগ তুলতে পারে না টোনার। তবে আপনার অতিরিক্ত তৈলাক্ত ত্বক হলে তা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে টোনার। তার ফলে ব্রণর সমস্যা থেকে সামান্য মুক্তি মিলতে পারে।

ছবি: সংগৃহীত

অনেকেই ভাবেন স্পর্শকাতর ত্বকে টোনার ব্যবহার করা এক্কেবারে উচিত নয়। এই ভাবনা বদলের সময় এসেছে। কারণ, একাধিক সংস্থা বিভিন্ন রকমের ত্বকের চরিত্র অনুযায়ী টোনার বাজারে এনেছে। শুধু আপনাকে ত্বকের চরিত্র অনুযায়ী তা বেঝে নিতে হবে।

[আরও পড়ুন: চেনা ডিম খান ভিনস্বাদে, মালাইকারি থেকে ইজরায়েলের শাকসুকার রেসিপি ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ত্বকে থাকা ব্রণ কিংবা কালো দাগ তুলতে পারে না টোনার। তবে আপনার অতিরিক্ত তৈলাক্ত ত্বক হলে তা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে টোনার।
  • অনেকেই ভাবেন স্পর্শকাতর ত্বকে টোনার ব্যবহার করা এক্কেবারে উচিত নয়। এই ভাবনা বদলের সময় এসেছে।
Advertisement