shono
Advertisement
Uefa Euro 2024

নিয়মরক্ষার ম্যাচে আজ সামনে জর্জিয়া, রিজার্ভ বেঞ্চ পরীক্ষার পরিকল্পনা পর্তুগালের

ইউরোয় দুটো ম্যাচ খেলা হয়ে গিয়েছে। এখনও গোল পাননি রোনাল্ডো। মহানায়কের গোলের অপেক্ষায় সবাই।
Published By: Krishanu MazumderPosted: 10:46 AM Jun 26, 2024Updated: 02:25 PM Jun 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দল পৌঁছে গিয়েছে ইউরোর (Uefa Euro 2024) নকআউটে। গ্রুপ শীর্ষে শেষ করার বিষয়টিও নিশ্চিত। ফলে বুধবার জর্জিয়ার বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচে রিজার্ভ বেঞ্চের শক্তি পরীক্ষার চেনা রাস্তায় হাঁটতে চাইছেন পর্তুগাল (Portugal) কোচ রবার্তো মার্টিনেজ (Roberto Martinez)।
প্রথমে চেক প্রজাতন্ত্র এবং পরে তুরস্ককে হারিয়ে শেষ ষোলোয় পৌঁছে গিয়েছে পর্তুগাল। সেখানে দু’ম্যাচে এক পয়েন্ট পেয়েছে এবারই প্রথম ইউরোর মূলপর্বে সুযোগ পাওয়া জর্জিয়া। তাদের কাছে হারলেও গ্রুপ শীর্ষেই থাকবে মার্টিনেজের দল। তাই প্রি-কোয়ার্টার ফাইনালের আগে ফুটবলারদের বিশ্রাম দিতে চাইছেন পর্তুগাল কোচ।

Advertisement

[আরও পড়ুন: দুর্বল স্লোভেনিয়াকে সামনে পেয়েও ঝিমিয়ে পড়া ফুটবল, জয় সেই অধরাই ইংল্যান্ডের]


সেই মতো গোলকিপার দিয়েগো কোস্তা সহ পেপে, রুবেন ডিয়াজ, নুনো মেন্ডেজ, বার্নার্ডো সিলভা, ভিতিনহাকে গেলসেনকির্চেনের এই ম্যাচে বাইরে রাখার সম্ভাবনাই বেশি। এমনকী বিশ্রাম দেওয়া হতে পারে অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকেও। শেষ তুরস্ক ম্যাচের প্রথম একাদশ থেকে একমাত্র মিডফিল্ডার জোয়াও পালিনহা খেলতে পারেন জর্জিয়ার বিরুদ্ধে।
নকআউটে জায়গা করে নেওয়া যে তাঁর প্রথম লক্ষ্য, ইউরোর আগে বহুবার শুনিয়েছেন পর্তুগাল কোচ মার্টিনেজ।
তুরস্ককে হারিয়ে সেকাজ সম্পূর্ণ করার পর তিনি বলেছেন, “আমাদের প্রথম লক্ষ্য পূরণ হয়েছে। তবে প্রতিযোগিতা এখনও শেষ হয়নি। আমাদের তৈরি থাকতে হবে। গ্রুপের শেষ ম্যাচটাও আমরা আগের দুই ম্যাচের মানসিকতা নিয়েই লড়ব, জয়ের লক্ষ্যে। পাশাপাশি প্রি-কোয়ার্টারে নামার আগে দলের অবস্থাও খতিয়ে দেখতে চাই।” এই বক্তব্য থেকেই মনে করা হচ্ছে, বুধবার গঞ্জালো র‌্যামোস, আন্তোনিও সিলভা, দানিলো, জোয়াও ফেলিক্স, ফ্রান্সিসকো কনসেসাওয়ের মতো ফুটবলারকে রেখে দল সাজাবেন মার্টিনেজ। কার্ড সমস্যায় এই ম্যাচে নেই রাফায়েল লিয়াও।
বুধবার পর্তুগালকে হারাতে পারলে আবির্ভাবেই ইউরো নকআউটে জায়গা করে নিতে পারে জর্জিয়া। অবশ্য এই গ্রুপ থেকে পরের রাউন্ডে যাওয়ার দৌড়ে আছে বাকি দুই দল– তুরস্ক ও চেক প্রজাতন্ত্র। শেষ ম্যাচে একে অপরের মুখোমুখি হবে এই দুই দল। ২ ম্যাচে ৩ পয়েন্ট পেয়েছে তুরস্ক। ফলে বুধবার হারলেও সেরা চারটি তৃতীয় স্থানাধিকারী দলের তালিকায় জায়গা করে নিতে পারেন তুর্কিরা। সেক্ষেত্রে নকআউটে চলে যাবে আর্দা গুলারের দল। সেখানে শেষ ষোলোয় যাওয়ার জন্য ম্যাচটা জিততেই হবে চেকদের। ২ ম্যাচে তারা পেয়েছে মাত্র ১ পয়েন্ট। 

[আরও পড়ুন: মার্টিনেজের গোলে চিলিকে হারাল আর্জেন্টিনা, কোপার কোয়ার্টার ফাইনালে মেসিরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দল পৌঁছে গিয়েছে ইউরোর নকআউটে।
  • গ্রুপ শীর্ষে শেষ করার বিষয়টিও নিশ্চিত।
  • বুধবার জর্জিয়ার বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচে রিজার্ভ বেঞ্চের শক্তি পরীক্ষার চেনা রাস্তায় হাঁটতে চাইছেন পর্তুগাল কোচ রবার্তো মার্টিনেজ।
Advertisement