shono
Advertisement

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য প্রয়াত শিল্পপতি রাহুল বাজাজের, শোকপ্রকাশ মোদি-মমতার

আমজনতার সাধপূরণ হয়েছিল তাঁরই উদ্যোগে।
Posted: 08:29 PM Feb 12, 2022Updated: 08:29 PM Feb 12, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত বাজাজ গোষ্ঠীর (Bajaj Group) প্রাক্তন চেয়ারম্যান রাহুল বাজাজ। শনিবার পুণেয় জীবনাবসান হয় ৮৩ বছরের এই বর্ষীয়ান শিল্পপতির। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। এদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও তাঁর ফেসবুকে শ্রদ্ধার্ঘ্য জানিয়েছেন প্রয়াত রাহুলকে।

Advertisement

বাজাজ বলতেই যে ‘হামারা বাজাজ’ এই বিজ্ঞাপনী ক্যাচলাইন মনে পড়ে, সেই ক্যাচলাইনের সঙ্গে ওতপ্রোত জড়িয়ে রাহুল বাজাজের কর্মদক্ষতা। দু’চাকার মোটর সাইকেলের ক্ষেত্রে মধ্যবিত্তের সাধ্যের মধ্যে সাধপূরণ সম্ভব হয়েছিল তাঁরই আমলে। গত বছর নিজের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন তিনি। তারপর থেকেই কাটছিল তাঁর অবসর জীবন। অবশেষে শনিবার নিউমোনিয়ায় আক্রান্ত অশীতিপর রাহুল নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন।

[আরও পড়ুন: বাংলাতেও হিজাব নিয়ে ধর্মীয় অশান্তি ছড়ানোর ছক ISI-এর, গোয়েন্দা রিপোর্টে চাঞ্চল্য]

১৯৩৮ সালের ১০ জুন জন্ম রাহুল বাজাজের। ৪০ বছর ধরে একটানা বাজাজ গ্রুপের চেয়ারম্যানের দায়িত্ব ছিল তাঁরই কাঁধে। কেমন করে তিনি তাঁর স্বপ্নপূরণ করেছিলেন সেকথা বছরকয়েক আগে জানিয়েছিলেন রাহুল বাজাজ। জানিয়েছিলেন, কীভাবে তিনি তাঁর ‘সাম্রাজ্য’ গড়ে তুলেছিলেন। জানিয়েছিলেন, পেটে আগুন না জ্বললে এবং নিজের কাজের প্রতি প্যাশন তীব্র না হলে শীর্ষে ওঠা যায় না। উল্লেখ্য, পদ্মভূষণে সম্মানিত রাহুল একদা রাজ্যসভার সাংসদও হয়েছিলেন।

[আরও পড়ুন: OMG! বাসে উঠে ৩০ টাকা ভাড়া দিতে হল মোরগকে! ব্যাপারটা কী?]

২০২১ সালে ফোর্বস পত্রিকা যে পরিসংখ্যান দিয়েছিল বিশ্বের তাবড় ধনকুবেরদের, তাতে নাম ছিল রাহুল বাজাজের। জানা গিয়েছিল, তাঁর মোট সম্পত্তির পরিমাণ ৮০০ কোটি ডলারেরকেও ছাড়িয়ে যায়। ভারতীয় মুদ্রায় যা ৬ হাজার ২৭৮ কোটি টাকার চেয়েও বেশি।
তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লিখেছেন, ”শিল্প ও বাণিজ্যের জগতে তাঁর অবদানের জন্য সারা বিশ্বে বন্দিত হবেন রাহুল বাজাজ। বাণিজ্যকে অতিক্রম করেও তিনি সকলকে পরিষেবা দিতে আগ্রহী ছিলেন।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement